বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতির আন্তর্জাতিক সংগঠন “বাংলা সংস্কৃতি বলয়” এর আত্মপ্রকাশ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৮, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

সৃজনশীল বাংলা সংস্কৃতির বিভিন্ন বিভাগ ও ধারার ঐতিহ্য, চর্চা, বিকাশ, সুরক্ষা, গবেষণা ও বিনিমিয় ইত্যাদি বিষয়কে লক্ষ্য-উদ্দেশ্যে রেখে বাংলাদেশের “জয় বাংলার জয়” শিল্পগোষ্ঠী ও ভারতের আগরতলার সংস্কৃতি সংসদের যৌথ উদ্যোগে প্রবাসী বাঙালি শিল্পী-সাহিত্যিকদের পাশাপাশি ভারত ও বাংলাদেশের শিল্পী সাহিত্যিকদের যুক্ত করে একটি আন্তর্জাতিক স্তরের সাংস্কৃতিক সংগঠনের আত্মপ্রকাশ হতে চলছে । এই আন্তর্জাতিক সংগঠনটির নামকরণ করা হয়েছে “বাংলা সংস্কৃতি বলয়” ।

আগামী ২০ ই সেপ্টেম্বর ২০২০ রবিবার অনলাইনে “বিশ্ব কনভেনশনের” মাধ্যমে এই বাংলা সংস্কৃতি বলয়ের আত্মপ্রকাশ ঘটবে বলে জানিয়েছেন বিশ্ব কনভেনশন প্রস্তুতি কমিটির আহবায়ক সেবক ভট্টাচার্য আগরতলা এবং সদস্য সচিব আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন বাংলাদেশ।

এই বিশ্ব কনভেনশনে বাংলাদেশ ও ভারতের বাঙালি অধ্যুষিত ত্রিপুরা, আসামের বরাক উপত্যকা, পশ্চিমবঙ্গ সহ ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের এবং প্রবাসী বাঙালী শিল্পী-সাহিত্যিক সংস্কৃতিপ্রেমি ২০০জন নির্বাচিত প্রতিনিধি অংশ নেবেন। বাংলাদেশ ভারত ছাড়াও ইউরোপ আমেরিকা অস্ট্রেলিয়া কানাডা ও মধ্যপ্রাচ্যের আরো ১০ টি দেশের প্রবাসী বাঙালীদের মধ্যে সংস্কৃতি চর্চার পুরোধা ব্যক্তিত্বরা এই বিশ্ব সম্মেলনে প্রতিনিধি হিসেবে অনলাইনে অংশগ্রহণ করবেন ।

এই প্রয়াস করোনা পরিস্থিতিতে গৃহবন্দী সময়কে মানসিকভাবে অনেকটাই সতেজ করবে বলে অভিমত ব্যক্ত করেছেন অনলাইন বিশ্ব কনভেনশন প্রস্তুতি কমিটির আহবায়ক সেবক ভট্টাচার্য (আগরতলা) এবং সদস্য সচিব আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন (বাংলাদেশ) ।

আর পড়তে পারেন