বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২১শে গ্রন্থমেলা পাঠক এবং লেখকের মনে বয়ে আনে ঈদের আমেজ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০১৮
news-image

কে.আই পাপ্পুঃ
বছর ঘুরে এলো আবার ভাষার মাস ফেব্রুয়ারি। দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার এবং মনের ভাব প্রকাশের অন্যতম প্রধান মাধ্যম হলো মাতৃভাষা। পৃথিবীতে বাঙ্গালি একমাত্র জাতি, যারা নিজ মাতৃভাষা রক্ষায় অনায়াসে তাজা রক্ত এবং অনেক প্রাণ বিলিয়ে দিয়েছেন ২১শে ফেব্রুয়ারি ১৯৫২ সালে।

এই ফেব্রুয়ারির ইতিহাস শুধু বাংলাদেশে নয় পৃথিবীর অনেক রাষ্ট্রে এ দিনটাকে শ্রদ্ধাভরে স্মরণ করে। সেই স্মৃতিকে অম্লান রাখতে মেলার নামকরণ করা হয় “অমর একুশে গ্রন্থমেলা”।

এই মেলার ইতিহাস স্বাধীন বাংলার মত অতি প্রাচীন। ৮ই ফেব্রুয়ারি ১৯৭২ সালে চিত্তরঞ্জন সাহা ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউজ প্রাঙ্গণে বটতলায় একখন্ড চটের উপর কলকাতা থেকে সংগ্রহ করা ৩২টি বই সাজিয়ে এই অমর বইমেলার গোড়াপত্তন করেন।

৩২টি বই ছিলো চিত্তরঞ্জন সাহার প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ (বর্তমান”মুক্তধারা”প্রকাশনী) হতে প্রকাশিত বাংলাদেশী শরণার্থী লেখকদের লেখা বই।এই বইগুলো স্বাধীন বাংলাদেশের প্রকাশন শিল্পের প্রথম অবদান। ১৯৭২ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত তিনি এককভাবে চালিয়ে যান। ১৯৭৭সালে ওনার সাথে অনেকে উৎসাহিত হন।

১৯৭৮ সালে বাংলা একাডেমির তৎকালীন মহাপরিচালক আশরাফ সিদ্দিকী বাংলা একাডেমিকে মেলার সাথে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত করেন। ১৯৮৩ সালে তৎকালীন এরশাদ সরকারের বিরুদ্ধে শিক্ষা ভবনের সামনে ছাত্রদের বিক্ষোভ মিছিলে বর্বরতা এবং মিছিলে ট্রাক তুলে দিলে ২জন ছাত্র নিহত হয়। ওই মর্মান্তিক ঘটনার জন্য সেই বছর আর বইমেলা আয়োজন করা সম্ভব হয়নি।

১৯৮৪ সালে পুনরায় বর্তমান একুশে গ্রন্থমেলার সূচনা হয়। সেই ৩২টি বইয়ের ক্ষুদ্র বই মেলা আজ সহস্রাধিকের গন্ডি অতিক্রম করেছে। বাংলা একাডেমির চত্ত্বরে পর্যাপ্ত স্থান না হওয়াতে ২০১৪ সালে বইমেলা সোহরাওয়ার্দি উদ্যানে সম্প্রসারণ করা হয়।

লেখক এবং প্রকাশক যেমনিভাবে তাদের নতুন বই প্রকাশের মধ্য দিয়ে জ্ঞানের আলোকে বিস্তৃত করতে অধির আগ্রহে বসে থাকে,তেমনিভাবে পাঠক সমাজ ও ওঁৎ পেতে বসে থাকে এই একুশে বইমেলায় নবীন প্রবীণ লেখকের লেখা এবং নতুন বইয়ের ঘ্রাণ উপভোগ করার জন্য।

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে পি.ডি.এপ বই, অনলাইন বিভিন্ন বই ও তথ্য পাওয়া শর্তে ও বইমেলার আকর্ষণে পাঠকেরা ছুটে আসে নতুন বই স্পর্শ করবে নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা হবে। এই বইমেলা বাংলাভাষা ও সাহিত্য কে বাচিয়ে রাঁখতে বিশেষ অবদান রেখে আসছে। শিশুদের বই পড়ার আগ্রহ বাড়াতে মেলায় রয়েছে” শিশুপ্রহর”(শিশুদের জন্য আলাদা চত্ত্বর) ।

মানবসভ্যতার সূচনা থেকেই মানুষের পাঠ অভ্যাসের তথ্য পাওয়া যায়।মানুষ বই পড়ার মনের খোরাকের জন্য, অভিজ্ঞতা অর্জনের জন্য এবং নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করার জন্য।জ্ঞানের সূচনা বই থেকেই এবং সে জ্ঞানকে সামগ্রিকভাবে কাজে লাগানোর দক্ষতা মানুষ বইপড়ে পেয়ে থাকে।বই মানুষের অন্তচক্ষুকে খুলে দেয় এবং সুপ্ত বিবেকে জাগ্রত করতে সহায়তা করে।মানুষের মননশীল, চিন্তাশীল,সৃজনশীলচিন্তার যাবতীয় সূচনার বিস্ফোরণ একমাত্র বইয়ের মাধ্যমে হতে পারে। বইপড়া এখন শুধুমাত্র অবসরের বিনোদনের মাধ্যম নয় বরং এটি এখন আমাদের আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তনের একটি শক্তিশালী মাধ্যম। বই হলো মানুষের প্রকৃতবন্ধু। বইপড়ার গুরুত্ব অনেক মনীষীর উক্তি থেকে অতি সহজে বুঝতে পারা যায়। যেমন, স্পিনোজ বলেন, ভালো খাদ্য পেট ভরে কিন্তু ভালো বই মানুষের আতœাকে পরিতৃপ্ত করে। দেকাতে বলেন ‘ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষদের সঙ্গে কথা বলা। ‘নেপোলিয়ন বলেন, অন্তত ষাট হাজার বই সঙ্গে না থাকলে জীবন অচল।

