বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সম্প্রতি প্রকাশিত এইচএসসি ফলাফল বিষয়ক একটি পর্যবেক্ষণ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০১৭
news-image

ড.মোঃ আলী হোসেন ঃ
২০১৭ সালের এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হলো গত ২৩ জুলাই। প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে এই বছর গড় পাশের হার অর্জিত হযেছে ৬৮.৯১ শতাংশ যা গত বছরের ৭৪.৭০ শতাংশ থেকে ৫.৭৯ শতাংশ কম। সিলেট ও বরিশাল বোর্ড ব্যতীত সকল বোর্ডের পাশের হার এই বছর নিম্নগামী হওয়ায় এবং বিশেষ করে কুমিল্লা বোর্ডে পাশের হার গড় পাশের হার থেকে ১৯.৩৯ % হ্রাস পেয়ে ৪৯.৫২% এ নেমে আসায় গণমাধ্যমে বিভিন্ন আলোচনা ও পর্যালোচনা হয়েছে বিস্তর।ফলাফলের এই নেতিবাচক প্রবণতাকে বিজ্ঞ ও প্রাজ্ঞ ব্যক্তিবর্গ প্রিন্টিং ও ইলেক্ট্রনিক মিডিয়াতে বিভিন্নভাবে ব্যাখ্যা বিশ্লেষণে প্রয়াস পেযেছেন। রাষ্ট্রযন্ত্রের কর্তাব্যক্তিরাও বাঁকা মন্তব্য করতে ছাড়েননি।

২০১৬ – ২০১৭ সালের এইএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফলের ছক

শিক্ষাবোর্ডের নাম পাশের হার প্রাপ্ত জিপিএ-৫ এর সংখ্যা
২০১৬ ২০১৭ ২০১৬ ২০১৭
    ঢাকা ৭৩.৫৩ ৬৯.৭৪ ২৮,১১০ ১৮,৯৩০
রাজশাহী ৭৫.৪০ ৭১.৩০  ৬,০৭৩ ৫,২৯৪
কুমিল্লা ৬৪.৪৯ ৪৯.৫২ ১,৯১২ ৬৭৮
যশোর ৮৩.৪২ ৭০.০২    ৪,৫৮৬  ২,৪৪৭
চট্টগ্রাম ৬৪.৬০ ৬১.০৯ ২,২৫৩ ১,৩৯১
বরিশাল ৭০.১৩ ৭০.২৮ ৭৮৭ ৮১৫
সিলেট ৬৮.৫৯ ৭২.০০ ১,৩৩০ ৭০০
দিনাজপুর ৭০.৬৪ ৬৫.৪৪ ৩,৮৯৯ ২,৯৮৭
মাদরাসা ৮৮.৯৯ ৭৭.০২ ২,৪১৪ ১,৮১৫
কারিগরী ৮৪.৫৭ ৮১.৩৩ ৬,৫৮৭ ২,৬৬৯

[তথ্য সূত্র ঃ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং দৈনিক যুগান্তর]

