শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাধীনতার ৪৬ বছর ।। দূর্বার গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০১৭
news-image

এম. মোশাররফ হোসাইন (ঢাকা) :
ডেডলাইন ১৬ ডিসেম্বর ১৯৭১। ৯ মাসের তমসাঘন অন্ধকার রাত্রি পেরিয়ে বাংলার আকাশে নতুন সূর্য। হাজারো বাঙালির খুনে রাঙা রক্তিম আভা ছড়ানো ভোরের সেই আলোয় হাজার বছরের দাসত্ব আর ২৪ বছরের পাকিস্তানি শোষণমুক্তির আবাহনগীতি। পরাধীনতার শেকল ভেঙে অমূল্য ঐশ্বর্য, অনন্য সম্মান স্বাধীনতার সূর্যকে ছিনিয়ে আনতে তিরিশ লাখ মুক্তিকামীর রক্তে রঞ্জিত হয়েছিল বাংলার সবুজ ঘাস। পদ্মা, মেঘনা, যমুনা পেরিয়ে রক্তের ধারা মিশে গিয়েছিল বঙ্গোপসাগরে। ভয়াল কালরাত্রির পোড়া মাটি, লাশ আর জননীর কান্না নিয়ে রক্তে রাঙা নতুন সূর্য উঠেছিল এদিন।

৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে এক সাগর রক্তের বিনিময়ে ১৬ ডিসেম্বর অর্জিত হয় মহান বিজয়। প্রতিষ্ঠিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। স্বাধীনতার স্বাদ পায় বাংলার মানুষ। তাই বাঙালির চিরকালের গৌরব আর অযুত অহঙ্কারের এক অবিনশ্বর দিন আজ। দীর্ঘকালের পরাধীনতার গ্লানি আর বিজাতীয় শাসন-শোষণের যাঁতাকল থেকে বেরিয়ে বাঙালির আত্মমর্যাদা প্রতিষ্ঠার ভিত্তি তৈরি হয়েছিল ১৯৭১ সালের এই দিনটিতে।
স্বাধীনতার ৪৬ বছরে আজ এক অনন্যউচ্চতায় বাংলাদেশ। কিসিঞ্জারের তলাবিহীন ঝুড়ির বদনাম ঘুচিয়ে বাংলাদেশ আজ নিম্ন মধ্যম আয়ের দেশ। সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতিসহ প্রায় সব ক্ষেত্রেই উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে, যা সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) পূরণের মধ্যেই প্রতিফলিত হয়েছে। উন্নয়নের মহাসড়কে বাংলাদেশের অগ্রযাত্রা বিশে^র সামনে আজ অনন্য এক দৃষ্টান্ত।

গত ৪৬ বছরে বাংলাদেশে কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, শিক্ষা, শিল্প, চিকিৎসা, যোগাযোগ, বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি, ব্যবসাবাণিজ্য, আবাসন প্রভৃতি খাতে অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। প্রতিবছর ধান, গম, ভুট্টা মিলিয়ে ৩ কোটি ৮৮ লাখ টন খাদ্যশস্য উৎপাদন হচ্ছে। উদ্বৃত্ত খাদ্য বিদেশে রফতানি হচ্ছে। মাছ উৎপাদন হচ্ছে ৩৬ লাখ টন। শাকসবজি উৎপাদন হচ্ছে ১ কোটি ৫০ লাখ টন। ফল উৎপাদন হচ্ছে বছরে ১ কোটি ৬ লাখ টন। বাংলাদেশের আম যাচ্ছে বিদেশের সুপার মার্কেটে। বছরে ৮০০ কোটি টাকার কৃষিপণ্য রফতানি হচ্ছে পৃথিবীর শতাধিক দেশে। গত পাঁচ বছরে বাংলাদেশের গড় প্রবৃদ্ধি শতকরা ৬ ভাগের ওপর। মাথাপিছু আয় ১ হাজার ৩১৪ মার্কিন ডলার। গড় আয়ু ৬৯ বছর। দেশে বর্তমানে শিক্ষার হার শতকরা ৭১ ভাগ। স্বাধীনতার সময় দেশে প্রাথমিক বিদ্যালয় ছিল ৩৮ হাজার, এখন তা এক লাখ ছাড়িয়ে গেছে। পাবলিক বিশ্ববিদ্যালয় ছিল মাত্র ৪টি। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৩৮টি। স্বাধীনতার পর দেশে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল না। বর্তমানে দেশে ৯৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।
জাতিসংঘ ও বহুজাতিক দাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম প্রবৃদ্ধির দেশ হিসেবে বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭ শতাংশ।

