বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্থাপনা নির্মাণ করে কুমিল্লার কান্দিখাল দখলে রেখেছে ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠান

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৩, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্ট:

কুমিল্লা নগরীর জলাবদ্ধতা সমস্যার সমাধানে কান্দিখাল উদ্ধারের ঘোষণা দিয়েছে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক)। সম্প্রতি কান্দিখাল দখলকারী চার সরকারি প্রতিষ্ঠান, ৩৬ জন ব্যক্তি ও বেসরকারি প্রতিষ্ঠানের নাম, ঠিকানা দখলি জমির পরিমাণ, স্থাপনার বিতরণ, আরএস, বিএস ও খতিয়ান নম্বর প্রকাশ করা হয়।

কুসিক সূত্রমতে, ৪০ দখলদারের মধ্যে সরকারি চার প্রতিষ্ঠান কান্দিখাল দখল করেছে। যার মধ্যে সড়ক ও জনপদ অধিদফতরের পাকা বাউন্ডারি ওয়াল রয়েছে ১০.৫৬ শতক ভূমির ওপর। পানি উন্নয়ন বোর্ডের ওয়াল রয়েছে প্রায় দুই শতক জমির ওপর। শাকতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথমতলা পাকা ভবন ১.৩২ শতক জমি দখল করার অভিযোগ রয়েছে। এ ছাড়াও কুমিল্লা মডার্ন হাসপাতালসহ ৩৬ ব্যক্তি-প্রতিষ্ঠান এ দখলের তালিকায় রয়েছে।

সরেজমিন দেখা যায়, দখলে অভিযুক্ত স্থানসমূহের বেশির ভাগ অংশে পাকা বাউন্ডারি ওয়াল রয়েছে। কিছু কিছু স্থানে বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইমারত রয়েছে।

দখলের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওলিউজ্জামান বলেন, বিষয়টি সম্পর্কে আমার জানা নেই। কুমিল্লায় যোগদান করেছি দেড় মাস হয়েছে। ইতিপূর্বে কেউ আমাকে জানায়নি। আমি জেনে বিস্তারিত বলতে পারব। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রেজা-ই-রাব্বি বলেন, আমাদের অংশে সাড়ে দশ শতক ভূমি রয়েছে। যার মধ্যে সড়ক ভবনের ফটক ও দেয়াল আছে। তা অপসারণ ও নতুনভাবে তৈরির জন্য টেন্ডার করা হয়েছে। জলাবদ্ধতার সমাধানে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। যদি সবাই আন্তরিক হয়, নগরবাসী কষ্ট থেকে মুক্তি পাবে।

এ বিষয়ে মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, নগরীর টমছম ব্রিজ থেকে নোয়াগাঁও চৌমুহনী পর্যন্ত ৪০ জনের দখলে আছে। এর মাঝে পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ, বনবিভাগ ও শাকতলা স্কুল কান্দিখাল দখল করেছে। অন্যদিকে আগে যেখানে খাল ছিল কুমিল্লা-নোয়াখালী ফোর লেনের কাজের কারণে অর্ধেক খাল ভরাট করা হয়েছে। যা শহরে জলাবদ্ধাতার বড় কারণ। এ খাল উদ্ধারের জন্য স্থানীয় এমপি মহোদয়ের সঙ্গে আলাপ হয়েছে। জেলা প্রশাসকের সহযোগিতায় আমরা কান্দিখাল দখলমুক্তের পর আরও সম্প্রসারিত করব। খালের দুই পাশে ওয়াল তৈরি করব। গত বছর সিটিতে জলাবদ্ধতা ছিল না। এখন যেহেতু সমস্যা দেখা দিয়েছে, আমরা চেষ্টা করছি দ্রুত সমাধান করতে।

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, জলাবদ্ধতা নিয়ে কোনো মন্তব্য নেই। যদি মেয়র সাহেব সহযোগিতা চান, আমরা সহযোগিতা করব।

সূত্র: বা.প্র.

আর পড়তে পারেন