শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জ ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সাবেক অধ্যাপকের মৃত্যুতে আলোচনা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৭
news-image

এস.এম.মিরাজ মুন্সী ঃ
হাজীগঞ্জ ঐতিহ্যবাহী ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক মাহমুদুল বাসারের মৃত্যুতে কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে  আলোচনা ও দোয়া মিলাদ  অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বাদ যোহর কলেজের মসজিদে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে দোয়া মিলাদের পূর্বে আলোচনা সভায় কলেজ অধ্যক্ষ মো. মাসুদ আহাম্মদ এর সভাপতিত্বে প্রয়াত শিক্ষক মাহমুদুল বাসারের জীবন কাল ও শিক্ষকতা নিয়ে স্মৃতিচারণ করেন সহ-কর্মীদের মধ্যে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোকলেছুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মোরশেদ আহম্মেদ মজুমদার, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো. সেলিম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাকছুদুর রহমান।

স্মৃতিচারণ করতে গিয়ে সহকর্মীরা বলেন, গত ৬ নম্ভেম্বর ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে যখন মাহমুদুল বাসার স্যার ইন্তেকাল করেন সংবাদটি ডিগ্রি কলেজে পৌছলে প্রথমে বিশ্বাস করতে কষ্ট হয়েছে। পরে তা নিশ্চিত হয়ে চোখের পানি আটাকাতে পারেননি সহকর্মীদের অনেকেই। মাহমুদুল বাসার স্যার ফরিদপুরের অধিবাসী হলেও দীর্ঘ কাল হাজীগঞ্জে ছিলেন। অনেকেই ভাবতেন তিনি হাজীগঞ্জেরই মানুষ। শিক্ষকতার সময় সহকর্মীদের সাথে কখনও হাসি মুখ ছাড়া থাকতেন না।

শিক্ষার্থীদের কাছে তিনি ছিলেন উজ্জ্বল দৃষ্টান্ত। সবসময় দেশ ও দেশের মানুষের কথা ভাবতেন। অধ্যাপনার পাশাপাশি তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। এছাড়াও বাংলাদেশের সকল শীর্ষ জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রবন্ধ ও কলামিস্ট হিসেবে বেশ পরিচিত হয়ে উঠেছেন। তাহার লিখা ১০ টি বই প্রকাশ পেয়েছে। এতে সৃষ্টি হয়েছে অসংখ্য পাঠক। হাজীগঞ্জে থাকার সুবাদে হাজীগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য, সাহিত্য সাস্কৃতিক পরিষদের প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা, অন্বেষা সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি সহ বহু সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কয়েকবছর পূর্বে সহধর্মীনির মৃত্যুর পর মানসিকভাবে ভেঙ্গে পড়েন তিনি। এক ছেলে এক মেয়েকে নিয়ে বাকি সময়টুকু খুব কষ্টেই অতিবাহিত করেন তিনি। আমরা তাহার মৃত্যুতে হাজীগঞ্জ ডিগ্রি কলেজের পক্ষ হতে গভীর শোক প্রকাশ করেছি। তাহার শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। পরম করুনাময় আল্লাহ উনাকে যেন বেহেশত নসিব করেন। স্মৃতি চারণ শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদের ইমাম হাফেজ মাওলানা ইউনুছ।

আর পড়তে পারেন