দেশের নাগরিকদের সন্তুষ্টি, গড় আয়ু, পরিবেশের ওপর প্রভাব ও বৈষম্য- এ চার মানদন্ড বিবেচনায় নিয়ে সুখী দেশের তালিকা তৈরি করা হয়। তার প্রতিটি সূচকেই বাংলাদেশের অবস্থান ইতিবাচক। এর মধ্যে শিক্ষা সুবিধা, নারীর ক্ষমতায়ন, মাতৃ ও শিশু মৃত্যুহার এবং জন্মহার কমানো, গরিব মানুষের জন্য শৌচাগার ও স্বাস্থ্য সুবিধা প্রদান এবং শিশুদের টিকাদান কার্যক্রম অন্যতম। শুধু এসব খাতেই নয়, মানবাধিকারের সব খাতেই বাংলাদেশ এখন অগ্রগামী। পোশাক শিল্পে বাংলাদেশ এখন বিশ্বের দ্বিতীয় বৃহৎ দেশ। বর্তমানে আবাসন, জাহাজ, ওষুধ প্রক্রিয়াকরণ, খাদ্য, শিল্প, অর্থনীতি, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, নারী ও শিশু উন্নয়নসহ নানা ক্ষেত্রে বাংলাদেশ জ্যামিতিক গতিতে এগিয়ে যাচ্ছে।

২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার স্বপ্ন দেখছে। লক্ষ্য ২০৩০ সালের মধ্যে বিশ্বে দারিদ্র্যমুক্ত দেশগুলোর মধ্যে অন্যতম হওয়া। সেই পথ ধরে ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার স্বপ্নও দেখছে। এই চ্যালেঞ্জ অর্জন করতে বিশাল কর্মযজ্ঞ ইতোমধ্যে শুরু হয়েছে। সেই লক্ষ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজও এগিয়ে চলছে।

ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি, সম্পদ উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, শিশুমৃত্যুর হার কমানো, দারিদ্র্য বিমোচন, অর্থনৈতিক সক্ষমতা অর্জন, রপ্তানি আয়, বৈদেশিক মুদ্রা অর্জন, বৈদেশিক শ্রমবাজার, কর্মসংস্থান বৃদ্ধি, জননিরাপত্তা, সামাজিক বৈষম্য নিরসনসহ প্রায় সব সূচকেই এগিয়ে গেছে বাংলাদেশ।

স্বাধীনতার ৪৬ বছরের মাথায় বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধ দাঁড়িয়েছে ৭ দশমিক ১১ শতাংশে।যুদ্ধবিধ্বস্ত, দারিদ্র্য পীড়িত আর প্রকৃতির ভয়াবহ রোষের শিকার বাংলাদেশ স্বাধীনতা প্রাপ্তির ৪৬ বছরের প্রান্তে অনেক হিসাব-নিকাশ ভবিষ্যদ্বাণী বদলে দিয়েছে। বদলে গেছে তলাহীন ঝুড়ির কথিত ভাবমূর্তিও।

স্বাধীন দেশে ১৯৭২ সালের ২৫ সেপ্টেম্বর বিশ্বব্যাংক বাংলাদেশের অর্থনীতি নিয়ে প্রথম যে প্রতিবেদনটি প্রকাশ করেছিল, সেখানে বাংলাদেশ নিয়ে হতাশার কথাই ছিল বেশি। বিশ্বব্যাংক বলেছিল, ‘সবচেয়ে ভালো পরিস্থিতিতেও বাংলাদেশ একটি নাজুক ও জটিল উন্নয়ন সমস্যার নাম। দেশের মানুষেরা গরিব। মাথাপিছু আয় ৫০ থেকে ৭০ ডলার, যা গত ২০ বছরেও বাড়েনি।

একটি অতি জনবহুল দেশ (প্রতি বর্গমাইলে জনসংখ্যা প্রায় এক হাজার ৪০০) এবং জনসংখ্যা আরও বাড়ছে (বছরে ৩ শতাংশ হারে জনসংখ্যার প্রবৃদ্ধি) এবং দেশটির মানুষ অধিকাংশই নিরক্ষর (সাক্ষরতার হার ২০ শতাংশের কম)।’

