বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে ফ্রি ভিসা মানে জ্যান্ত মরন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১২, ২০২০
news-image

 

সালাহ উদ্দিন সোহেল, সৌদি আরবঃ

কোন কর্মী অর্থের বিনিময়ে তার স্পন্সর বা কপিলের সাথে মৌখিক সমঝোতার ভিত্তিতে স্পন্সরের বাইরে স্বাধীন ভাবে অন্যত্র কাজ করাকে তথাকথিত ফ্রি ভিসা বলে।ফ্রি ভিসা বলতে কোন ধরনের ভিসা সৌদি আরবে নেই।বর্তমানে সৌদি আরবে ফ্রি ভিসায় থাকা মনে জ্যান্ত মরন।

এ তথা কথিত ফ্রি ভিসার ব্যাপারে রিয়াদ দূতাবাসের কর্মকর্তা মানুনুর রশিদ জানায়, কোন প্রবাসী ফ্রি হিসেবে থাকলে কর্মীকে ইকামা ইস্যু, নবায়ন, ছুটির এক্সিট রি-এন্ট্রি ভিসা ইস্যু, ফাইনাল এক্সিট ভিসার ফি সহ যাবতীয় সরকারী ফি বহন নিজেই করতে হবে। এমনকি মাসিক ভিত্তিতে কফিলকে নির্দিষ্ট পরিমান অর্থ ও দিতে হয়। এভাবে সমঝোতার ভিত্তিতে নিয়োগকর্তার বাইরে অন্যত্র কাজ করা ও ইকামা সংক্রান্ত কোন অর্থ লেনদেন করা, ফায়দা দেয়া/ নেয়া সৌদি আরবে সম্পুর্ণ বেআইনি। এইসব ক্ষেত্রে কফিল কোন এগ্রিমেন্ট পেপার না দিয়ে, বরং কর্মির নিকট হতে নানা ধরণের কাগজে সিগ্নেচার/টিপ সই নিয়ে রাখে। সেসব কাগজে কি লেখা থাকে তা কর্মী নিজেই জানেনা তাই প্রয়োজন অনুযায়ী পরে কখনো কফিল এইসব কাগজ নিয়ে কোর্টে মামলা করতে পারে । এই ধরণের ফ্রি ভিসায় থেকে পরবর্তীতে প্রতারিত হলে এর কোন প্রতিকার পাওয়া যায়না।

ফ্রি ভিসার এইসব কর্মীরা ইনকাম করুক আর না করুক কফিলকে মাসিক ৩০০-৫০০ রিয়াল হারে বছরের শুরুতেই ফায়দা দিতে হয়।এবং ইকামার যাবতীয় ব্যায়ভার ও বহন করতে হয়। এমনকি সাউদাইজেশনের জন্য যে সৌদি কর্মি নিয়োগ দেখাতে হয় তারও বেতন ভাতার ভার বইতে হয়। এই সব কর্মী কোন ঝামেলায় পরলে কফিল সোজা বলে দেয় এর কোন দায় দায়িত্ব কফিল নিবেনা। আর কথায় কথায় হুরুব দিয়ে দেয়ার হুমকী দিয়ে অর্থ আদায় করা কপিলদের নিত্য দিনের অভ্যাস। হুরুব দিলেও কর্মীর কিছুই করার থাকেনা, কারন কর্মী লেবার কোর্টে গেলে কফিলের নিকট কাজ করে এমন কোন প্রমান দিতে পারবেনা।কারন ফ্রি হিসেবে থাকার জন্য কত ধরণের কাগজে সিগ্নেচার/টিপ সই দিয়েছে কর্মি তা নিজেই জানেনা। ফ্রি থেকে ব্যবসা করতে হলে নিজে ফুঁজি দিলে ও কপিলকে মাসে মাসে ঐ ব্যবসা প্রতিষ্ঠানের ফায়দা দিতে হয় কিন্তু দোকনটি কপিলের নামেই থাকে সে ক্ষেত্রে কপিল ইচ্ছা করলে যে কোন সময় দোকান বা প্রতিষ্ঠানটি নিয়ে নিতে পারে এবং কর্মীকে খুরুজ লাগিয়ে দিতে পারে।
জীবিত দুধ দেয়া গাভীর (আমেল) যদি এই অবস্থা হয় তাহলে সে মারা গেলে কি হবে? তখন কফিল কি আমেলের লাশ দেশে পাঠাবে? পারলে লাশ বেইচা দিয়া টাকা নিবে। মর্গ চার্জ ও সার্ভিস বেনিফিট সহ পাওনা দেওনা তো দূরের কথা বরং কর্মীর ফ্যামিলির নিকট লাশ পাঠানোর খরচ চায় আর না হয় এই কফিলের অধীনে থাকা বাকি আমেলদের চাপ দেয় লাশ পাঠানোর খরচ বহন করতে অন্যথা তাদের কে হুরুব দিয়ে দেয়ার হুমকী দেয়। তখন বাংলাদেশীরা লাশ পাঠানোর জন্য এদিক সেদিক ছুটা ছুটি শুরু করে।

