শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে এইচ.এস.সি পরিক্ষায় অংশ নিচ্ছেন ১৬০ শিক্ষার্থী

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৮
news-image

 

মো: জাহাংগীর আলম হৃদয় –

বাংলাদেশের সঙ্গে সময়ের মিল রেখে স্থানীয় সময় সোমবার সকাল ৭টা থেকে রিয়াদ ও জেদ্দার দুটি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নিয়েছেন তারা। ঢাকা শিক্ষা বোর্ডের অধীন কেন্দ্র দুটি হলো রিয়াদ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা শাখা ও জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা শাখা।

প্রথম দিন এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং ডিআইবিএস-এ বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা হয়েছে। রিয়াদ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা শাখার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফজাল হোসেন বলেন, বিজ্ঞান শাখায় ২৫ জন ছাত্র ও ৮ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা শাখায় ১৮ জন ছাত্র ও ৩০ জন ছাত্রী অংশ নিয়েছেন। তবে ব্যবসায় শিক্ষা শাখায় ২ জন ও বিজ্ঞান শাখায় ১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা শাখার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হামিদুর রহমান বলেন, জেদ্দা স্কুল থেকে ৪৩ জন ছাত্র ও ৩৬ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সৌদি আরবের রিয়াদের বাংলা স্কুল কেন্দ্রের পরীক্ষা নিয়ন্ত্রক বাংলাদেশ দূতাবাসের শ্রম কর্মকতা সরওয়ার আলম জানান, নকল ও প্রশ্নপত্র ফাঁস বন্ধে যা যা করা দরকার যেমন মোবাইল, ক্যালকুলেটর, ডিজিটাল ঘড়ি ও ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার বন্ধসহ প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলাদেশের বাইরে এবার বিদেশের সাতটি কেন্দ্রে ২৯৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন, এর মধ্যে ১৫৯ জন ছাত্র ও ১৪০ জন ছাত্রী।

আর পড়তে পারেন