শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জে এক কিলোমিটার সড়ক ৮ মাস কেটে রেখেছেন ঠিকাদার, পাঁচ গ্রামের জনগণের চরম দুর্ভোগ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২১, ২০১৭
news-image

সুজন দাস, হাজীগঞ্জ ঃ
চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার হাটিলা পূর্ব ইউনিয়নের কংগাইশ-বেলঘর সড়কের ১ কিলোমিটার অংশ নির্মাণ কাজের জন্য ঠিকাদার ৮ মাস কেটে রেখেছেন। এলাকাবাসী ও সড়কে যাতায়াতকারী যাত্রীরা সড়কটি ব্যবহার করতে পারছে না। এ অবস্থার কারণে ৫টি গ্রামের জনগনকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) ফুয়াদ আহসান বলেন, হাজীগঞ্জে চলমান কাজগুলোর বেশির ভাগ কাজ নির্ধারিত সময়ে শেষ হয়ে গেছে। শুধুমাত্র এ সড়কের কাজটি জনগনের পাশাপাশি ঠিকাদার আমাদেরকেও হয়রানির মধ্যে ফেলেছে। ফুয়াদ আহসান বলেন, মেসাস নুর হোসেন ট্রেডার্স ৬৬ লাখ টাকা ব্যয়ে সড়কটি নির্মাণ কাজ পেয়েছে। ৮ মাসে ঠিকাদার সড়কটির বক্স কাটিং, গাইড দেওয়াল ও বালুর কাজ শেষ করেছে। সঠিক সময়ে কাজ করলে দুই মাসে কাজ শেষ হতো। ইতিমধ্যে কাজের সময় শেষ হয়ে গেছে।
সরজমিনে গিয়ে দেখা গেছে হাটিলা গ্রামের মুন্সী বাড়ি থেকে হাড়িয়াইন গ্রামের কোনার বাড়ি পর্যন্ত সড়কটি দুই ফুটের মত গর্ত করে রাখা হয়েছে। গর্তের মধ্যে বালু ফেলা হয়েছে। সড়কে পাশে ইটের খোয়া রাখা হয়েছে। সড়কের বিভিন্ন স্থানে পানি জমে আছে। সড়কটি দিয়ে ৮ মাস ধরে কোন যানবাহন চলতে পারে না।
হাটিলা গ্রামের বাসিন্দা আমেরিকা প্রবাসী মোবারক হোসেন রতন জানান, মাস খানেক হয়েছে ছুটিতে বাড়িতে এসেছি। এর মধ্যে একদিনও ঠিকাদারকে কাজ করতে দেখেনি। কোন কর্মকর্তাকে রাস্তাটি পরিদর্শনে আসতে দেখেনি। মাসের পর মাস একটি রাস্তা কেটে জনগনকে দূর্ভোগে রাখা কোন সভ্য দেশে সম্ভব নয়।
সড়কে ছবি তোলার সময় লেয়াকত নামের একজন রিক্সা চালক খালি রিক্সা নিয়ে যাওয়ার সময় গর্তে পড়ে যান। পরে ছোট ছোট তিনজন ছেলেকে নিয়ে গর্ত থেকে রিক্সাটি টেনে তোলেন। লেয়াকত আলী বলেন, ৮ মাস ধরে সড়কটি গর্ত করে রাখা হয়েছে। উন্নয়ন করতে যেনে জনগনকে হয়রানি করা হচ্ছে।
স্থানীয় জনগনের সাথে কথা বলে জানা গেছে, এ সড়কটি ব্যবহার করে হাটিলা, হাড়িয়াইন, বেলঘর, পদুয়া ও টংগীরপাড় গ্রামে মানুষ প্রতি নিয়ত যাতায়াত করেন। সড়কের উপর হাড়িয়াইন আড়ং বাজারে অবস্থিত। সড়কটি কাটার পর পাশ্ববর্তী রাস্তাটি বাইপাস সড়ক হিসেবে জনসাধারণ ব্যবহার করত। কিন্তু মাস খানের পূর্বে মাটি ফেলার কারণে বৃষ্টিতে কর্দমাযুক্ত হয়ে গেছে।
হাটিলা পূর্ব ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আবদুল হালিম বলেন, সড়কটির কাজ দ্রুত শেষ করার জন্য প্রকৌশলীর কার্যালয়ে যেতে বহুবার তাগাদা দেওয়া হয়েছে। কিন্তু কার্যকর কোন পদক্ষেপ নেওয়া হয়নি। জনগন ভোগান্তির জন্য চেয়ারম্যান মেম্বারদের গালিগালাজ করেন।
সড়কটির তত্ত্বাবধায়ক ও উপজেলা সহকারী প্রকৌশলী (এলজিইডি) মো. শাহজাহান বলেন, কাজ দ্রুত শেষ করার জন্য ঠিকাদারকে কয়েক দফা চিঠি দেওয়া হয়েছে। ঈদের পর কাজ শুরু করবেন বলে প্রতিশ্র“তি দিয়েছেন। তাঁকে এখন পর্যন্ত একটাও দেওয়া হয়নি। কাজ শেষ না করলে তাঁর বিরুদ্ধে উর্ধ্বতন দপ্তরে লিখিত অভিযোগ দেওয়া হবে।
এ প্রসঙ্গে জানতে চাইলে, ঠিকাদার ইউনুছ বলেন, নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধির কারণে তিনি কাজটি করেননি। বিশেষ করে কাজের দরপত্রের ইটের মূল্য ধরা হয়েছে সাত হাজার টাকা। বর্তমান ইটের বাজার মূল্য সাড়ে ১০ হাজার টাকা। এ কাজটি শেষ করলে কমপক্ষে আমার ১০ লাখ টাকার ক্ষতি হবে। তারপরও ঈদের পরে কাজটি শুরু করা হবে।

আর পড়তে পারেন