প্রখ্যাত সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী বলেছেন, ‘রুটি মদিরা ফুরিয়ে যাবে, কিন্তু বইখানি অনন্ত যৌবনা’। জ্ঞান অর্জনের জন্য অবশ্যই বই পড়তে হবে। বই পড়ার মধ্য দিয়ে মানুষ বিশাল জ্ঞান রাজ্যে প্রবেশ করে এবং অনেক অজানা দিগন্ত উদ্ভাসিত হয়। বিশিষ্ট ভাষাবিদ বহুমুখী জ্ঞানের অধিকারী ড. মুহাম্মদ শহীদুল্লাাহ বইপড়ার প্রতি এতবেশি আসক্ত ছিলেন যে, লাইব্রেরি কক্ষে কর্মচারীরা তার নির্বিষ্ট পাঠক মনের উপস্থিতি পর্যন্ত টের পেত না। তাই বহুবা তিনি লাইব্রেরি কক্ষে তালা বন্দি হয়েছেন। বইপাঠের প্রতি গুরুত্ব ও আসক্তির কারণেই তিনি হয়ে ওঠেন অগাধ পান্ডিত্য ও বহুমুখী জ্ঞানের অধিকারী। আমরা যত বড় বড় জ্ঞানী, সাহিত্যিক, কলামিস্টদের নাম শুনি, তাদের জীবনে পড়লেখা পাওয়া যায় বইপাঠ এবং সংগ্রহের প্রতিছিল তাদের ভীষণ আগ্রহ।

বিশিষ্ট সুসাহিত্যিক আল্লামা সৈয়দ আবুল হাসান আলীনদভী (রহঃ) ছোটবেলা থেকেই বইপাঠে খুবই আগ্রহী ছিলেন। কোন বই হাতের নাগালে পেলে পড়ে শেষ করার পূবের্ বসা থেকে উঠতেন না।তিনি ছোটবেলায় কিছুটা টাকা জমিয়ে বই কেনার জন্য বাজারে রওয়ানা দিলেন।ওষুধের দোকানে গিয়ে বললেন আমাকে একটা বই দিন। এমন ছোট ছিলেন যে, তিনি জানতেন না সবকিছুর দোকান ভিন্নভিন্ন।ওষুধের দোকানে ওষুধ বিক্রি হয়, আর লাইব্রেরিতে বই বিক্রি হয়। একা তিনি জানতেন না। ফলে ডাক্তার একটা ওষুধের লিস্ট তাঁর হাতে দিয়ে অপর হাতে টাকা দিয়ে বাড়ি ফিরে যেতে বললেন। এমনই ছিল হযরত নদভীর (রঃ) এর কিশোর জীবন।

কুরআনুল কারিমের দিকে দৃষ্টি ফিরালেও আমরা দেখতে পারি পাঠের গুরত্ব। পবিত্র কুরআনের প্রথম বাণী ছিল, ‘ইকরা’ অর্থ-পড়। পড়ার তাগিদ দেয়া হয়েছে প্রথমে। আর পড়ার মাধ্যম হচ্ছে বই। শুধুমাত্র পাঠ্যসূচির কয়েকটি বই পড়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রিতেই জ্ঞানের পূর্ণতা অর্জন করা যায়না। এজন্য বহুমুখী প্রতিভা অর্জনও বিচিত্র জ্ঞানের জন্য নানাধরনের বই পড়তে হয়। জ্ঞানার্জনের নির্দিষ্ট বই এবং নির্ধারিত কোন সময়সীমা নেই। বিখ্যাত ফার্সি কবি শেখসাদী (রাহ.) এ প্রসঙ্গে বলেন, ‘সমস্ত জীবন জ্ঞানের ওপর লেখা-পড়া করে বুঝেছি যে, জ্ঞানের বাতাস গায়ে লেগেছে মাত্র। প্রকৃত জ্ঞান অর্জন করতে পারিনাই’। এটা ছিল জ্ঞানীদের কথা। জ্ঞানরাজ্যের তৃপ্তি মেটানোর জন্য বইয়ের বিকল্প নেই।মানুষের দু’ধরনের ক্ষুধার সৃষ্টি হয়। একটি হলো দৈহিক ক্ষুধা, অন্যটি মানসিক ক্ষুধা। দৈহিক ক্ষুধার চাহিদ সাময়িক এবং সহজলভ্য ।মানসিক ক্ষুধার চাহিদা এর সম্পূণর্ উল্টো। এটা পূরণ করাও খুব কঠিন। জানার জন্য পড়তে হবে।পড়ার মাধ্যমই বই।

ভালো লেখক এবং ভালোমানের বই যেমন পাওয়া যায় তেমন অপ্রাসঙ্গিক এবং ভুল তথ্যাদি সম্বলিত বইও বাজারে ব্যাপক বিস্তৃত । ভুল তথ্যাদি বই মানুষের মেরুদন্ডকে ভেঙ্গে দেয় ,তাই এমন বই পরিহার করা অপরিহার্য। সঠিক লেখা, সঠিক প্রকাশনী এবং প্রিয় লেখকের বই সংগ্রহ করে তা অধ্যয়নের মাধ্যমে জীবন হোক আলোকিত ও জ্ঞানে সমৃদ্ধময়।

কে.আই পাপ্পু
ছাত্র,আইনবিভাগ
নর্দান বিশ্ববিদ্যালয়

আর পড়তে পারেন