শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হোমনায় নিয়মবহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠান চালুর প্রতিবাদে শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৫, ২০২০
news-image

মোঃ, আতিক,হোমনা ঃ

কুমিল্লার হোমনায় নিয়মবহির্ভূত ভাবে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে হোমনা থানা প্রাথমিক শিক্ষক সমিতি।

বুধবার বিকাল ৫টার দিকে হোমনা থানা প্রাথমিক শিক্ষক সমিতি সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে লিখিত বক্তব্য পেশ করেন সমিতির আহবায়ক মো.আবদুস সালাম ভুঁইয়া। অন্যান্যের মধ্যে হোমনা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়ন কামাল উদ্দিন মাষ্টার, শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে জি এম সেলিম, রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম, সমিতির যুগ্ন আহবায়ক সামসুদ্দিন খান দুলাল, সদস্য আবুল কালাম আজাদ, বোরহান উদ্দিন, মোঃ মনিরুজ্জামান, ইমান উদ্দিনসহ সমিতির নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

জানা গেছে, উপজেলায় অনুমতিবিহীন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত ১৫ জানুয়ারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপ্তি চাকমার স্বাক্ষরে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

চটকদার বিজ্ঞাপন, অর্থের প্রলোভনে অনুমতিবিহীন যে সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করে পাঠদান কার্যক্রম চালু রয়েছে- তা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে ।

জানা গেছে, পৌরসভা সদর ও উপজেলায় প্রত্যন্ত অঞ্চলে গড়ে উঠেছে একাধিক মাধ্যমিক ও কিন্ডার গার্টেন স্কুল। এ সব প্রতিষ্ঠানে নেই কোনো একাডেমিক স্বীকৃতি, নেই কোন পাঠদানের অনুমতি। বিভিন্ন স্থানে বাসা ভাড়া নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের নামে শিক্ষার্থীকে অনুমতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি দেখিয়ে সরকারি বিনামূল্যের বই সরবরাহ করে সেশন ফি, ভর্তির ফি, স্কুল ড্রেস (পোশাক), ডায়েরি বিতরণের নামে বাণিজ্য করে আসছে।

এ দিকে এ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের চটকদার বিজ্ঞাপন ও সুযোগ সুবিধার লোভে এ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের দিকে ঝুঁকে পড়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। ফলে সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে ছাত্র-ছাত্রী দিন দিন হ্রাস পাওয়ায় ব্যাহত হচ্ছে সরকারের বাধ্যতামূলক প্রাথমিকের শিক্ষা কার্যক্রম।

আর পড়তে পারেন