বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

হোমনায় সিএনজির হর্ণ বাজানো নিয়ে দুই গ্রামের সংঘর্ষ, আহত অন্তত ৫০ জন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৭, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার হোমনায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে অন্তত ৫০ জন আহত হয়েছে।

শনিবার (৭ আগস্ট) সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলার ভাষানিয়া ইউনিয়নের কাশিপুর ও ওমরাবাদ গ্রামের মধ্যে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, শুক্রবার (৬ আগস্ট) বিকালে উপজেলার ওমরাবাদ গ্রামের আক্তার হোসেনের ছেলে সিএনজি চালক সাব্বির হোসেনের সিএনজির হর্ণ বাজানোকে কেন্দ্র করে কাশিপুর গ্রামের কয়েকজন ছেলের সাথে কথা কাটাকাটি হয়, এক পর্যায়ে সাব্বিরকে মারধর করে। এ খবর পেয়ে ওমরাবাদ গ্রামের লোকজন সাব্বিরের পক্ষ নিয়ে লাঠিসোঠা নিয়ে কাশিপুর গ্রামের ওই ছেলেদের খুঁজতে যায়। এতে উভয় পক্ষের মধ্যে ইট পাটকেল নিক্ষেপ ও ধাওয়া পাল্টা ধাওয়া চলে। এতে উভয় পক্ষের কয়েকজন আহত হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গ্রামবাসিকে শান্ত রাখতে পুলিশ মোতায়েন করা হয়।
এ ঘটনায় পরদিন দুইপক্ষের মধ্যে সালিশ বৈঠক বসার কথা ছিল। কিন্তু শনিবার (৭ আগস্ট) গণটিকা দেয়ার তারিখ থাকায় সালিশের তারিখ পরিবর্তন করা হয়।

আজ শনিবার (৭ আগস্ট) সকালে কাশিপুর বাজারে উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। ওই সময় ওমরাবাদ ও কাশিপুর উভয় গ্রামের লোকজন মসজিদের মাইকে ঘোষণা দিয়ে লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। দুপুর পর্যন্ত চলা এ সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হন। এদের মধ্যে আশঙ্কাজনক অন্তত অর্ধডজন আহতদের ঢাকা ও কুমিল্লায় প্রেরণ করা হয়েছে, বাকিদের হোমনা ও মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। খবর পেয়ে হোমনা, তিতাস, মুরাদনগর তিন থানার পুলিশ এসেও পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে কুমিল্লা থেকে অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে ভাষানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ওমরাবাদ গ্রামের বাসিন্দা মো. কামরুল ইসলাম বলেন, সকালে গণটিকাদান কর্মসূচী চলায় সালিশ বৈঠক পড়ে হবে জানাতে গেলে ভুল বুঝাবুঝিতে উভয় পক্ষে সংঘর্ষ বেধে যায়। পরে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। দুই পক্ষের লোকজনকে ডেকে বৈঠকের মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।

অপরদিকে গত নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক কাশিপুর গ্রামের মো. সাদেক সরকার বলেন, গতকালের ঘটনাকে কেন্দ্র করে কামরুল চেয়ারম্যান , বাবুল মেম্বার ও খাজা মিয়ার নেতৃত্বে লোকজন আমাদের গ্রামে আক্রমণ করে বাড়িঘর ভাংচুর করেছে। এতে বাঁধা দিতে গেলে বেশ কয়েকজন আহত হয়েছে। তাদেরকে মুরাদনগর ও কুমিল্লায় প্রেরণ করা হয়েছে।

হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল কায়েস আকন্দ বলেন, এ ঘটনায় কোনো পক্ষই থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

আর পড়তে পারেন