শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩০৬ ইলেকট্রোরাল ভোট পেয়ে হোয়াইট হাউজে যাচ্ছেন বাইডেন!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৭, ২০২০
news-image

ডেস্ক রিপোর্ট:

২৭০ নয় ৩০৬টি ইলেকটোরাল ভোট নিয়েই প্রেসিডেন্ট হয়ে হোয়াইট হাউজে যাচ্ছেন জো বাইডেন। সেটা প্রায় নিশ্চিত বলা যায়। যে চারটি অঙ্গরাজ্যের ফলাফলের ওপর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঝুলে আছে সেই চারটি অঙ্গরাজ্যের মধ্যে তিনটিতেই জো বাইডেন ভালো করছেন। একমাত্র নর্থ ক্যারেলিনায় এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। পেনসেলভেনিয়াতে ডোনাল্ড ট্রাম্প কিছুটা এগিয়ে থাকলেও দ্রুত ব্যবধান কমাচ্ছেন জো বাইডেন। ধারণা করা হচ্ছে এখনও যে সেখানে ৬৫ হাজার ভোট গণনা বাকি আছে সেই ভোট গণনাগুলো সম্পন্ন করা হলে বাইডেন পেনসিলভেনিয়াতে জিততে পারেন।

জর্জিয়াতে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে ছিলেন এখন সেখানে পিছিয়ে পড়েছেন। যদিও ভোটের ব্যবধান খুব কম। জর্জিয়াতে সামনে যে ভোটগুলো গণনা হচ্ছে তার আশি শতাংশই যে বাইডেন পেতে যাচ্ছেন বলে মার্কিন গণমাধ্যম নিশ্চিত করছে। এর ফলে জর্জিয়াতেও হয়তো ডোনাল্ড ট্র্পা হারতে পারেন যেখানে ১৬টা ইলেকট্রোরাল ভোট আছে। আর অন্যদিকে নেভাদাতে অনেক ব্যবধানে এগিয়ে আছেন জো বাইডেন। নেভাদাকে মনে করা হচ্ছে জো বাইডেনের বিজয়ের চাবি।

৬ টি ইলেকট্রোরাল কলেজের ভোট পেলে তিনি নির্বাচিত হবেন। এখন পর্যন্ত বিশ্লেষকরা মনে করছেন নেভাদার ৬টি, জর্জিয়ার ১৬টি এবং পেনসিলভেনিয়ার ২০টি ইলেকট্রোরাল ভোট জো বাইডেনের দখলে চলে যেতে পারে। সেক্ষেত্রে জো বাইডেনের ইলেকট্রোরাল কলেজের ভোট গিয়ে দাঁড়াতে পারে ৩০৬ টিতে।

আর পড়তে পারেন