শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জে এইচএসসিতে স্মরণকালের ফলাফল বিপর্যয়

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৪, ২০১৭
news-image

 

সিদ্দিকুর রহমান নয়নঃ

গতকাল প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে হাজীগঞ্জে স্মরণকালের বিপর্যয় ঘটেছে । এই বিপর্যয় উপজেলার সকল কয়টি কলেজে ঘটেছে। জিপিএ প্রচলনের পর থেকে পুরো উপজেলায় এবারই প্রথম সবচে কম জিপিএ-৫ পেয়েছে বলে অভিভাবকগণ চাঁদপুর কণ্ঠকে নিশ্চিত করেছেন। পুরো উপজেলায় এবারে পাসের হার ৩৯.১০। এর মধ্যে সবচে বাজে ফলাফল করেছে হাজীগঞ্জ পাইলট হাইস্কুল এন্ড কলেজ। এই ২শ’ ১৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৮ জন, কলেজে পাসের হার ৮.৩৭। অপরদিকে উপজেলার ৮টি কলেজের ১ হাজার ৮শ’ ২১ জন ফেল করা শিক্ষার্থীর ভাগ্য নিয়ে মহাবিপদে পড়েছে অভিভাবকরা।

পূর্বের বছরগুলোসহ ২০১৬ সালের ফলাফলের সাথে এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায় এবারের মতো এতটা খারাপ ফলাফল অতীতের বছরগুলোতে ঘটেনি। এবারে পুরো উপজেলা থেকে মাত্র ৫ জন জিপিএ ৫ পেয়েছে পক্ষান্তরে গত বছরের একই ফলাফলে জিপিএ ৫ পেয়েছে ৭৬ জন। গত বছর হাজীগঞ্জ মডেল কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ৬১ জন, এবার পেয়েছে ৩ জন, গত বছর হাজীগঞ্জ ডিগ্রি কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩ জন আর এবারে পেয়েছে ২ জন। গত বছর উপজেলায় গড়ে পাসের হার ছিলো ৭৬.৪৭ পক্ষান্তরে এবারের পাসের মাত্র ৩৯.১০।

২০১৬ সালে উপজেলা থেকে মোট ৩ হাজার ৫শ’ ১১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২ হাজার ৬শ’ ৮৫ জন। এবারে ২ হাজার ৯শ’ ৯০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ১ হাজার ১শ’ ৬৯ জন। গত বছর ফেল করেছে ৮শ’ ২৬ জন আর এবারও ফেল করেছে ১ হাজার ৮শ’ ২১ জন। উপজেলায় গত বছর এ পেয়েছে ৭শ’ ৭৯ জন আর এবার এ পেয়েছে মাত্র ১শ’ ৩৯। গত বছর এ-পেয়েছে ৬শ’ ৮১ জন আর এবারে এ-পেয়েছে ৩শ’ ৩০ জন।

চলতি বছর হাজীগঞ্জ মডেল কলেজ থেকে ৯শ’ ২৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করছে ৬শ’ জন, পাসের হার ৬৪.৫৯। হাজীগঞ্জ ডিগ্রি কলেজ থেকে ৮শ’ ৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩শ’ ৫২ জন, পাসের হার ৪৫.১৪। নাসিরকোর্ট শহীদ স্মৃতি ডিগ্রি কলেজে ২শ’ ২ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ৪০ জন পাস করে, পাসের হার ১৯.৮০। বলাখাল মকবুল আহম্মেদ ডিগ্রি কলেজ থেকে ২শ’ ৫৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ২৯ জন, পাসের হার ১১.৪৬। দেশগাঁও ডিগ্রি কলেজ থেকে ২শ’ ১১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৪৮ জন, পাসের হার ২২.৭৫। ধড্ডা মোয়াজ্জেম হোসেন ডিগ্রি কলেজ থেকে ২শ’ ২৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৪৯ জন, পাসের হার ২১.৩৯। কাতৈরতলা জনতা কলেজ থেকে ১শ’ ৪২ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৩ জন, পাসের হার ২৩.২৩। হাজীগঞ্জ পাইলট হাইস্কুল এন্ড কলেজ থেকে ২শ’ ১৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ১৮ জন, পাসের হার ৮.৩৭।

অপরদিকে বেশ কয়েকজন ফেল করা পরীক্ষার্থীর অভিভাবকের সাথে কথা বললে তারা জানান, আমাদের সন্তানকে দুটি বছর কলেজে পাঠিয়ে আমরা ফেল করা ছাড়া আর কি পেলাম। আমাদের সন্তানদের ভাগ্যে এমনটা ঘটলো আর আমরা কিভাবে তা মেনে নেই। আর কতো শিক্ষার্থীর জীবন ফেল করার মাধ্যমে ধ্বংস হলে শিক্ষক বা অভিভাবকদের মাঝে সচেতনতা ফিরে আসবে তা আমাদের জানা নেই।

আর পড়তে পারেন