বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ বছর ধরে বিকল ব্রাহ্মণপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লা জেলার প্রত্যন্ত অঞ্চল ব্রাহ্মণপাড়া উপজেলা। এ উপজেলায় সম্ভাবনাময় অনেক কিছুই আছে। আছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কলেজসহ অসংখ্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

এসব সম্ভাবনার মধ্যেও করোনা পরিস্থিতিতে উপজেলার প্রায় দুই লক্ষাধিক জনগণকে সেবা দিয়ে আসছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। করোনা রোগীদের সেবা প্রদান, টিকা প্রদানসহ নানাভাবে উপজেলার মানুষকে সেবা দিয়ে আসছে এ সরকারি প্রতিষ্ঠানটি। হাসপাতালটি ১৯৯৮ সালে প্রয়াত সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু উদ্বোধন করেছিলেন।

কিন্তু প্রায় দীর্ঘ ১৫ বছর ধরে বিকল হয়ে পড়ে আছে স্বাস্থ্য কমপ্লেক্সের একমাত্র এক্স-রে মেশিনটি। ফলে উপজেলার ৮টি ইউনিয়নের প্রায় দুই লক্ষাধিক মানুষ এক্স-রে সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালটি স্থাপনের ৬ বছরের মাথায় ২০০৪ সালের ১৪ অক্টোবর মেশিনটি নষ্ট হয়ে যায়। স্থাপনের সঙ্গে সঙ্গেই এনালগ এক্স-রে মেশিন চালু করা হয়। কিন্তু ব্যবহারের কিছুদিন পর মেশিনটি নষ্ট হলে টেকনিশিয়ানরা এনালগ এক্স-রে মেশিনটি মেরামতে ব্যর্থ হন। ফলে দীর্ঘ ১৫ বছর যাবৎ বন্ধ থাকে এক্স-রে সেবা।

হাসপাতালের এক্স-রে মেশিন টেকনিশিয়ান রেডিওগ্রাফার মো. ইউছুফ আলী দীর্ঘদিন যাবৎ এ সেবা জনগণকে দিতে পারছেন না। মেশিনটি নষ্ট থাকায় সরকারি সুবিধা পাচ্ছেন না এলাকাবাসী। ফলে তারা বাধ্য হয়ে অতিরিক্ত অর্থ দিয়ে বেসরকারিভাবে বিভিন্ন রোগ নির্ণয় কেন্দ্র থেকে এক্স-রে করাচ্ছেন।

উপজেলার বড়ধুশিয়া গ্রামের স্কুলছাত্র মেহেদী জানায়, কয়েক দিন আগে মোটরসাইকেল চালাতে গিয়ে তার বাম হাত ভেঙে যায়। চিকিৎসা নিতে যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। কিন্তু হাসপাতালটির এক্স-রে মেশিনটি বিকল থাকায় ৫০০ টাকা দিয়ে বাইরে থেকে পরীক্ষা করাতে হয় তাকে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মো. মহিউদ্দিন মুবিন বলেন, এনালগ মেশিনটি নষ্ট থাকায় কাঙ্ক্ষিত সেবা দেওয়া যাচ্ছে না। শিগগিরই জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে নতুন ডিজিটাল এক্স-রে মেশিন দেবে। দেওয়ার সঙ্গে সঙ্গেই আমরা এলাকার জনগণকে কাঙ্ক্ষিত সেবা দিতে পারব ইনশাআল্লাহ।
সূত্র-যুগান্তর

আর পড়তে পারেন