বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি-কাতার সংকট ।। নজিরবিহীন সংকটে মধ্যপ্রাচ্য

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৪, ২০১৭
news-image

এম. মোশাররফ হোসাইন:
মাথাপিছু জিডিপি আর ক্রয়ক্ষমতার সমতার ভিত্তিতে ‘গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিন’র তালিকায় বিশ্বের সবচেয়ে ধনী দেশ হিসাবে স্থান পেয়েছে প্রচুর প্রাকৃতিক তেল আর গ্যাস সম্পদে সমৃদ্ধ কাতার। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে হঠাৎ এক কূটনৈতিক সঙ্কটে টালমাটাল হয়ে পড়েছে মধ্যপ্রাচ্যের এই প্রভাবশালী ক্ষুদ্র দেশটি। সৌদি আরবসহ সাতটি দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছেদ করায় মধ্যপ্রাচ্যজুড়ে সৃষ্টি হয়েছে নজিরবিহীন অস্থিতিশীল পরিস্থিতি। মুসলিম ব্রাদারহুড, আইএস, হামাস ও তালেবানসহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীকে সমর্থন ও সহযোগিতা করার মধ্য দিয়ে কাতার মধ্যপ্রাচ্যে উত্তেজনা সৃষ্টি করছে, এমন অভিযোগে কোনো ধরনের আভাস ছাড়াই গত ৫ জুন আরব বিশ্বের অন্যতম পরাশক্তি সৌদি আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, মিসর, বাহরাইন, লিবিয়া, ইয়েমেন ও মালদ্বীপ কাতারের সঙ্গে সব ধরনের কূটিনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।
কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি কাতারের সঙ্গে নৌ ও বিমান যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। সৌদি আরবের সাথে স্থল সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে। ফলে দেশটিতে স্থলপথে খাদ্য ও নির্মাণসামগ্রী আমদানি আপাতত বন্ধ রয়েছে।এ ছাড়া ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট থেকে কাতারকে বহিষ্কার করা হয়েছে। সৌদি আরব ইতোমধ্যেই বিশ্বের বৃহত্তম বিমান পরিবহন সংস্থা কাতার এয়ারওয়েজের লাইসেন্স বাতিল করে তার সব অফিস বন্ধ করার আদেশ জারি করেছে। পাশাপাশি এই ছয়টি দেশ কাতার এয়ারওয়েজের সকল বিমানকে তাদের আকাশসীমায় নিষিদ্ধ করেছে।
সৌদি আরব এবং আরব আমিরাত কাতারের নাগরিকদের সাত দিনের আলটিমেটাম দিয়ে তাদের দেশ ছাড়তে বাধ্য করেছে। সৌদি আরবে কাতার ভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরা অফিসও বন্ধ করে দেওয়া হয়েছে।
কাতার মধ্যপ্রাচ্যের শিয়া মতাবলম্বী শক্তি ইরানের সমর্থক। এছাড়া মিসরসহ মধ্যপ্রাচ্যজুড়ে কাজ করা রাজনৈতিক শক্তি মুসলিম ব্রাদারহুড এবং ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসকে সমর্থন করে কাতার। এমনকি কাতারের রাজধানী দোহায় হামাসের রাজনৈতিক অফিসও রয়েছে। গত মে মাসে কাতারের আমির এক ভাষণে আমেরিকার সমালোচনা করেন এবং ইরানকে সহায়তার প্রস্তাব দেন। পাশাপাশি হামাস ও মুসলিম ব্রাদারহুডের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন। তিনি এই মন্তব্য এমন সময় করেন যখন সৌদি আরব সফর করছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
পরে আমিরের এই বক্তব্য নিয়ে আলোচনা শুরু হলে কাতারের কর্মকর্তারা তার সত্যতা অস্বীকার করেন।কিন্তু ততক্ষণে দেশগুলো কাতারের বিরুদ্ধে হার্ডলাইনে যাবার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। যার বাস্তবায়ন ঘটে ৫ জুনের ঘোষণার মাধ্যমে। দেশগুলো কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কারণ হিসেবে কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অব্যাহতভাবে সমর্থন যোগানোর অভিযোগ এনেছে। এছাড়া মধ্যপ্রাচ্যে আইএসকে সহায়তা করারও অভিযোগ উঠেছে কাতারের বিরুদ্ধে। সৌদি আরব এক বিবৃতিতে বলেছে, কাতার তাদের সম্পদ, মিডিয়া এবং রাষ্ট্রীয় কূটনীতির মাধ্যমে সন্ত্রাসবাদকে সমর্থন যোগাচ্ছে।
