বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌর বিদ্যুতের বাতি আলোকিত করেছে দাউদকান্দির জনপদ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৭
news-image

জাকির হোসেন হাজারী,দাউদকান্দি
বিদ্যুতের উপর চাপ কমাতে কুমিল্লার দাউদকান্দি উপজেলার প্রত্যন্ত এলাকায় লাগানো হয়েছে সৌর বিদ্যুৎ চালিত সড়ক বাতি। দৃষ্টি নন্দন সোলার সিস্টেম সড়ক বাতিগুলো শোভা পাচ্ছে এলাকার গ্রামীণ সড়ক, বাজারের মোড়েমোড়ে ও গুরুত্বপূর্ণ জায়গায়। রাতের বেলায় বিদ্যুৎ চলে গেলে এসব সৌর সিস্টেমের সড়ক বাতির আলোয় আলোকিত করছে উপজেলার প্রত্যন্ত এলাকার জনপদ। সৌর বিদ্যুতের আলোর জন্য। চুরি ছিনতাইও আগের তুলনায় অনেক কমে গেছে বলে এলাকাবাসী জানান।


দাউদকান্দি উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় সৌর বিদ্যুতের এ সড়ক বাতি বসিয়েছে। উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি বাজার, হাসপাতাল, গুরুত্বপূর্ণ স্থান, বিভিন্ন রাস্তার মোড়, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের সামনে ৩’শ ৭৩টি পয়েন্টে স্টিলের বিশেষ ধরনের পোলে এ সোলার বাতি বসানো হয়েছে। ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় কতৃক মনোনীত ইডকলের সহযোগি প্রতিষ্টান রিসডা বাংলাদেশ ২০১৬-১৭ইং অর্থ বছরে দুই কিস্তিতে ২(দুই) কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা বাস্তবায়ন করেন। চলতি অর্থ বছরে এরকম প্রায় আরো ৪’শ পয়েন্টে সোলার বাতি বসানোর স্থান চিহ্নিত করা হয়েছে যা প্রক্রিয়াধীন রয়েছে বলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন জানান। প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকারে এ উপজেলার গ্রামীণ সড়কেও সৌরবিদ্যুৎ আলো দিচ্ছে।
দাউদকান্দি পৌর এলাকার বাসিন্দারা জানান, রাতের বেলায় বিদ্যুৎ না থাকলে এখানে আতংক নিয়ে চলাফেরা করতে হতো। এছাড়াও অনেক ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে চুরির ঘটনা ঘটতো। সৌর সোলার সিস্টেমের সড়ক বাতি লাগানোর ফলে এখন আর আমাাদের আতংক নিয়ে চলাফেরা করতে হয় না।
দাউদকান্দি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, স্থানীয় এমপির পরামর্শক্রমে টিআরকাবিটা প্রকল্পের আওতায় উপজেলার ৩৭৩টি পয়েন্টে সৌর বিদ্যুৎতের স্ট্রিট লাইট সুন্দরভাবে লাগানো ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। উপজেলার প্রতিটি বাজার, গুরুত্বপূর্ণ স্থান বিভিন্ন রাস্তার মোড়, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের সামনেসহ ১৫৩টি পয়েন্টে স্টিলের বিশেষ ধরনের সোলার প্যানেলে এ বাতি বসানো হয়েছে।
গৌরীপুর-ওলানপাড়া-ছান্দ্রা সড়কের কয়েকজন সিএনজি চালকের সাথে কথা বললে তারা জানান, এ সড়কের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে সোলার প্যানেল বসানোর কারণে এখন ছিনতাই ডাকাতির পরিমান কমে গেছে। ছিনতাইয়ের ভয়ে গৌরীপুর বাজারের ব্যাবসায়ীরা সন্ধ্যায় বাড়ী চলে যেত, তাই আমাদেরও রাতে সিএনজি চালানো বন্ধ থাকতো। এখন আমরা নিরাপদে গাড়ি চালাই, সড়কে আলো থাকায় আর কোন ভয় পাই না।
