বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে করোনা ভাইরাসে আরো এক বাংলাদেশির মৃত্যু,নতুন আক্রান্ত ১৫৪ জন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৪, ২০২০
news-image

সালাহ উদ্দিন সোহেল, সৌদি আরবঃ

সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চতুর্থ বাংলাদেশির মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির নাম জসিম উদ্দিন(৩৬)।

গত বৃহস্পতিবার সৌদি আরব সময় সকাল ১০টার দিকে মদিনার উহুদ হাসপাতাল কর্তৃপক্ষ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছেন জসীম উদ্দিনের ছোট ভাই মো. কফিল উদ্দিন।

তিনি চট্রগ্রামের সাত কানিয়া উপজেলার ছদাহা ইউনিয়নের মধ্যম আজিমপুর গ্রামের আবু তালেব মেম্বার বাড়ির মোজাফ্ফর আহমদের ছেলে।

জসীম উদ্দিনের ছোট ভাই মো. কফিল উদ্দিন আজ রাত ৯টার দিকে সৌদি আরব থেকে মুঠোফোনে জানান, জসীমসহ আমরা তিন ভাই মিলে সৌদি আরবের মদিনায় দীর্ঘদিন যাবৎ ব্যবসা করে আসছি। মদিনায় আমাদের সুপার স্টোর ও খেজুরের দোকান রয়েছে। গত ২২ মার্চ আমার বড় ভাই জসীমের প্রচণ্ড জ্বর হয়।ওষুধ খাওয়ার পর জ্বর কমে যায়। কিন্তু ২৫ মার্চ হঠাৎ শরীর ব্যথা ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা শুরু হয়। তখন আমরা জরুরি নম্বরে ফোন করে অ্যাম্বুলেন্স আনি। এরপর অ্যাম্বুলেন্স এসে আমার ভাইকে মদিনার উহুদ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসাধীন অবস্হায় মারা যায়।

এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে সৌদি আরবে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৫৪ জন।এ নিয়ে মোট আক্রান্ত ২০৩৯ জন।আজ নতুন করে ৪ জন করোনায় মারা গিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাড়ায় ২৫ জনে।এনিয়ে করোনায় আক্রান্ত হয়ে মোট সুস্হ্য হয়ে ফিরেছে ৩৫১ জন।

কারফিউ ভংগের জরিমানার বিরুদ্ধে আপিল করতে পারবেন। দাম্মাম, কাতিফ ও তায়েফে কারফিউর সময় বৃদ্ধি। নতুন আক্রান্ত ১৫৪ মোট ২০৩৯।

মামুনুর রশিদ জানায়, সৌদি পাবলিক সিকিউরিটি অথরিটি জানিয়েছে যদি কোন লোক মনে করেন যে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী কাউকে যথাযথ কারণ ছাড়াই কারফিউ ভংগের জরিমানা আরোপ করেছে, কিংবা কারফিউর আওতামুক্ত কর্মী ভুলক্রমে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী আপনাকে কারফিউ ভংগের জরিমানা আরোপ করেছে তাহলে এর বিরুদ্ধে আপিল করতে পারবে। এজন্য ঐ ব্যক্তিকে তার আবশিরে লগ ইন করে জরিমানার বিরুদ্ধে অনলাইনেই যথাযথ প্রমানসহ আবেদন দাখিল করতে হবে। জরিমানার দিন হতে এক মাসের মধ্যে আপিল করতে হবে।

ইতি মধ্যে সৌদি সরকার ঘোষণা দিয়েছে, করোনার কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় সৌদি কর্তৃপক্ষ প্রাইভেট সেক্টরে কর্মরত প্রায় ১২ লক্ষ সৌদি নাগরিকদেরকে আগামী তিন মাসের জন্য তাদের মাসিক বেতনের ৭০ শতাংশ পর্যন্ত সরকারি তহবিল হতে প্রদান করবে, যার পরিমান প্রায় নয় বিলিয়ন রিয়াল। যাতে করে কোন কোম্পানি সৌদি কর্মী ছাটাই না করে এবং বেতন কমিয়ে না দেয়। সরকারের তরফ হতে কোম্পানির বেতন ভাতা প্রদান সংক্রান্ত এই ক্ষতি পুষিয়ে দেয়া হয়েছে যাতে অন্য কোন বিদেশী কর্মীর বেতন প্রদান বন্ধ না করা হয়।

তাছাড়া যাদের ইকামার মেয়াদ ১৮/০৩ /২০২০হতে ৩০/ ০৬/২০২০ এর মধ্যে শেষ হবে তাদের ইকামা গতকাল থেকে অটোমেটিক ৩ মাসের মেয়াদ বৃদ্ধি হচ্ছে পর্যায়ক্রমে ।

আর পড়তে পারেন