উপরোক্ত তথ্য ও উপাথ্য পর্যালোচনা করলে দেখা যায় যে ,২০১৭ সালে সিলেট ও বরিশাল বোর্ড ব্যতিত অন্য সকল বোর্ডের পাশের হার হ্রাস পাওয়ার পাশাপাশি বরিশাল বোর্ড ছাড়া সকল বোর্ডের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। পাশের হার হ্রাস কিংবা জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা হ্রাস পাওয়ার যেসব বিশেষ কারন রয়েছে বলে পর্যবেক্ষণে প্রতীয়মান হয় তা হলোঃ-
১.ইংরেজী বিষয়ে শিক্ষার্থীর দুর্বলতাঃ
পরিবার থেকে ইংরেজীতে নূন্যতম যেটুকু অক্ষরজ্ঞান কিংবা শব্দজ্ঞান অর্জন করে শিশুদের প্রাথমিক স্তরে ভর্তি হওয়ার প্রয়োজন আমাদের দেশে অধিকাংশ পরিবার বিভিন্ন কারণে সেটুকু জ্ঞান শিশুদের প্রদান করতে পারছেনা। ফলে ইংরেজী শিক্ষার এই ঘাটতি নিয়েই শিশু প্রাথমিক স্তরে ভর্তি হয়। শিক্ষক অনুপাতে শিক্ষার্থীর সংখ্যাধিক্য, অফিসিয়াল কাগজপত্র প্রস্তুতের ঝামেলা, সিলেবাসের আধুনিকরণ প্রভৃতি কারণে প্রাথমিক স্তরে অধিকাংশ শিশুর ইংরেজী শিক্ষা অপূর্ণ থেকে যায়। ইংরেজী বিষয়ে এই অপূর্ণতা নিয়েই মাধ্যমিক স্তরে ভর্তি হয় বেশিরভাগ শিক্ষার্থী । আমাদের শিক্ষা ব্যবস্থার মাধ্যমিক স্তরটিতে প্রশিক্ষণের সুযোগ খুবই সীমিত। ফলে এই পর্যায়ে অন্যান্য বিষয়ের পাশাপাশি ইংরেজীতেও দক্ষ শিক্ষকের অভাব রয়েছে দীর্ঘদিন থেকে। এছাড়া ইংরেজীর ক্ষেত্রে ভিনদেশী ভাষার ভীতি তো রয়েছেই শিক্ষার্থীদের মাঝে। ফলে ইংরেজীতে যতটুকু দক্ষতা অর্জন করে একজন শিক্ষার্থী উচ্চমাধ্যমিক স্তরে পৌঁছার প্রয়োজন বেশিরভাগ শিক্ষার্থীর ক্ষেত্রে তা আর হয়ে  উঠেনা। ফলশ্রুতিতে উচ্চ মাধ্যমিক স্তরের ইংরেজী পাঠক্রম আত্মস্থ করা এরুপ শিক্ষার্থীদের পক্ষে দুরূহ হয়ে পড়ে। আর এই কারণেই ইংরেজী বিষয়ে অন্যান্য বিষয়ের তুলনায় ফলাফল নিম্নগামী হয়, যা সার্বিক ফলাফলকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।
. নকল প্রবণ কেন্দ্রে পরিদর্শণ টিমের উপস্থিতি ঃ
এই বিষয়টিকে অনেক অভিভাবক কিংবা প্রতিষ্ঠান পরিচালনায় জড়িত কর্তা ব্যক্তিগণ সাধারণত নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখলেও আসলে এটি একটি ইতিবাচক দিক। প্রাথমিক স্তরে উপর মহল কর্তৃক শতভাগ পাশের অনানুষ্ঠানিক মৌখিক নির্দেশনা কিংবা এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে নূন্যতম পাশের হার বেঁধে দিয়ে প্রতিষ্ঠানের এমপিও বন্ধের হুমকি প্রদানের মত কারণে পিএসসি, জেএসসি, এসএসসি, এইচএসসি এমনকি  স্নাতক পর্যায়ের পরীক্ষাতেও প্রতিষ্ঠানের ফলাফল বাড়ানোর প্রবণতা থেকে নকল নামক জাতি বিনাশী এই ব্যাধিটি পৃষ্ঠপোষকতা পায় । নীতি বিবর্জিত এই দুস্কর্মে স্বল্পসংখ্যক শিক্ষক উৎসাহ বোধ করলেও বেশিরভাগ আদর্শবান শিক্ষক তা নীরবে হজম করতে বাধ্য হচ্ছেন। অর্থলোভী নগন্য সংখ্যক শিক্ষকের এরূপ অপকর্মের দায়ভার গোটা শিক্ষক সমাজ নিতে পারেনা। যখনই নকল প্রবণ এরুপ কেনো কেন্দ্রে পরিদর্শণ টিম উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখে তখনই অবৈধ সুযোগ সন্ধানী পরীক্ষার্থীগণ পূর্ব হতে প্রত্যাশিত ফলাফল অর্জনে ব্যর্থ হয়। আর এই বিষয়টিই পরীক্ষার সার্বিক ফলাফলকে নিম্নগামী করার অন্যতম কারণ বলে মনে করি।
