শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩ দিনে ৩ হাজার রোহিঙ্গাকে হত্যা, দাবি ইউরোপিয়ান রোহিঙ্গা কাউন্সিলের

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৯, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

মিয়ানমারের রাখাইন অঞ্চলে গত ৩ দিনে ২ থেকে ৩ হাজার রোহিঙ্গা মুসলমানকে হত্যা করা হয়েছে।ইউরোপিয়ান রোহিঙ্গা কাউন্সিল (আরইসি) এমন দাবি করে বলেছে, রোহিঙ্গা হত্যাযজ্ঞ গত বছরের অক্টোবরের পর ভয়াবহতাকেও ছাড়িয়ে গেছে। আরইসি’র মুখপাত্র অনিতা শাগ সোমবার বলেন, ২০১২ ও গত বছর অক্টোবরে রোহিঙ্গা হত্যা ও নির্যাতনের চেয়ে এবারের হত্যাযজ্ঞের মাত্রা আরো ভয়াবহ আকারে ছাড়িয়ে গেছে। রাখাইনে যা ঘটছে তা পরিস্কার ঠান্ডা মাথায় ধীর গণহত্যা। এমন ভয়ঙ্কর পরিস্থিতি এর আগে কখনো হয়নি।

অনিতা শাগ বলেন, গত রোববার রাখাইনের সাউগাপাড়া গ্রামে কমপক্ষে ৯’শ থেকে ১ হাজার রোহিঙ্গা মুসলিমকে হত্যা করা হয়। ওই গ্রামে মাত্র একটি বালক বেঁচে আছে। গ্রামটি রাথেডাং শহরের কাছে। অনিতা শাগ সুইজারল্যান্ডে চিকিৎসক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি বলেন, রাখাইনের বিভিন্ন গ্রামে ২ থেকে ৩ হাজার রোহিঙ্গা মুসলমানকে হত্যা করা হয়েছে গত ৩ দিনে।

সেখানকার মাঠ পর্যায়ের বিভিন্ন সূত্র থেকে এধরনের হত্যাযজ্ঞের খবর পাওয়া গেছে। আর এ হত্যাযজ্ঞ চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। এ হত্যাযজ্ঞের পাশাপাশি ১ লাখেরও বেশি রোহিঙ্গা তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে। অন্তত ২ হাজার রোহিঙ্গা মিয়ানমার ও বাংলাদেশ সীমান্তে আটকা পড়ে আছে। বাংলাদেশের সীমান্ত রোহিঙ্গাদের জন্যে বন্ধ করে দেওয়ার পর তারা সেখানে ঝুঁকিতে পড়েছে। স্থানীয় বৌদ্ধরা রোহিঙ্গাদের গ্রাম আনাউকপিন ও নিয়াউঙ্গপিঙ্গি দখল করে নিয়েছে। সেখানকার রোহিঙ্গা মুসলমানরা কোনো সন্ত্রাসের সঙ্গে জড়িত ছিল না। তারা মিয়ানমার সরকারের কাছে লেখা চিঠিতে জানিয়েছে যে কোনো অপরাধের সঙ্গে তারা জড়িত নয়। এরপরও তারা হত্যাযজ্ঞের শিকার হয়েছে। তারা মিয়ানমার সরকারের কাছে অবরোধ তুলে নেওয়ার অনুরোধ করেছিল। কিন্তু দেশটির সরকার তাদের আহবানে কোনো সাড়া দেয়নি। এখনো এসব গ্রামে হাজার হাজার রোহিঙ্গা মুসলমান প্রাণ হারানোর শঙ্কায় আছে।

অনিতা শাগ আরো জানান, গত ২৩ আগস্ট রাথেডং শহরের কাছে আউক নান ইয়ার গ্রাম থেকে শতাধিক রোহিঙ্গাকে ধরে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি। আশঙ্কা করা হচ্ছে তাদের মেরে ফেলা হয়েছে। শাগ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনি কোনো উদ্যোগ নেওয়া উচিত, বিশেষ করে জাতিসংঘের, তা না হলে রাখাইনে কোনো রোহিঙ্গা অবশিষ্ট থাকবে না।

মিয়ানমার সরকার সরকার গুলি চালানোর নির্দেশ দেওয়ার পর রাখাইন অঞ্চলে এধরনের হত্যাযজ্ঞ শুরু করে দেশটির সেনাবাহিনী। সেনারা রোহিঙ্গাদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করছে, বৌদ্ধরা বাড়ি ঘর লুটপাট করছে। ৭ শতাধিক স্কুল, মাদ্রাসা ও বাড়ি ঘর নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে। এধরনের নির্যাতন ও হামলায় ২০ হাজার রোহিঙ্গা মুসলমান তাদের বাড়ি ঘর ছেড়ে চলে গেছে বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে। এছাড়াও রাখাইনের বিভিন্ন অঞ্চল থেকে ৬০ হাজার রোহিঙ্গা মুসলমান পালিয়ে জঙ্গলে আশ্রয় নিয়েছে। কারণ তাদের বাংলাদেশে ঢুকতে দেওয়া হচ্ছে না। ইয়েনি সাফাক

আর পড়তে পারেন