কাতার স্থল সীমান্তে পণ্য পরিবহনের জন্য প্রতিবেশী দেশ সৌদি আরবের উপর নির্ভরশীল। কূটনৈতিক সম্পর্ক ছাড়াও কাতারের সাথে সব ধরনের স্থল, সমুদ্র ও আকাশ যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে সৌদি আরবসহ বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত।
কাতার নিয়ে মধ্যপ্রাচ্য সংকট ধীরে ধীরে আরো ঘনীভূত হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার টুইটে বলেছেন, ঐতিহাসিকভাবেই কাতার সন্ত্রাসবাদের উচ্চমাপের অর্থদাতা। মাঝে অবশ্য একবার সকল পক্ষকে উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছিলেন ট্রাম্প। এ সময় তিনি আরব দেশগুলোর ঐক্য ধরে রাখার ওপর গুরুত্ব দেন।
সৌদি’র অনুরোধে ইয়েমেন, লিবিয়ার পূর্বাঞ্চলীয় সরকার, মালদ্বীপ, মৌরিতানিয়া এবং সেনেগালও কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। তবে একই অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইরিত্রিয়া। অপরদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, তিনি সৌদি আরবের এ ডাকে সাড়া দেবেন না। তার দেশ কখনোই কাতারকে ছেড়ে যাবে না। তিনি শুক্রবার বলেন, কাতারকে খাদ্য ও ওষুধ সরবরাহ দেবে তুরস্ক।
জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল কাতার পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, আঞ্চলিক এ সংকট সমাধানে উপসাগরীয় সব দেশ ইরান ও তুরস্কের সাথে একসঙ্গে কাজ করা উচিত। তিনি উপসাগরীয় অঞ্চলে ক্ষমতার ভারসাম্য দেখতে চান। কাতারের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপের নিন্দা জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত কাতার ইস্যুতে হাজার হাজার মানুষের জীবন নিয়ে খেলছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সৌদি আরব ও এর মিত্রদের প্রতি কাতারের বিরুদ্ধে অবরোধ শিথিল করার আহ্বান জানান। তিনি বলেন, এতে সেখানে মানবিক সংকট তৈরি হতে পারে।
সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও কাতার প্রভাবশালী আঞ্চলিক সংগঠন গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)’র সদস্য। জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে শুধু কুয়েত ও ওমান এখনো কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়নি।
কাতারের বিরুদ্ধে সৌদি-বাহরাইন-মিসর-দুবাই অক্ষশক্তির কূটনীতিক ও অর্থনৈতিক অবরোধ কাতার ছাড়াও খারাপ প্রতিক্রিয়া তৈরি করবে ফিলিস্তিনীদের মাঝে, বিশেষত গাজায়। ২০১৪ সালে ইসরায়েলের হামলায় প্রায় ধ্বংসপ্রায় গাজায় মূলত কাতারের অর্থ সাহায্যেই হামাস পুনর্গঠন কার্যক্রম চালাচ্ছিলো। কাতার সেখানে ১ বিলিয়ন ডলার সহায়তা দেবে বলে অঙ্গীকার করেছিল এবং ২০১৬-এর ডিসেম্বর পর্যন্ত তার প্রায় এক পঞ্চমাংশ দিয়েও দিয়েছে।
কিন্তু সৌদি অবরোধে কাতার এখন গাজায় প্রদত্ত সহায়তায় কাটছাট করতে পারে। এছাড়া যেহেতু হামাসের সঙ্গে কাতারের এই নৈকট্যই সৌদি-কাতার মনোমালিন্যের অন্যতম কারণ স্বভাবত এইরূপ পদক্ষেপের অন্যতম সুবিধাভোগী হবে ইসরায়েল।