গৌরীপুর বাসস্ট্যান্ডের ব্যাবসায়ী ফরিদ মিয়া বলেন, এ বাস স্ট্যান্ডটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মধ্যে খুবই গুরুত্বপুর্ন। কারণ চাঁদপুরের কচুয়া, মতলব ও বি-বাড়িয়ার বাঞ্চারামপুরসহ ৬/৭টি উপজেলার লোকজনের জংশন এখানে।
দাউদকান্দি বাজারের কয়েকজন ব্যাবসায়ী জানান, এখানে বিদ্যুতের লোডশেডিং একটু বেশিই থাকে। আর আমাদের এলাকার রাস্তাঘাট ও বাজারে সৌর বিদ্যুতের সোলার বাতি বসানো হয়েছে। এখন আমাদের বাজারে বিদ্যুত চলে যাওয়ার পরও আলো জ্বলে থাকে। এতে করে বাজারে চুরি-ডাকাতির আশংকা কম বলেও তিনি জানান।
গৌরীপুর ইউপি’র মহিলা সদস্য রোমা ইয়াসমিন পলি বলেন, ইউনিয়নের গুরুত্বপুর্ণ সড়ক গৌরীপুর-ওলানপাড়া-ছান্দ্রা সড়কের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে সোলার প্যানেল বসানোর কারণে এখন ছিনতাই ডাকাতির পরিমান কমে গেছে। আগে চুরি ছিনতাই হলেও সোলার বাতি বসানোর ফলে তা অনেক কমে গেছে। তবে কিছু স্থান এখেেনা বাকি আছে সেখানে আরো কয়েকটি বসানো হলে চুরি ছিনতাই আরো কমে যাবে।
এ বিষয়ে দাউদকান্দি পৌর মেয়র নাইম ইউসূফ সেইন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দেয়ার অঙ্গীকার করেছিলেন। তার অঙ্গিকার বাস্তবায়নের জন্যই এই প্রকল্পের আওতায় সড়ক বাতি স্থাপনে বিশেষ উদ্যোগে দাউদকান্দি উপজেলার গ্রামীণ সড়ক ও গুরুত্বপুর্ন স্থানে সৌর বিদ্যুতের বাতি বসানো হয়েছে। এতে রাতের আঁধারে সৌর বিদ্যুতের আলোয় নিরাপদে মানুষ চলাচল করতে পারছে।
দাউদকান্দি উপজেলা আ’লীগ সভাপতি এ্যাডভোকেট আহসান হাবীব চৌধুরী লিল মিয়া বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে সৌর বিদ্যুৎতের মাধ্যমে সড়ক বাতি স্থাপনে বিশেষ উদ্যোগ নেন। তারই আলোকে সৌর বিদ্যুৎতের মাধ্যমে সড়ক বাতি (স্ট্রিট লাইট) বসানো হয়েছে। তিনি সারাদেশে আলো জ্বালিয়ে যাচ্ছেন। সারা বিশ্বের তৃতীয় সৎ রাজনীতিক হিসেবে স্বীকৃতি পেয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে সুপ্রতিষ্ঠিত করেছেন। এছাড়াও এ সৌর বিদ্যুতের মাধ্যমে সড়ক বাতি (স্ট্রিট লাইট) গুরুত্বপূর্ণ সড়কগুলোতে যান চলাচলের সুবিধাসহ অন্ধকারে অপরাধ প্রবণতা রোধে বিশেষ ভূমিকা রাখছে।
দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল আমিন জানান, উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার যেখানে মানুষের চলাচল রয়েছে, এরকম বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রায় কয়েক শতাধিক পয়েন্টে স্টিলের বিশেষ ধরনের সোলার পোলে সৌর বিদ্যুতের এ সড়ক বাতি বসানো হয়েছে। স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মডেল থানার ওসির সাথে আলোচনা করে জনগুরুত্বপূর্ণ ও অপরাধ প্রবন এলাকায় বসানো হয়েছে এবং বর্তমানে প্রকল্পটি আরো বর্ধিত করার প্রক্রিয়া চলমান রয়েছে।

আর পড়তে পারেন