বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ বছর পর কোমা থেকে জ্ঞান ফিরে পেলেন মাইকেল শুমাখার

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৩, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্কঃ

ফর্মুলা ওয়ানের কিংবদন্তি মাইকেল শুমাখারের বাঁচার আশা চিকিৎসক থেকে শুরু করে পরিবারের সদস্যরা সবাই ছেড়েই দিয়েছিলেন। কিন্তু লড়াকু শুমাখার শেষ নিঃশ্বাস ত্যাগ করেননি ফেলেননি। টানা ৬ বছর কোমায় থাকার পর অবশেষে তিনি জ্ঞান ফিরে পেয়েছেন।

শুমাখারের দেখভালের দায়িত্বে থাকা এক নার্স জানিয়েছেন, তার জ্ঞান ফিরেছে। আগের থেকে উনি এখন অনেক ভালো আছেন। প্যারিসের জর্জেস পম্পিদ হাসপাতালে সার্জন ফিলিপ মেনাসের চিকিৎসায় শুমাখার সাড়া দিয়ে বিশ্বের কোটি ক্রীড়াপ্রেমীর মাঝে আনন্দের সংবাদের শিরোনাম হয়ে এলেন।

ফরাসী ডেইলি লে প্যারিসিয়েন আগেই জানিয়েছিল, ৫০ বছর বয়সী শুমাখারের মঙ্গলবার সকাল থেকে চিকিৎসা শুরু হবে এবং বুধবারের মধ্যে তা শেষ হয়ে যাবে। এর আগেও দুইবার জর্জেস পম্পিদ হাসপাতালে চিকিৎসার জন্য তাকে নিয়ে যাওয়া হয়েছিল। যদিও পুরো বিষয়টিইমেডিকেল প্রাইভেসি আইনে গোপন রাখা হয়েছিল।

২০১৩ সালের ২৯ ডিসেম্বর স্কি করার সময় দূর্ঘটনার কবলে পড়েন শুমাখার। তারপরই তিনি কোমায় চলে যান। দীর্ঘ চিকিৎসার পর প্রাণে বেঁচে থাকলেও তিনি কোমা থেকে ফিরে আসেননি। যদিও তাকে সুস্থ করে তোলার চেষ্টা থেকে পরিবারের সদস্যরা সরে আসেননি। ৬ মাস হাসপাতালে রাখার পর তাকে নিজের বাড়িতে ফিরিয়ে আনা হয় এবং সেখানেই তার চিকিৎসা চলতে থাকে। মূল দেখভালের দায়িত্বে ছিলেন তার স্ত্রী কোরিনা শুমাখার।

৯১টি গ্রাঁ পি ও সাতটি বিশ্বখেতাব জয়ের রেকর্ড রয়েছে শুমাখারের। ২৫ বছর আগে প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন শুমাখার। ১৯৯২ সালে তিনি প্রথম গ্রাঁ প্রি পেয়েছিলেন। তার সাফল্যের সময় কেটেছে বেনেটন ও ফেরারিতে। ২০১০ সালে অবসর ভেঙে তিন বছর তিনি মার্সিডিজের সঙ্গে কাটান।

সূত্র : এনডিটিভি, এবেলা

আর পড়তে পারেন