কাতারের সঙ্গে ৬টি দেশের সম্পর্ক ছেদের ঘোষণা আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৌদি আরব সফরের পর। সে সফরে উপস্থিত ছিলেন কাতারের আমিরও। সেখানে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎও করেন তিনি। সৌদি আরবের ওই সম্মেলনে সুন্নি মুসলিম দেশগুলোর উপস্থিতিতে ট্রাম্প তার বক্তব্যে বলেন, বিশ্বে সন্ত্রাসবাদের মূল হোতা ইরান। কাতার সংকট শুরুর পর পরই ডোনাল্ড ট্রাম্প টুইট করে কাতারকে একঘরে করে ফেলা তার কূটনৈতিক সাফল্য বলে দাবি করেন।
উপসাগরীয় অঞ্চলের মধ্যে কাতারেই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি রয়েছে এবং দোহা থেকে ২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের আল-উদেইদ বিমানঘাঁটিই মুখ্যত ২০১৬ থেকে এই অঞ্চলে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’-এ বিমান হামলার জন্য যুক্তরাষ্ট্রের যুদ্ধসজ্জার কেন্দ্রস্থল হয়ে আছে। এখানে প্রায় ১১ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। স্বভাবত, কাতার যুক্তরাষ্ট্রের নতুন অবস্থানে বিরক্ত, ক্ষুব্ধ এবং হতাশ।
ট্রাম্পের সৌদি আরব সফরের পর থেকে সৌদি-আমিরাত-মিশর নেটওয়ার্ক কাতারের শাসক পরিবারকে বিশেষ লক্ষ্যবস্তু করেছে বলে আরব বিশ্বে ব্যাপক গুঞ্জন রয়েছে। কারণ ভবিষ্যতে অত্র অঞ্চলে আরব বসন্তের মতো কিছুতে উৎসাহ দেয়ার মতো শক্তি রাখতে অনিচ্ছুক উপরোক্ত ত্রিদেশীয় শক্তিজোট।
ওয়াশিংটনভিত্তিক ‘ইনস্টিটিউট ফর গাল্ফ অ্যাফেয়ার্স’র প্রতিষ্ঠাতা ও পরিচালক আলী আল-আহমেদ স্পুৎনিককে বলেন, কাতারের সমস্ত সম্পদ দখল করা হতে পারে সম্ভাব্য এ আগ্রাসনের একটি বড় কারণ। তিনি বলেন, “কাতারে সৌদি আগ্রাসনের বিষয়টি আমি ধারণা করছি। কাতার সীমান্তের কাছে সৌদি আরবের সেনাদের চলাচলের খবর পাচ্ছি এবং সৌদি সেনারা প্রস্তুতি নিচ্ছে।”
আলী আহমেদ সতর্ক করে বলেন, কাতারে সৌদি আগ্রাসন খুবই দ্রুত হবে যা কেউ কল্পনাও করতে পারছে না। তিনি বলেন, “আমার কাছে যথেষ্ট বিশ্বাসযোগ্য খবর রয়েছে যে, এরইমধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি আরবকে বলে দিয়েছেন-কাতারে সামরিক আগ্রাসনের বিষয়ে তার কোনো আপত্তি নেই।”
সৌদি আরবের নেতৃত্বে ছয় আরব দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণায় বিপাকে পড়া কাতারের পক্ষে দাঁড়িয়েছে তুরস্ক ও ইরান। তুরস্ক ইতিমধ্যেই কাতারের নিরাপত্তায় সেদেশে সেনা পাঠানোর ঘোষনা দিয়েছে। আর ইরান অবরুদ্ধ কাতারে বিমান ও জাহাজভর্তি খাবার সরবরাহ অব্যাহত রেখেছে।
এদিকে কাতারের পাশে দাঁড়িয়েছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল হামাদ আল জাবের আল সাবাহ। সঙ্কট মোকাবেলায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তার শরণাপন্ন হলে সৌদি আরবের সঙ্গে মধ্যস্থতা করার উদ্যোগ নেন কুয়েতের আমির।অন্যদিকে কাতারের সাথে সম্পর্ক ছেদের জন্য সৌদি আরবের আহ্বান প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।
তুরস্ক এবং ইরানের পর এবার মরক্কোও কাতারে বিমানে করে খাবার পাঠিয়েছে। তুরস্ক এর আগেই দুধজাত খাবার, মুরগির মাংস, এবং ফলের রস পাঠিয়েছে।
কাতারের ওপর থেকে অবরোধ প্রত্যাহারে জনপ্রিয় সংবাদ মাধ্যম আল জাজিরা নেটওয়ার্ক বন্ধ ও ইরানের সঙ্গে সম্পর্ক ছেদসহ ১৩টি শর্ত দিয়েছে সৌদি জোট।সৌদি জোটের দাবির এ তালিকা কুয়েতের মাধ্যমে কাতারের কাছে পাঠানো হয়েছে। তালিকায় উল্লেখিত শর্ত পূরণের জন্য কাতারকে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়েছে।
