বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জে বিদ্যালয় ভাংচুরের অভিযোগে ৩৩ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৮, ২০১৭
news-image

সুজন দাস, হাজীগঞ্জ ঃ
চাঁদপুরের হাজীগঞ্জে বিদ্যালয় ভাংচুরের অভিযোগে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের দুই সদস্য সহ ৩৩ জন শিক্ষার্থীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধান শিক্ষক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

উপজেলার দ্বাদশ গ্রাম ইউনিয়নে অবস্থিত নাসিরকোর্ট শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষায় ফরম পূরণের সুযোগ না পেয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা গত ১৪ নভেম্বর বিদ্যালয়ে ব্যাপক ভাংচুর করেন। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার জন্য থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সরিয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়। ঘটনার পরে বিষয়টির সুষ্ঠ সমাধানের জন্য বিদ্যালয় প্রাঙ্গণে দুই বার সালিশ বৈঠক বসে। কিন্তু সমাধান হয়নি। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন বাদী হয়ে ঘটনার ২৩ দিন পরে হাজীগঞ্জ থানায় মামলা দায়ের করেন।

মামলার আসামীরা হলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের দুই সদস্য আনোয়ারুল ইসলাম (৪৫), খোকন মোল্লা (৩৬) অকৃতকার্য শিক্ষার্থী মো. শাহ পরান (১৬), আলম (১৭), শামীম হোসেন (১৬), মো. ফয়সাল (১৬), হৃদয় হোসেন (১৫) ও মো. সাইফুল ইসলাম (১৬) সহ অজ্ঞাত ২০/২৫ জন ছাত্র। মামলাটি তদন্তপূর্বক আইনী ব্যবস্থা নেওয়ার জন্য হাজীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) বলাই চন্দ্র দেবনাথকে দায়িত্ব দেওয়া হয়েছে।
বিদ্যালয় সূত্রে জানাগেছে, নাসিরকোর্ট শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে এবার ২৪৩ জন শিক্ষার্থী এসএসসি নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ১৪২ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। ১০১ জন অকৃতকার্য হয়। অকৃতকার্যরা ফরম পুরণের সুযোগ দেওয়ার দাবীতে গত ১৪ নভেম্বর বিদ্যালয়ে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

মামলার এজাহারে বলা হয়েছে, কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের নির্দেশনা মোতাবেক নির্বাচনী পরীক্ষা অকৃতকার্য শিক্ষার্থীদের ফরম পুরনে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু বিদ্যালয় পরিচালনা পর্ষদের দুই সদস্য বোর্ডের নির্দেশনা অগ্রাহ্য করে ফরম পুরনের সুযোগ দেওয়ার দাবীতে অকৃতকার্য শিক্ষাথীদের দিয়ে বিদ্যালয় ভাংচুর চালায়। এতে বিদ্যালয়ের প্রায় ৬ লাখ টাকা ক্ষতিসাধন হয়েছে।

এ প্রসঙ্গে জানাতে চাইলে প্রধান শিক্ষক রুহুল আমিন বলেন, বিষয়টি স্থানীয় ভাবে সমাধানের জন্য আমরা দুইবার বিদ্যালয় প্রাঙ্গণে সালিশ বৈঠক ডেকেছি। কিন্তু ঘটনার সাথে জড়িত পরিচালনা পর্ষদের দুই সদস্য ও ভাংচুরের সাথে জড়িত শিক্ষার্থীরা বৈঠকে উপস্থিত না হওয়ায় সমাধান হয়নি। তিনি বলেন মামলা হয়েছে এখন আইনী ব্যবস্থা এই ঘটনার সমাধান হবে। শিক্ষার্থীদের আসামি করার প্রসঙ্গে প্রধান শিক্ষক বলেন, তদন্তে যে সব শিক্ষার্থী ভাংচুরের সাথে জড়িত বলে প্রমান পাওয়া গেছে তাদেরকে আসামি করা হয়েছে।

তবে বিদ্যালয় পরিচালনা পর্ষদের অভিভাবক সদস্য আনোয়ারুল ইসলাম দাবি করেন তাঁকে ও খোকন মোল্লাকে ফাঁসানোর জন্য শিক্ষার্থীদের এসব কথা শিখিয়ে তাঁদের বিরুদ্ধে মিথ্যা স্বাক্ষী দেওয়া হয়েছে। তিনি মনে করেন তাঁরা ভিলেজ পলিটিক্সের শিকার। এই ঘটনাকে অন্য খাতে নেওয়ার সুযোগ নেই।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ আলী রেজা আশ্রাফী বলেন, অকৃতকার্য শিক্ষার্থীরা বিদ্যালয়ে ব্যাপক ভাংচুর করায় আইনী পদক্ষেপ নেওয়া ছাড়া কোন উপায় ছিল না। তারা বিদ্যালয় ভাংচুর না করে অন্য কোন উপায়ে আন্দোলন করতে পারত।

মামলার তদন্ত কর্মকর্তা ও হাজীগঞ্জ থানার এসআই বলাই চন্দ্র দেবনাথ বলেন, গতকাল আমাকে মামলাটি দেওয়া হয়েছে। তদন্ত পূর্বক আইনী ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন