শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫০ হাজার টাকা চাঁদা দাবি করায় ষ্ট্রোক করেছেন এক মুক্তিযোদ্ধা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৪, ২০১৭
news-image

 

মাহবুব আলম আরিফ,মুরাদনগর:

৫০ হাজার টাকা চাঁদা দাবি করায় ষ্ট্রোক করেছেন এক মুক্তিযোদ্ধা। কুমিল্লা মুরাদনগরে গত শনিবার রাতে এ ঘটনা ঘটেছে।
ঘটনার শিকার মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন (৬৫) উপজেলার পাহাড়পুর ইউপির উৎরাইন গ্রামের মৃত. আকরাম আলীর ছেলে।

জসিম উদ্দিনের স্ত্রী আনোয়ারা বেগম বলেন, ফরম পূরণ করার সময় পঁচিশ হাজার টাকা নিয়েছে আব্দুল রশিদ। গত শনিবার দুপুরে যাচাই-বাছাইয়ে আমার স্বামী উত্তীর্ণ হওয়ার পর রাতে মোবাইলে আবার ৫০ হাজার টাকা দাবি করে রশিদ। টাকা না দিলে চুড়ান্ত তালিকায় তার নাম থাকবেনা বলে জানালে ফোন হাতে থাকা অবস্থায় আমার স্বামী মাটিতে লুটে পড়ে। এ ঘটনায় আমরা চিকিৎসক জামাল উদ্দিনকে বাড়িতে আনলে ডাক্তার জানায় আমার স্বামী ষ্ট্রোক করেছে।

চিকিৎসক জামাল উদ্দিন বলে, অল্পের জন্য জসিম উদ্দিন রক্ষা পেয়েছেন। যে বিষয়ে তিনি অসুস্থ্য হয়েছেন, সে বিষয় নিয়ে চিন্তা করলে বড় ধরনের দূর্ঘটনা হতে পারে।
ঘটনায় অভিযুক্ত আব্দুল রশিদ ধামঘর ইউপির আড়ালিয়া গ্রামের মৃত. সিরাজ মিয়ার ছেলে।

জানা যায়, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই এর শুরু থেকেই ভূয়াদের মুক্তিযোদ্ধা বানানোর জন্য অর্ধশতাধিক লোকজনকে উৎসাহ দেন আবদুর রশিদসহ একটি চক্র। চক্রটি প্রকাশ্যে না আসলেও আবদুর রশিদের মধ্যস্থতায় টাকা হাতিয়ে নেয়। সে মুক্তিযোদ্ধা সংসদের কেউ না হয়েও মুক্তিযোদ্ধা বানানোর জন্য প্রকাশ্যে দাবড়িয়ে বেড়াচ্ছে। তাদের হাত থেকে ছাড় পায়নি প্রকৃত মুক্তিযোদ্ধারাও। ওই চক্রটি বিভিন্ন সময়ে তাদের কাছ থেকে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
আরো জানা যায়, গতকাল রবিবার ধামঘর ইউপি সিদ্ধেশ্বরী গ্রামের মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিনের বাড়িতে গিয়ে পঞ্চাশ হাজার টাকার জন্য চাপ দেয় আবদুর রশিদ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মুক্তিযোদ্ধা জানায়, আমরা সঠিক মুক্তিযোদ্ধা হওয়ার পরও রশিদ গ্রুপের হয়রানির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ২৫/৩০ হাজার টাকা করে দিয়েছি। রশিদকে দিয়ে একটি মহল মুক্তিযোদ্ধাদের কাছ থেকে নানান অজুহাতে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে।
সূত্র জানায়, গত ১৯শে মে উপজেলা নজরুল মিলনায়তনে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই চলার সময় ভুয়া মুক্তিযোদ্ধাদের বিরোদ্ধে অভিযোগকারী জাহাঙ্গীর আলমের উপর দলবলে আব্দুল রশিদ প্রথম হামলা করে। জাহাঙ্গীর আলম যে ১৪২ জন ভূয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন তাদের মধ্যে আব্দুল রশিদের নাম রয়েছে। হামলায় আহত হওয়ার পর জাহাঙ্গীর আলম তিনজনের নাম উল্লেখ করে থানায় যে সাধারণ ডাইরী করেছিলেন তাতেও নাম রয়েছে রশিদের। এতো কিছুর পরও আব্দুল রশিদ মুক্তিযোদ্ধাদের উপর চরম খবর দারি করাতে জনমনে নানান প্রশ্নের জন্ম দিয়েছে।

এ বিষয়ে বক্তব্য নেয়ার জন্য আব্দুল রশিদের মুঠোফোনে একাধিক চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

উপজেলা মুক্তিযোদ্ধ যাচাই-বাছাই কমিটির সভাপতি হানিফ সরকার বলেন, রশিদ আমাদের কমিটির কেউ নয়। তার বিরুদ্ধে হাজারো অভিযোগ আসছে আমার কাছে। আমরাতো আর প্রশাসনের কেউ নয় যে তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোসাম্মৎ রাাশেদা আক্তার বলেন, টাকা চাওয়ায় মুক্তিযোদ্ধা ষ্ট্রোক করেছে এখবর আমি পাইনি। আব্দুল রশিদের বিরুদ্ধে কেউ লিখিত অভিযোগ দিলে আমি তার ব্যবস্থা নিব।

আর পড়তে পারেন