বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি বন্ধ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০১৭
news-image

 

মো. দ্বীন ইসলাম :
১ অক্টোবর থেকে ইলিশ ধরা পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। এটি ২২ অক্টোবর পর্যন্ত চলবে। প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণের জন্য এই ২২ দিন মাছ ধরা ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি কার্যকর করতে প্রশাসন বদ্ধ পরিকর। ইলিশ রক্ষায় প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
চাঁদপুর জেলা প্রশাসক মো. আবদুস সবুর মন্ডল বলেন, ৫-৭ বছর আগেও মানুষ ইলিশ খেতে পারতেন না। আজ সারা দেশে ইলিশ মাছের ছড়াছড়ি। ১৫-২০ বছরের মধ্যে এবার অলি-গলিতে ইলিশ পাওয়া যাচ্ছে, গরিব মানুষও ইলিশ কিনে খেতে পারছে।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় দেশের ২৭টি জেলায় ইলিশ ধরার সব কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। মা ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে ২২ দিন চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী জেলার সব নদ-নদীতে ইলিশ ধরা বন্ধ থাকবে।
এই ২২ দিন ইলিশ আহরণ, বিতরণ, বিপণন, কেনাবেচা, পরিবহন, মজুদ, বিনিময়সহ সব ধরনের কার্যক্রম স্থগিত থাকবে। এ সময় মাছের আড়ত, হাটবাজার ও বিপণিবিতানগুলোতে অভিযান পরিচালিত হবে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানের সাত হাজার বর্গকিলোমিটার এলাকাকে ইলিশের প্রজননক্ষেত্র হিসেবে ঘোষণার কথাও জানানো হয়। গত বছর এ সময় ১৫ দিন হলেও এবার ৭ দিন বাড়ানো হয়েছে। গত বছরের আগে ইলিশ ধরা নিষিদ্ধের সময় ছিল ১১ দিন। আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে ৪ ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। এবার ১৬ অক্টোবর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমা।
উল্লেখ্য, গত মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতর জারি করা এক আদেশে বলা হয়, প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিস অ্যাক্ট ১৯৫০ অনুযায়ী ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ বা বিক্রয় নিষিদ্ধ করে। সরকারের এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ড দেয়া হবে।

আর পড়তে পারেন