শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাধীণতা ও জাতীয় দিবস উপলক্ষে ৩৩ কিলোমিটার পদযাত্রা কর্মসূচি পালন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৭, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ
শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণসহ নানা দাবিতে মহান স্বাধীণতা ও জাতীয় দিবস উপলক্ষে ৩৩ কিলোমিটার পদযাত্রা কর্মসূচি পালন করেছে কুমিল্লার কয়েকটি সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

মঙ্গলবার সকালে কুমিল্লার ধর্মসাগরের পশ্চিম পাড়ে বাংলা ভাষার অবিসংবাদিত নেতা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়ির সামনে থেকে শুরু হয় এ পদযাত্রা কর্মসূচি।

পরে নগরীর টাউনহল মাঠে অবস্থিত শহীদ মিনারে এবং নগর উদ্যানে অবস্থিত জাতির জনকের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন শেষে ব্রাহ্মণবাড়িয়ার কসবার কোল্লা পাথরের উদ্দেশ্যে যাত্রা করে সংগঠন সমূহের সদস্যরা। ৩৩ কিলোমিটার পথ হেটে কসবার কোল্লাপাথরে গিয়ে মহান স্বাধীণতা যুদ্ধের স্মৃতিবিজড়িত শহীদ সামধীস্থল ও বদ্ধভুমিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

পদযাত্রা কালে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন, প্রতিবিম্ব থিয়েটারের প্রতিষ্ঠাতা প্রবীন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শাহজাহান চৌধূরী, কুমিল্লা জনান্তিকের সাধারন সম্পাদক হুমায়ুন কবীর রনী, দর্পণ থিয়েটারের সভাপতি শরীফ আহমেদ অলী, শিল্পাঙ্গণের পরিচালক ও কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আনাম রায়হান এবং ঐতিহ্য কুমিল্লার নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলসহ অন্যান্যরা।

বক্তারা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণ করে বাড়িটিতে যাদুঘর স্থাপনের দাবি জানান।
সামাজকি সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা, শিল্পাঙ্গণ, দর্পণ থিয়েটার এবং কুমিল্লা জনান্তিক এই চারটি সংগঠনের উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের সদস্য ও বিভিন্ন শ্রেণী পেশার লোক অংশগ্রহণ করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সময় মঞ্চ ও শ্রুতি নাট্য সংগঠনের সমন্বয়ক, মমতা রায়হান মম, সাউথ এশিয়া রেডিও ক্লাবের সভাপতি ও নাট্যকর্মী হালিম সৈকত, সময় মঞ্চেরে স্মৃতি রবি দাস, বীথি রবি দাস, দিপালী রবি দাস উপস্থিত ছিলেন।