১৩ টি শর্তেরপ্রথমটি হল, বিশ্বব্যাপী জনপ্রিয় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা টেলিভিশন চ্যানেলটি বন্ধ করে দিতে হবে।দ্বিতীয়টি হল, ইরান ও তুরস্কের সঙ্গে সামরিক ও কূটনৈতিক সম্পর্ক হ্রাস করা এবং কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দেয়া।এছাড়া মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করতে হবে। কাতারে অবস্থান করা এই চার দেশের তালিকাভুক্ত জঙ্গিদের সেই দেশগুলোর কাছে হস্তান্তর করতে হবে।ইতিমধ্যেই কাতার উল্লেখিত শর্তসমূহ প্রত্যাখ্যান করেছে।
চলমান কূটনৈতিক সংকটে অনেক বড় খেসারত দিতে হতে পারে সৌদি আরবকে। মধ্যপ্রাচ্যের এ সংকটে সুযোগ নিচ্ছে বহিঃশক্তিগুলো, যাদের অনেকেই সৌদি রাজতন্ত্রের পক্ষে নয়।
কাতার সংকটে সর্বাত্মক নিরাপত্তা সহযোগিতার কথা বলে দেশটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। অন্যদিকে এ সংকটকে সুযোগ হিসেবে নিয়েছে মধ্যপ্রাচ্যে সৌদির প্রধান প্রতিদ্বন্ধী ইরান। কাতারকে ইরান তার আকাশপথ ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিয়েছে এবং বিমান আর জাহাজ বোঝাই করে খাদ্য সরবরাহ শুরু করে দিয়েছে। কাতারের প্রয়োজনীয় খাদ্যের সিংহভাগই এতদিন সৌদি আরব থেকেই আসতো। প্রকৃতপক্ষে তুরস্ক ও ইরানসহ অন্যান্য দেশের সমর্থন ও সহযোগিতা সৌদির বিজয়ের সুযোগকে অনিশ্চিত করে তুলছে।
যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ পল সুলিভান বলেন, ‘তুরস্কের রয়েছে বিশাল এক সামরিক শক্তি। ইরান পাঠাচ্ছে খাদ্য ও পানীয়। তার মানে এই মুহূর্তে কাতারের সমর্থনে দুটো গুরুত্বপূর্ণ শক্তি কাজ করছে।’তবে কাতারের ওপর আরোপিত অবরোধ মোকাবেলা করার মতো যথেষ্ট সম্পদ রয়েছে তাদের। ব্রিটিশ বারক্লেস থেকে শুরু করে জার্মানির ভক্সওয়াগন পর্যন্ত বিশ্বের বড় বড় বহুজাতিক কোম্পানিগুলোতে দেশটির প্রায় ৪০০ বিলিয়ন ডলারের বিশাল বিনিয়োগ রয়েছে।
সৌদি আরবে বাংলাদেশের প্রায় ১৮ লাখ কর্মী কর্মরত। উপসাগরীয় অন্য দেশেও বাংলাদেশের বিপুলসংখ্যক কর্মী কাজ করছে। অপরদিকে, কাতারে বাংলাদেশের কর্মী আছে প্রায় ৩ লাখ ৮০ হাজার। প্রতি মাসেই ১০ থেকে ১২ হাজার বাংলাদেশি কর্মী কাতারে যাচ্ছে।এছাড়া সম্প্রতি কাতারের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি হয়েছে যার অধীনে এক দশমিক আট বিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংকে গচ্ছিত রাখবে কাতার। ফলে মধ্যপ্রাচ্যের চলমান সংকট দীর্ঘমেয়াদি হলে বাংলাদেশের অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। উল্লেখ্য, এলএনজি গ্যাস আমদানিতে কাতারের ওপর বাংলাদেশ নির্ভরশীল।
কাতারের সঙ্গে সৌদি আরবসহ আটটি মুসলিম দেশের কূটনৈতিক সম্পর্কছেদের কারণে সৃষ্ট চলমান সংকট দিন দিন আরও জটিল হচ্ছে। কাতারের পক্ষ থেকে আলোচনায় বসার আগ্রহ দেখানো হলেও উভয় পক্ষই নিজ অবস্থানে এখনও অনড় অবস্থানে রয়েছে। এরই মধ্যে চার আরব দেশ চলমান সংকট নিরসনে কাতারকে যে ১৩টি শর্ত দিয়েছিল তা পূরণের সময়সীমা রোববার শেষ হয়েছে। ১০ দিনের বেঁধে দেয়া এ সময়ের মধ্যেও কোনো শর্ত মানতে রাজি হয়নি কাতার। শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি সৌদি জোটের এ দাবি প্রত্যাখ্যান করেন। ফলে সন্ত্রাসবাদে যোগসাজশের অভিযোগে যে আটটি দেশ কাতারের সঙ্গে সম্পর্কছেদ করেছে তারা দেশটির ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

লেখক: সাংবাদিক ও আন্তর্জাতিক বিশ্লেষক

আর পড়তে পারেন