বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হঠাৎ ‘বুড়োদের’ দখলে ফেসবুক!

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৬, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
হঠাৎ করেই বুড়োদের দখলে ফেসবুক! শুনে অবাক হচ্ছেন? অবাক হওয়াটা অস্বাভাবিক কিছু না। সম্প্রতি মাত্র দু’এক দিনের ব্যবধানে টকবগে যুবক-যুবতীদের পরিণত হতে দেখা যাচ্ছে বৃদ্ধ-বৃদ্ধায়। প্রথম দেখাতে সফটওয়্যারের কারসাজি বোঝা মুশকিল।

‘ফেসঅ্যাপ’ নামের একটি অ্যাপের কারসাজি এগুলো। এই অ্যাপে নিজের ছবি এডিট করার পর কাছের মানুষগুলোর কাছেও অপরিচিত মনে হবে।

ফেসবুক, টুইটার বা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়াগুলোতে ব্যবহারকারীদের এই অ্যাপ ব্যবহার করে ছবি শেয়ার করতে দেখা গেছে। ব্যবহারকারীরা নিজেদের একক বা যৌথ ছবি অ্যাপের মাধ্যমে মোডিফাই করে পোস্ট করছেন।

ফটো এডিটিং বিভিন্ন অ্যাপের মাঝে ভীষণ জনপ্রিয় একটির নাম ফেসঅ্যাপ। ২০১৭ সালে যাত্রা শুরুর পর থেকেই বিশ্বজুড়ে ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে এই অ্যাপটি। জনপ্রিয়তা ধরে রাখতে নিয়মিত নানারকম ফিল্টার, ইফেক্ট আর মাস্ক যোগ, বিয়োগ আর আপডেট করছে ফেসঅ্যাপ কর্তৃপক্ষ। বলতে বাধা নেই যে, ফেসঅ্যাপ নামক অ্যাপটি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। তা না হলে বিষয়টি এত ভাইরাল হত না।

ছবি এডিট করে চেহারা বদলে ফেলা, বয়স বাড়ানো-কমানো, ছেলে থেকে মেয়ে বা মেয়ে থেকে ছেলে হওয়া, চুল বা চোখের রঙ বদলে ভিন্নরকম হয়ে যাওয়া, এমনকি চুলের স্টাইলই অন্য কিছু বানিয়ে সবাইকে চমকে দেয়া- এমন অ্যাপ এখন ভার্চুয়াল সমাজে অসংখ্য।

তবে ফেসঅ্যাপ সম্প্রতি নতুন একটি ‘ওল্ড’ ফিল্টার যোগ করেছে।

আর পড়তে পারেন