বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরব ও বাংলাদেশের অর্থ কমিশনের মধ্যে ২ দিনের বৈঠক

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০১৮
news-image

মো: জাহাংগীর আলম হৃদয় ঃ

বুধবার রিয়াদে ১২তম বাংলাদেশ-সৌদি আরবের যৌথ অর্থনৈতিক কমিশনের এ বৈঠক শ্রম, অর্থ, বিনিয়োগ, বাণিজ্য, শুল্ক, বিমান পরিবহন, কৃষি, শিক্ষা, আন্তর্জাতিক ও সামাজিক বিভিন্ন বিষয়ে সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।

বৈঠকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজমের নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দল এবং সৌদি আরবের বিভিন্ন মন্ত্রণালয়ের ও অন্যান্য সংস্থার মোট ২৬ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।

এতে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব নমিতা হালদারও অংশ নেন।

যৌথ কমিশনের উদ্বোধনী আলোচনায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম বলেন, “সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ ও ভাতৃত্বময় সম্পর্ক রয়েছে যা যৌথ সংস্কৃতি, ধর্ম, ইতিহাস ও ঐতিহ্যের ওপর নির্ভর করে।”

কাজী শফিকুল আজম  সৌদি আরবে শিক্ষিত ও দক্ষ জনশক্তি নিয়োগ দেওয়ার লক্ষ্যে সৌদি সরকারের পক্ষ থেকে বাংলাদেশে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান জানান। তিনি আইটি, প্রকৌশলী, হিসাবরক্ষণ ও ব্যাংকিং খাতে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগের অনুরোধ জানান। সচিব উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য দুই দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে সম্পর্ক উন্নয়নের কথাও উল্লেখ করেন।

 যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে শ্রম সংক্রান্ত বিষয় ও সৌদি আরবে কর্মরত বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের স্বার্থ সংক্রান্ত বিষয়গুলো আলচিত হয়।

আর পড়তে পারেন