মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জে কৃষকদের কয়েক হাজার বস্তা আলু নস্ট হওয়ার পথে

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৩, ২০১৮
news-image

সুজন দাস, হাজীগঞ্জ ঃ

উৎপাদিত আলু নিয়ে বার বার ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক। অবিরাম বর্ষণে ক্ষেতের আলু এক দফা ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার আলুর মূল্য না পাওয়ায় কোল্ড স্টোরেজ থেকে আলু নিচ্ছে না কৃষক। অন্যদিকে আলু চাষের জন্য জমি প্রস্তুত হয়নি।

চাঁদপুরের হাজীগঞ্জ মান্নান কোল্ড স্টোরেজ কর্তৃপক্ষ ভাড়া না কমানোর কারণে কৃষকগন কোল্ড স্টোরেজ থেকে আলু বের করতে পারছেনা। কারন আলুর বাজার দর থেকে মান্নান কোল্ড স্টোরেজের ভাড়া প্রায় বস্তা প্রতি ১শ টাকা বেশী। সে জন্য কৃষকরা কোল্ড স্টোরেজ থেকে আলু বের করছেনা। ফলে প্রায় কৃষকদের কয়েক হাজার বস্তা আলু নস্ট হওয়ার পথে।

হাজীগঞ্জের ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, বাজারে প্রতি বস্তা আলু (৮০কেজি) ৩০০টাকা দরে বিক্রি হচ্ছে। আর কোল্ড স্টোরেজের লেভার ও গাড়ি ভাড়াসহ প্রায় বস্তা প্রতি ৪শ টাকা পড়ে। সেজন্যই আমরা কোল্ড স্টোরেজ থেকে আলু বের করছিনা। এছাড়াও কোল্ড স্টোরেজে রাখা আলুর প্রতি বস্তাতে প্রায় ২০ থেকে ২৫ কেজি কম। এর একটি মাত্র কারন হলো এ কোন্ড স্টোরেজে ধারণ ক্ষমতা হলো ৬০ হাজার বস্তার। কিন্তু ধারণ ক্ষমতার ছেয়ে প্রায় ২০ থেকে ২৫ হাজার বস্তা আলু বেশি রাখার কারণে বস্তার ওজন কমে যায়। এতে দেখা যায় প্রতি বস্তাতেই ২০ থেকে ২৫ কেজি ওজন কমে গেছে। তাই যদি মালিক পক্ষ কোন্ড স্টোরেজের ভাড়া কিছুটা কমিয়ে দেয় তা হলে আমাদের ক্ষতির পরিমান কিছুটা কম হবে।

মান্নান কোল্ড স্টোরেজের ম্যানেজার দিলিপ সাহা জানান, জেলার অন্যান্য কোন্ড স্টোরেজ থেকে আমাদের কোন্ড স্টোরেজের ভাড়া অনেকটাই কম। বাজারে আলু দাম কম হয়ে যাওয়ার কারণে কৃষকরা আলু বের করছেনা। কৃষকরা আলু না নিলে আমরা যতটুকু পারি বিক্রি করে দিবো। এ ছাড়া এ বছর আমাদের প্রায় ৩০ থেকে ৩৫ লক্ষ টাকা লোকসান হয়েছে। এর কারণ কৃষকরা আমাদের কাছ থেকে যে ঋন নিয়েছে তা পরিশোধ করতে পারছেনা।

হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নয়ম মনি সুত্রধর জানান, এবার অধিক বৃষ্টির কারনে সকল ফসল রোপন ও কর্তন পিছিয়ে পড়ছে। কৃষক আগে-ভাগে আলু এনে কী করবে। বাজার মূল্য কম থাকায় খাবার আলু কোল্ড স্টোরেজ থেকে তারা মার্কেটিং এর জন্য হয়তো সংগ্রহ করছে না।

আর পড়তে পারেন