বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে মেয়াদউত্তীর্ণ ইকামার ফি ৩০ জুন ২০২০ পর্যন্ত মওকুফ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০২০
news-image

সালাহ উদ্দিন সোহেল, সৌদি আরবঃ

সৌদি আরবে প্রতিদিন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে।আজ সৌদিআরবে প্রাণঘাতি করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৭০ জন, তার মধ্যে রাজধানী রিয়াদে আক্রান্ত হয়েছে ৪৯ জন।এপর্যন্ত করোনা ভাইরাসে সর্বমোট আক্রান্ত হয়েছে সৌদি আরবে ৩৪৪ জন।

এদের মধ্যে ৮ জন সুস্থ্য হলেও হোম কোয়ারেন্টাইনে আছে প্রায় ৫ হাজার লোক।সৌদিআরবে একজন বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হলেও নতুন করে এখন পর্যন্ত কোন বাংলাদেশি রেমিটেন্স যোদ্ধা করোনায় আক্রান্ত হয়নি।তবে দিন দিন সৌদিআরবে করোনা ভাইরাস আক্রান্তের মাত্রা বারার কারণে প্রাবাসীদের মাঝে একটা আতংক বিরাজ করছে।

চলমান করোনা ভাইরাস এর প্রেক্ষিতে সৌদি আরবে বিভিন্ন সেক্টরে অর্থনৈতিকভাবে ক্ষতি হওয়ার কারণে সৌদি সরকার আজ প্রায় ৭০ বিলিয়ন রিয়ালের প্রণোদনার ঘোষণা দিয়েছে।

ক্ষয়ক্ষতির পরিমাণ ও ভবিষ্যতে সম্ভাব্য ক্ষতির হিসেব করে এই লক্ষে করণীয় নির্ধারণ করতে এক মন্ত্রী পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। ১৮ টি মন্ত্রণালয় ও কর্তৃপক্ষ প্রতিদিন এবিষয়ে করণীয় নির্ধারণ করবে।

এছাড়াও এই মুহুর্তে বেশ কিছু ছাড়ের ঘোষণা দেয়া হয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য হলো:

* ব্যবসা প্রতিষ্ঠানসমুহের মিউনিসিপালিটি কর আগামী তিন মাসের জন্য মওকুফ করা।
* আগামী তিন মাসের জন্য আমদানি পন্যের উপর শুল্ক মওকুফ করা।
* তিনমাসের জন্য ব্যবসায়ীদের আয়কর ও ভ্যাট প্রদান মওকুফ।
* এসএমই খাতে আর্থিক প্রণোদনা প্রদান করা।
* যে সমস্ত কোম্পানির কর্মীদের ইকামার মেয়াদ এক্সপায়ার হয়ে গেছে তাদের ইকামার ফি মেয়াদ শেষ হওয়ার পর হতে ৩০ জুন ২০২০ পর্যন্ত মওকুফ করা, এবং কফিল তা ৩০ জুন পর্যন্ত মেয়াদ বৃদ্ধির আবেদন করার মধ্য দিয়ে করতে পারবে।
* বিভিন্ন ফি না দেয়ার কারণে কোম্পানির আইডির সার্ভিস/ খেদমাত বন্ধ হয়ে যাওয়া সার্ভিস পুনরায় ওপেন করে দেয়া হবে।
* যে সমস্ত কর্মীদের এক্সিট রি এন্ট্রি ভিসা দেয়ার পরও এই করোনার কারনে যারা যেতে পারেনি তাদের জন্য আরো তিন মাসের এক্সিট রি এন্ট্রি ভিসা প্রদান করা হবে বিনা ফি তে।
* নতুন কর্মী আনয়নের জন্য ভিসা উত্তলন করে থাকলে এবং করোনার কারনে কর্মী না নিয়ে আনতে পারলে প্রদত্ত ভিসা ফি ফেরত নিতে পারবে ।
* ভিসা স্টাম্প হয়ে থাকার পরও কর্মী আসতে না পারলে তাদের পুনরায় বিনা ফি তে ভিসা স্টাম্পিং করার সুযোগ দেয়া হবে।

এদিকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২১ মার্চ শনিবার হতে সৌদি আরবে সকল প্রকার অভ্যন্তরীণ ফ্লাইট, বাস-ট্রেন এবং ভাড়ায় চালিত ট্যাক্সি পরবর্তী ১৪ দিনের জন্য বন্ধ থাকবে।
তবে রাষ্ট্রীয় কাজে ব্যবহৃত বাস কিংবা সার্ভিসিং এর কাজে ব্যবহৃত বিভিন্ন কোম্পানির বাস চলাচল করবে।

আর পড়তে পারেন