৩. শ্রেণীকক্ষে শিক্ষার্থীর অনুপস্থিতিঃ
যেহেতু পাঠে ফাঁকি প্রবণ শিক্ষার্থীরা বুঝেই নিয়েছে পিএসসি, জেএসসির মত এসএসসি কিংবা এইচএসসিতেও পরীক্ষা কেন্দ্রে তারা কোনো না কোনোভাবে সহায়তা পাবে আর এই বাস্তবতা থেকেই এসকল শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে পাঠ গ্রহণে আগ্রহী হচ্ছেনা। এমনকি নিজ গৃহেও পাঠ্যনুশীলন করতে এসব শিক্ষার্থীরা অনীহা দেখায়। ফলে জ্ঞানার্জনের মাত্রা তাদের আরো সীমিত হয়ে পড়ে এবং ইপ্সিত ফলাফল অর্জনে ব্যর্থ হয় যা ব্যক্তিগত ফলাফলের সাথে সার্বিক ফলাফলকেও নিম্নগামী করে।
৪. মফস্বলের শিক্ষার্থীদের অভিভাবকের অসচেতনতাঃ-
গ্রাম পর্যায়ের অধিকাংশ অভিভাবক তার সন্তান সঠিক সময়ে বিদ্যায়তনে যায় কিনা অথবা পড়ার টেবিলে বসে তার পাঠ অনুশীলন করে কিনা-এই বিষয়গুলোতে যথেষ্ঠ উদাসীন থাকেন। ফলে শিক্ষার্থীরা এই সুযোগে তার বন্ধু-বান্ধবের সাথে আড্ডা দিয়ে পাঠের সময় নষ্ট করে পিছিয়ে পড়ছে। ফলাফল নিম্নমুখী হওয়ার এটিও একটি কারণ।
৫. ইন্টারনেট – ফেসবুকের অপব্যবহার এবং মাদকাসক্তির ছোবলঃ
বর্তমানে শিক্ষার্থীদের একটা বিরাট অংশ ইন্টারনেট, ফেসবুক, টুইটার ইত্যাদি ব্যবহারের দিকে মারাত্মকভাবে ঝুঁকে পড়ছে-যা তাদের চক্ষু ও স্নায়ুগত এবং শ্রবণশক্তি হ্রাস সহ বিভিন্ন প্রকার মানসিক সমস্যার সৃষ্টি করছে। ব্যাপকহারে ইন্টারনেট-ফেসবুক ব্যবহারের ফলে পাঠের একটা বড় সময় নষ্ট হয়ে যাচ্ছে-এসকল শিক্ষার্থীদের। এছাড়া মাদক বিক্রয়কারী চক্র সক্রিয় থাকায় শুধু শহরে নয় গ্রামেও মাদকাসক্তির প্রবণতা তরুণ শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ছে আশংকাজনকভাবে। ফলশ্রুতিতে শুধু শিক্ষা ক্ষেত্রেই নয় তা আমাদের পারিবারিক ও সামাজিক স্থিতিশীলতা বিনষ্টের অন্যতম কারণও বটে।
৬. সুনির্দিষ্ট উত্তরমালা ভিত্তিক খাতা মূল্যায়ণ পদ্ধতিঃ
সৃজনশীল তত্ত্বীয় অংশের জন্য সুনির্দিষ্ট উত্তরমালা ভিত্তিক খাতা মূল্যায়নের কারণেও শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর নিম্নমুখী হওয়ার একটি প্রবণতা হিসেবে অনেকে চিহ্নিত করেন।
৭. বহু নির্বাচনী প্রশ্নের মান হ্রাস ঃ
বিষয়ভিত্তিক বহু নির্বাচনী প্রশ্নের মান ৪০ থেকে কমিয়ে ৩০ আনার কারণে এবছর পাশের হার হ্রাসের পাশাপাশি জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ও উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ার অন্যতম কারণ বলে মনে করি।
এছাড়া প্রতিষ্ঠান পরিচালনায় রাজনৈতিক হস্তক্ষেপ, শিক্ষকদের ন্যায্য প্রাপ্তি থেকে বঞ্চিত করার প্রবণতা, প্রশাসনিক অদক্ষতা ও সময়মত যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থতা, ক্ষেত্রবিশেষ প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদ কর্তৃক প্রতিষ্ঠান প্রধানকে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টিসহ প্রভৃতি কারণসমূহ প্রাতিষ্ঠানিক ফলাফলের সাথে সার্বিক ফলাফল নিম্নগামী হওয়ার জন্য পরোক্ষ অনুঘটক হিসেবে কাজ করে।