স্বাধীনতার ঠিক পাঁচ বছর পর ১৯৭৬ সালে নরওয়ের অর্থনীতিবিদ জাস্ট ফ্যালান্ড এবং ব্রিটিশ অর্থনীতিবিদ জে আর পারকিনশন ‘বাংলাদেশ : দ্য টেস্ট কেস ফর ডেভেলপমেন্ট’ নামের একটি গবেষণামূলক বইয়ে লিখেছিলেন, ‘বাংলাদেশের পরিস্থিতি এতটাই খারাপ যে যদি এই দেশটি উন্নতি করতে পারে, তাহলে নিঃসন্দেহে বলা যায় পৃথিবীর যেকোনো দেশ উন্নতি করতে পারবে।’

এর আগে ১৯৭৪ সালের ৩০ অক্টোবর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বাংলাদেশকে ‘বটমলেস বাস্কেট’ বা ‘তলাবিহীন ঝুড়ি’ বলে অভিহিত করেছিলেন। যার মানে হচ্ছে, এখানে যত অর্থই ঢালা হবে, তলা না থাকায় কোনো কিছুই আর অবশিষ্ট থাকবে না।

সেই দেশের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চলতি গত বছরের আগস্টে ঢাকা সফরে এসে বলে গেছেন, বাঙালি জাতির মেধা, পরিশ্রম আর একাগ্রতার মাধ্যমে বাংলাদেশ আজ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। আর এই শান্তি ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে একসঙ্গে কাজ করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র।

তার আগে বিশ্বব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ হিসেবে কৌশিক বসু গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ সফরে এসে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। ‘বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। ৬ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা বিরল’ বলেও মন্তব্য করেন তিনি।

স্বাধীন বাংলাদেশে প্রথম জাতীয় বাজেট দেওয়া হয় ১৯৭২-৭৩ অর্থবছরে। তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ সেই সময় ৭৮৬ কোটি টাকার বাজেট দেন। ধীরে ধীরে সেই বাজেটের আকার বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকায়। মোট দেশজ উৎপাদন, বিনিয়োগ, রাজস্ব, রফতানি আয়, রেমিটেন্স, রিজার্ভ সব ক্ষেত্রেই ঈর্ষণীয় সফলতা দেখিয়েছে বাংলাদেশ।

তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গত সাত অর্থবছর ধরে জিডিপির প্রবৃদ্ধি বেশ ভালো অবস্থা রয়েছে। সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছর শেষে প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক শূন্য ৫ শতাংশে। এর আগের টানা পাঁচটি অর্থবছর প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরে ছিল।

এরমধ্যে ২০১০-১১ অর্থবছরে ৬ দশমিক ৪৬ শতাংশ, ২০১১-১২ অর্থবছরে ৬ দশমিক ২৫ শতাংশ, ২০১২-১৩ অর্থবছরে ৬ দশমিক শূন্য ১ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ৬ দশমিক শূন্য ৬ শতাংশ এবং ২০১৪-১৫ অর্থবছরে ৬ দশমিক ৫৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আর ২০০৯-১০ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ।

সর্বশেষ হিসাব অনুযায়ী বাংলাদেশে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৬ ডলার। ১৯৭১ সালে মাথাপিছু আয় ছিল ৫০ থেকে ৭০ ডলার। ২০১০ সালে ৮৪৩ ডলার, ২০১১ সালে ৯২৮ ডলার, ২০১২ সালে ৯৫৫ ডলার, ২০১৩ সালে ১ হাজার ৫৪ ডলার, ২০১৪ সালে ১ হাজার ১৮৪ ডলার এবং ২০১৫ সালে ১ হাজার ৩১৬ ডলার মাথাপিছু আয় হয়।

চলতি মাসের বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩ হাজার ১৫৪ কোটি ইউএস ডলার। সত্তরের দশকে দেশে রিজার্ভ ছিল ১০০ কোটি ডলারেরও কম।

স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশের মূল্যস্ফীতির হার ছিল ৫২ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সর্বশেষ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা গেছে, চলতি বছরের নভেম্বরে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ।
এর মধ্যে খাদ্য খাতে মূল্যস্ফীতি কিছুটা কমে হয়েছে ৫ দশমিক ৪১ শতাংশ। আর খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৩৩ শতাংশে। ২০১৫-১৬ অর্থবছর শেষে ১২ মাসের গড় ভিত্তিতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছিল ৫ দশমিক ৯২ শতাংশ।

