বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হোম কোয়ারেন্টাইনে থাকছেনা বরুড়ায় বিদেশ ফেরত প্রবাসীরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০২০
news-image

 

এমডি. আজিজুর রহমান, বরুড়াঃ

কুমিল্লার বরুড়ায় বিদেশ ফেরত প্রবাসীরা হোম কোয়ারেন্টাইনে থাকছেনা বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, মার্চ মাসের ১ তারিখ থেকে এ পর্যন্ত বিদেশ ফেরত প্রায় ৮১ জন প্রবাসী বরুড়ায় প্রবেশ করে। এর মধ্যে কেউ কেউ সরকারি নির্দেশনা মানছে না, নিজ গৃহের নির্দিষ্ট কক্ষেতো থাকছেই না বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করছে। এতে করে মানুষের মাঝে আতংক বাড়ছে।

এদিকে বরুড়া উপজেলার বিভিন্ন এলাকায় বিদেশ ফেরত প্রবাসীদের অবাধ বিচরণ কোন ভাবেই বন্ধ হচ্ছে না। এতে করে মুহুর্তের মধ্যে সোসাইল মিডিয়াতে ছড়িয়ে পরছে গুজব। ইতিমধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে বরুড়া উপজেলা নির্বাহী অফিসার আনিসুল ইসলাম বরুড়া উপজেলা বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করেন। উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদের সামনে হাত ধোয়ার সাবান ও বেসিন রাখার নির্দেশনা দিয়েছেন। প্রত্যেকটি ওয়ার্ড ভিত্তিক করোনা ভাইরাস প্রতিরোধ গঠনে জনপ্রতিনিধিদের নির্দেশনা দিয়েছেন।

এছাড়াও ইউএনও আনিসুল ইসলাম ও ওসি সত্যজিৎ বড়ুয়া উপজেলার বিভিন্ন প্রবাসীদের মুঠোফোনে কথা বলে সর্তক করছেন। যারা কথার অবাধ্য হয়েছে বাড়িয়ে গিয়েও তাদের সতর্ক করছেন। গতকাল ঝলম ইউনিয়নের এক প্রবাসীর বাড়ি গিয়ে সতর্ক করেছেন।

ইউএনও আনিসুল ইসলাম তিনি তার নিজ ফেইসবুক ওয়ালে একটি পোস্ট দিয়েছেন। পোস্টটি হুবাহুব তুরে ধরা হলো – বিদেশ ফেরত প্রবাসীদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে অর্থাৎ নিজ গৃহের নির্দিষ্ট কক্ষে বাধ্যতামূলক। কেউ এর ব্যত্যয় করলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। হোম কোয়ারেন্টাইনের বিধান অমান্যকারীর ব্যাপারে উপজেলা নির্বাহীকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়। এছাড়াও কোচিং সেন্টার, ওয়াজ মাহফিল, গণজামায়েত, আনুষ্ঠানিক খেলাধুলা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকিবে।

এ বিষয়ে ইউএনও তাঁর ফেইসবুকে আরো একটি পোষ্ট দিয়েছেন, একজন ইউএনও ও ওসির একার পক্ষে প্রবাসীদের নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। প্রবাসীরা নিজ থেকে যদি সর্তকতা অবলম্বন না করে তা হবে ভয়াবহ। তিনি উপজেলার সকল শ্রেণি পেশার মানুষের কাছে সহযোগীতা চেয়েছেন। আপনার প্রতিবেশী এমন কেউ বিদেশ ফেরৎ থাকলে তাকে হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য বাধ্য করার আহবান জানান।

আর পড়তে পারেন