শিক্ষার গুণগত মান ও ফলাফল উন্নয়নকল্পে সংশ্লিষ্ট পক্ষ সমূহের করণীয় দিক সমূহ নিম্নোক্ত ভাবে প্রস্তাবনা হিসাবে পেশ করছি:
১। পাবলিক পরীক্ষা সমূহে সম্পূর্ণরূপে নকল বন্ধের লক্ষ্যে সরকারের আন্তরিকতার বহি: প্রকাশ ঘটানো এবং প্রশাসনিক তৎপরতা বৃদ্ধিকরণসহ এতদ সংশ্লিষ্ট প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা একান্ত আবশ্যক বলে মনে করি। এই ক্ষেত্রে ভৌগলিক অবস্থান ও আয়তন বিবেচনায় উপজেলা ভিত্তিক ১/২ টি সুনির্দিষ্ট ভেন্যু নির্ধারণ ও যাতায়াত ব্যবস্থার সুবিধাসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা- যাতে পরীক্ষার কারণে অন্য শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম ব্যহত না হয় এবং প্রয়োজনীয় প্রশাসনিক প্রদক্ষেপ গ্রহণ সহজতর হয়। বিকল্প ব্যবস্থা হিসেবে কেন্দ্র সমূহে সিসি ক্যামেরা বসিয়ে প্রয়োজনীয় মনিটরিং এবং নিয়ন্ত্রণের ব্যবস্থা করা যেতে পারে- যা ইতোমধ্যে কয়েকটি জেলায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।
২। বেধেঁ দেওয়া নূন্যতম পাশের হারের শর্ত সীমিত সময়ের জন্য হলেও শিথীল করে শিক্ষার গুনগত মান উন্নয়নের জন্য শিক্ষা প্রতিষ্ঠান সমূহকে সুযোগ প্রদান করা উচিত।
৩। পরিদর্শন টিমের তৎপরতা ও আওতা সম্প্রসারণ (কেন্দ্রীয় ভাবে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা চালু হওয়ার আগ পর্যন্ত) যাতে নকল প্রবণ এলাকা গুলোতে শিক্ষার্থীরা লেখাপড়া শিখে পরীক্ষা কেন্দ্রে আসার মানসিকতা সৃষ্টি হয়। এছাড়া পরিদর্শন টিমের উপস্থিতিতে কক্ষ পরিদর্শকগণও প্রভাবশালী মহল কিংবা রাজনৈতিক দলে আশ্রিত দুর্বৃত্তদের প্রভাব থেকে মুক্ত হয়ে স্বাচ্ছন্দের সহিত দায়িত্ব পালন করতে পারেন।
৪। শিক্ষার মান উন্নয়নের সাথে শিক্ষকদের জীবনযাত্রার মান উন্নয়নের বিষয়টিও প্রত্যক্ষ ভাবে জড়িত। তাই শিক্ষকদের মান উন্নয়নের লক্ষ্যে অন্যান্য সমপর্যায়ের দেশের সাথে সামাঞ্জস্যপূর্ণ বেতন-ভাতাদি প্রদানের কার্যকর ব্যবস্থা নিশ্চিতকরণ নিমিত্তে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান সমূহ জাতীয়করণসহ অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা সরকারের জন্য একান্ত জরুরি বিষয়।
৫। শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করতে প্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ একান্ত আবশ্যক।