কিন্তু নিয়ম কি বলে? নিয়ম বলে মৃত্যুর পূর্বে যদি এই ফ্রি ভিসার কফিল তাকে হুরুব না দিয়ে থাকে (মানে পলাতক বলে জিডি না করে থাকে) তাহলে তার লাশ পাঠানোর যাবতীয় খরচ বহণ করতে বাধ্য। তবে এক্ষেত্রে কফিল গরিমসি করে বলে লাশ পাঠাতে বিলম্ব হয়। তাই মৃতের পরিবারকে একটু ধৈর্য ধারণ করতে হয়। কফিল গরিমসি করলে দূতাবাস স্থানীয় থানায় পত্র প্রেরণ করে ব্যবস্থা নেয়ার জন্য চাপ দিতে পারে, এবং মর্গ কর্তৃপক্ষও পুলিশকে স্পন্সর কর্তৃক দ্রুত লাশ প্রেরণের জন্য চাপ প্রয়োগ করে।
এবার আসা যাক বাংলাদেশ সরকার কেন লাশ প্রেরণ করতে খরচ বহন করেনা এই প্রশ্নে? সৌদি সরকার বাংলাদেশ সরকারের সাথে এই মর্মে চুক্তিবদ্ধ যে, কোন কর্মীকে সৌদি আরবে কাজের জন্য নিয়ে আসতে হলে তাকে যাবতীয় স্বাস্থ্য ইন্সুরেন্স সহ সকল খরচ বহন করে নিয়ে আসতে হবে। যদি কেউ মারা যায় তাহলে মৃত্যুর পর বকেয়া পাওনা সহ সার্ভিস বেনিফিট প্রদান পূর্বক স্পন্সরের খরচে লাশ দেশে প্রেরণ করবে, এটা সৌদি আরবের শ্রম আইন । সৌদি সরকারের এই আইন আছে জানার পর কোন দেশের সরকার লাশ পাঠানোর খরচ বহন করবে? তাই আইনী জটিলতায় পরতে হয়।

উল্লেখ্য, মৃতদেহ দেশে পৌছানোর সাথে সাথে বিমানবন্দরেই মৃতের পরিবার লাশ দাফন বাবদ ৩৫ হাজার টাকা পায় সরকারের পক্ষ হতে, এবং পরবর্তীতে স্থানীয় জনশক্তি অফিসে আবেদনের ভিত্তিতে তিন লক্ষ টাকা পায় সরকারের তরফ হতে।
যেহেতু হুরুব থাকা কর্মীর লাশ কফিল দেশে প্রেরণ করবে না আইন অনুযায়ি তাই এই ধরনের লাশ দেশে প্রেরণ করতে মৃতের পরিবার স্থানীয় জনশক্তি অফিস কিংবা মন্ত্রণালয়ে আবেদন করলে সরকারি খরচে লাশ দেশে প্রেরণ করা হয়। সেক্ষেত্রে মৃতদেহ দেশে যাওয়ার পর মৃতের পরিবার আর তিন লক্ষ টাকার আর্থিক সহায়তা আর পাবেনা।

প্রশ্ন হল ফ্রি ভিসায় কর্মী আসার অনুমতি কে দেয়? উত্তর হলো কোন ব্যাক্তিই ফ্রি ভিসায় সৌদি আরবে আসেনা। সরকারকে সে বলে যে আমি কাজের ভিসায় যাচ্ছি এবং একথা স্ট্যাম্পে লিখিত দিয়েই আসে। বেশি টাকা কামাইয়ের মিথ্যা লোভে এবং পূর্বের ফ্রি ভিসার গৌরবের কথা মনে করে যেভাবেই হউক তার সৌদি আসা চাই ই চাই। এই চাহিদা যত দিন না কমবে ততদিন লোকেরা ধোকা খাবে।

আজকের সৌদি আরব ৫ বছর আহের সৌদি আরবের চেয়ে অনেক ভিন্ন। সৌদি আরবের টার্গেট হল অভিবাসি কমিয়ে নিজ নাগরিকদের কর্মসংস্থান করা। পাশাপাশি ফ্রি ভিসা নামক এইসব নৈ্রাজ্য বন্ধ করা।তাই যারা ফ্রি ভিসায় আছে তাদের প্রতি অনুরোধ দ্রুত এই অবস্থা থেকে বেরিয়ে পড়ুন। আর নিকটজনকে এর কুফল বুঝিয়ে এই ভিসায় কাউকে সৌদি আরব আসতে নিষেধ করুন। আমাদের প্রচারণাই পারবে এর ভয়াবহতা থেকে মানুষদের বাচাতে।

আর পড়তে পারেন