বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্লোভাকিয়ায় প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন অনভিজ্ঞ জুজানা ক্যাপটোভা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩১, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

স্লোভাকিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন উদারপন্থি আইনজীবী ও রাজনীতিতে অনভিজ্ঞ জুজানা ক্যাপটোভা। এর মধ্য দিয়ে তিনি দেশটিতে প্রথম কোনো নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে চলেছেন। দুর্নীতি বিরোধী যে জনক্ষোভ সৃষ্টি হয়েছিল দেশে তার ওপর ভর করে তিনি বিজয়ী হয়েছেন। শনিবার অনুষ্ঠিত এ নির্বাচনের খবরে এ কথা লিখেছে বৃটেনের অনলাইন টেলিগ্রাফ ও বিবিসি।

রাজনীতিতে অনভিজ্ঞ জুজানা ক্যাপটোভা একজন আইনজীবী হিসেবে ব্যাপক সুনাম কুড়িয়েছেন। তার বয়স এখন ৪৫ বছর। দুই সন্তানের মা। তবে বিচ্ছেদপ্রাপ্ত। তিনি উদার প্রগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির একজন সদস্য।

তবে তার এ দলটির কোনো আসন ছিল না পার্লামেন্টে। তার দেশে এখনও সমকামিতা এবং দত্তক নেয়ার রীতি বৈধ নয়। তবু তিনি এলজিবিটিকিউ অধিকার অনুমোদন করেন।

নির্বাচনে তিনি পরাজিত করেছেন উচ্চ পর্যায়ের কূটনীতিক, ক্ষমতাসীন দলের প্রার্থী মারোস সেফকোভিচকে। তিনি ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট। দ্বিতীয় দফার এ নির্বাচনকে শুভ ও অশুভর মধ্যে লড়াই হিসেবে আখ্যায়িত করেছেন জুজানা ক্যাপটোভা। এর আগে প্রথম দফা নির্বাচন হয় সেখানে।

নির্বাচনের আগে দুর্নীতি ও রাজনৈতিক পরিবর্তনের স্টাইল ছিল প্রচারণার মূল থিম। উচ্চ পর্যায়ের দুর্নীতির তদন্তকারী সাংবাদিক জান কুসিয়াক ও তার প্রেমিকাকে এক বছর আগে তাদের বাড়িতে হত্যা করা হয়। এর পেছনে কলকাঠি কে বা কারা নেড়েছেন তা নিয়ে বিস্তর জল্পনা স্লোভাকিয়ায়। এ ঘটনার এক বছর পরে অনুষ্ঠিত হয় এই নির্বাচন।

এতে শতকরা ৯৮.১ ভাগ ভোট গণনা করা হয়েছে। তার মধ্যে ক্যাপটোভা পেয়েছেন শতকরা ৫৮.৩ ভাগ ভোট। অন্যদিকে ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারোস সেফকোভিচ পেয়েছেন শতকরা ৪১.৭ ভাগ ভোট। এ দু’জনের মধ্যে ক্যাপুটোভা হলেন ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক রাজনীতিতে নবীন। তিনিই ইউরো জোনে প্রথন একজন নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নপন্থি কূটনীতিক সেফকোভিচকে সমর্থন দিয়েছিল ক্ষমতাসীন দল স্মেয়ার। এই দলটি পার্লামেন্টে সর্ববৃহৎ। ২০০৬ সাল থেকে তারা স্লোভাকিয়ার রাজনীতিতে প্রাধান্য বিস্তার করে আছে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে প্রেমিকাসহ সাংবাদিক জান কুসিয়াককে হত্যা করা হয়। যেসব কারণে রাজনীতিতে অনভিজ্ঞ হওয়া সত্ত্বেও জুজানা ক্যাপটোভা প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন এই হত্যাকা- তার অন্যতম বলে উল্লেখ করেছেন তিনি।

আর পড়তে পারেন