৬। শিক্ষা ব্যবস্থার বিভিন্ন স্তরের শিক্ষকদের পাঠ্য ক্রমের সাথে সামঞ্জস্যপূর্ণ প্রশিক্ষণের ব্যবস্থা প্রদান করা অতীব জরুরি।
৭। পূর্ব প্রস্তুতি নিয়ে শ্রেণীকক্ষে পাঠ দান করা শিক্ষকদের জন্য কতটুকু প্রয়োজনীয়- তা বলার অপেক্ষা রাখেনা। প্রত্যেক সম্মানিত শিক্ষকদের উচিত তাঁর বিষয়ে যাতে ক্লাসের কম মেধা সম্পন্ন শিক্ষার্থীরাও নূন্যতম পাশ নম্বর পাওয়ার কৌশল অর্জন করতে পারে- সে লক্ষ্যে পাঠদান করা। সৃজনশীল ত্বত্ত্বীয় অংশ মূল্যায়নের ক্ষেত্রে সুনির্দিষ্ট উত্তরমালার পাশাপাশি প্রাসঙ্গিক উত্তরের জন্য নম্বর প্রদানে শিক্ষকদের উদার দৃষ্টিভঙ্গি থাকা প্রয়োজন। সর্বোপরি সম্মানিত শিক্ষকগনের শ্রেণীকক্ষে কিংবা বাহিরে শিক্ষার্থীদের মাঝে জীবন ও ভবিষ্যৎ সম্পর্কে ইতিবাচক ধারণা প্রদানের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।
৮। অভিভাবকদের উচিত তাদের সন্তানদের লেখাপড়ার বিষয়ে সজাগ দৃষ্টি রাখা এবং প্রয়োজনীয় নির্দেশনা প্রদানসহ নূন্যতম পারিবারিক ও ধর্মীয় অনুশাসনের মধ্যে রাখা- যাতে সন্তানদের মধ্যে সততা, ন্যায়পরায়নতা, মানবিক মূল্যবোধ, দেশপ্রেম, উদার দৃষ্টিভঙ্গি প্রভৃতি মানবীয় গুনাবলি অঙ্কুরিত হয়ে বিকশিত হতে পারে। এছাড়া সন্তান যে প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করে সে প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষকবৃন্দের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ রাখার মাধ্যমে পাঠের অগ্রগতি বিষয়ে খোঁজ খবর নেওয়া এবং এ প্রেক্ষিতে তার করণীয় সম্পর্কে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করা।

পরিশেষে বলা যায়- শিক্ষার্থীর লেখাপড়া শিক্ষার আগ্রহ ও কাঙ্খিত ফলাফল অর্জনের সু তীব্র বাসনা, নকল নামক জাতি বিনাশী ব্যাধিটি সমূলে উৎপাটনের সর্বোচ্চ প্রশাসনিক তৎপরতা, শ্রেণীকক্ষে শিক্ষকের পাঠদানে সহজ কৌশল প্রয়োগ, প্রতিষ্ঠান প্রধানের সঠিক প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ ও নির্দেশনা প্রদান, অভিভাবকের সচেতনতা, প্রজাতন্ত্রের তত্বাবধানে শিক্ষকদের ন্যায্য প্রাপ্তি নিশ্চিত করা, পরিচালনা পর্ষদের অবৈধ তৎপরতা রহিতকরণসহ সার্বিক প্রশাসনিক ও একাডেমিক শৃংঙ্খলাই একটি প্রতিষ্ঠানের ইপ্সিত ফলাফল অর্জনে সহায়তা করতে পারে।

 

লেখক- ড. মো: আলী হোসেন
পেশা: অধ্যাপনা

E-mail: [email protected]

আর পড়তে পারেন