মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্যালাইন আবিষ্কারক কুমিল্লার কৃতি সন্তান ডঃ রফিকুল ইসলাম

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৬, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
ডায়রিয়ার হাত থেকে বিশ্বজুড়ে লাখ লাখ শিশুর জীবন বাঁচানোর খাবার স্যালাইন আবিষ্কার হয়েছিলো যাদের অবদানে, তাদের অন্যতম ডঃ রফিকুল ইসলাম। রাজধানীর এপোলো হাসপাতালে ৮২ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ডায়রিয়ার হাত থেকে বিশ্বজুড়ে লাখ লাখ শিশুর জীবন বাঁচানোর কৃতিত্ব দেওয়া হয় খাবার স্যালাইনকে। সব ঔষধের দোকানেই স্বল্পমূল্যে খাবার স্যালাইন পাওয়া যায়। পাওয়া না গেলেও সবাই জানেএক মুঠো চিনি বা গুড় আর তিন আঙ্গুলের এক চিমটি লবণ আধা লিটার বিশুদ্ধ পানিতে মিশিয়ে ডায়রিয়ার প্রাণরক্ষাকারী দ্রবণটি তৈরি করা যায়। জনস্বাস্থ্যে খাবার স্যালাইনের গুরুত্ব বিবেচনায় ব্রিটিশ মেডিকেল জার্নাল দ্য ল্যান্সেট একে চিকিৎসা বিজ্ঞানে বিংশ শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার আখ্যা দিয়েছিল।

১৯৩৬ সালে কুমিল্লার চৌদ্দগ্রামে রফিকুলের জন্ম। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে আইসিডিডিআরবিতে যোগ দেন। ব্রিটেনে ট্রপিক্যাল মেডিসিন ও হাইজিন বিষয়ে তিনি উচ্চ শিক্ষা গ্রহণ করেন। আইসিডিডিআরবিতে তিনি ঔষধ নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা চালালেও তার সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার এই ও আর এস।

আইসিডিডিআরবির সাবেক বিজ্ঞানী ডঃ এমএ ওয়াহেদ জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পশ্চিমবঙ্গে শরণার্থী শিবিরগুলোতে একবার কলেরা ছড়িয়ে পড়েছিল। এর একমাত্র চিকিৎসা ছিলো শিরায় দেওয়া স্যালাইন। এ ধরনের স্যালাইনের সরবরাহ কম থাকায় খাবার স্যালাইন দিয়ে অনেকের প্রাণ রক্ষা করা সম্ভব হয়েছিল।

এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থা খাবার স্যালাইনকে স্বীকৃতি দেয়। স্বাধীনতার পর ডায়রিয়ার চিকিৎসায় স্যালাইনের ব্যাপক প্রচারণা চালানো হয়। এজন্য এটি ‘ঢাকা স্যালাইন’ নামেও পরিচিতি পায়।

আর পড়তে পারেন