জিডিপির অনুপাতে বর্তমানে বেসরকারি খাতের বিনিয়োগ ২২ দশমিক ০৭ শতাংশ। আর সরকারি খাতে ৬ দশমিক ৮২ শতাংশ। ১৯৭২ সালে মাত্র ৫৭৭ কোটি টাকার বিনিয়োগ ছিল। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ কোটি টাকার ওপরে। স্বাধীনতার ৪৬ বছরে বাংলাদেশে এই বিনিয়োগ বেড়েছে প্রায় ৮শ’ গুণ। বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের জন্য সম্ভাবনাময় ১৮ দেশের তালিকার মধ্যে অন্যতম বাংলাদেশ।
স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করা হয় ১৯৭২-৭৩ সালে। ওই অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৮৫ কোটি টাকা। আর চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাইয়ে আয়কর, শুল্ক ও মূসক (ভ্যাট) খাতে ৯ হাজার ৫০৯ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ৯ হাজার ৫৯৭ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৮৮ কোটি টাকা বা প্রায় ১০ শতাংশ বেশি।

গত ২০১৬-২০১৭ অর্থবছরের মূল বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয় এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। পরে তা কমিয়ে এক লাখ ৫০ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়। অর্থবছর শেষে সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ৫ হাজার ৫২৮ কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে ১৯৭২-৭৩ অর্থবছরে রফতানি আয় ছিল মাত্র ৩৪ কোটি ৮৩ লাখ ইউএস ডলার। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) রফতানি খাতে আয় হয়েছে ১ হাজার ৩৬৯ কোটি ৯ লাখ ৭০ হাজার ইউএস ডলার।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে প্রবাসীরা দেশে রেমিটেন্স পাঠিয়েছে ৫২০ কোটি ডলার। ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স’র পরিমাণ ছিল ১ হাজার ৪৯৩ কোটি ডলার। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১ কোটি প্রবাসী বাংলাদেশি রয়েছেন।

১৯৭২-৭৩ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-এর আকার ছিল ৩১৮ কোটি টাকা। আর চলতি অর্থবছরের ২০১৭-১৮ জন্য ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার মূল এডিপি অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে জোগান দেওয়া হবে ৭০ হাজার ৭০০ কোটি টাকা। আর বিদেশি সহায়তা পাওয়া যাবে ৪০ হাজার কোটি টাকা। এর বাইরে সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় ১২ হাজার ৬৪৫ কোটি টাকা।
১৯৭২ সালে দেশে দারিদ্র্যের হার ছিল ৭০ ভাগ। চার দশকের ব্যবধানে তা কমে ১৮ দশমিক পাঁচ শতাংশে নেমে এসেছে। এ সময়ে চরম দারিদ্র্যের হার ৫০ শতাংশ থেকে ১২ শতাংশে নেমে এসেছে।

ধ্বংস ও মৃত্যু, আগুনের লেলিহান শিখা, প্রিয়জনের লাশ পিছনে রেখে, শত্রু হননের দুর্দম শপথ বুকে নিয়ে বাংলাদেশের তরুণ-যুবকরা সেদিন বেরিয়ে এসেছিল ঘর থেকে। প্রতিকূল পরিস্থিতির মধ্যে এক দুঃসাহসী লড়াইয়ের মধ্য দিয়ে তারা ছিনিয়ে আনতে পেরেছিল অস্তমিত স্বাধীনতার সূর্যকে। বিশ^ সেদিন অবাক বিস্ময়ে দেখেছিল, এ দেশের অকুতোভয় তরুণরা কীভাবে বুকের রক্ত দিয়ে শোধ করেছিল দেশমাতৃকার ঋণ। আত্মত্যাগ ও লড়াইয়ের মাধ্যমে তারা আমাদেরকে এ দেশ উপহার দিয়েছে। তার মধ্য দিয়ে তারা বুঝিয়ে দিয়েছে যে এ দেশের মানুষ গোলামিকে সহ্য করে না, কারো চোখের ইশারায় চলে না। আমাদের শহীদ মুক্তিযোদ্ধারা যে জন্য তাদের জীবন দিয়েছেন, অতুলনীয় ত্যাগ স্বীকার করেছেন, আমরা যেন সে কথা ভুলে না যাই। তারা ভবিষ্যত প্রজন্মের জন্য রচনা করেছেন অপরিসীম গর্ব ও গৌরবের ইতিহাস। প্রজন্মের পর প্রজন্ম তাদের সে ত্যাগ থেকে অনুপ্রাণিত হবে, শরীরের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও দেশের স্বাধীনতা রক্ষা করবে, সকল মানুষের জন্য নিশ্চিত করবে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার- এটাই বিজয় দিবসের প্রত্যাশা।
লেখক: মুক্তিযোদ্ধা সন্তান, সাংবাদিক ও সমাজ কর্মী

আর পড়তে পারেন