শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে মসজিদে জামাতে নামাজ ও জুমার নামাজ আদায় বন্ধ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০২০
news-image

সালাউদ্দিন সোহেল, সৌদি আরবঃ
দিন যত অতিবাহিত হচ্ছে প্রাণ ঘাতি করোনা ভাইরাসে আক্রান্তে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা ততই বাড়ছে। গতকাল পর্যন্ত সৌদিারবে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩৩ জন হলেও আজ নতুন করে আক্রান্তের সারিতে যোগ হয়েছে আরো ৩৮ জন। এখন বর্তমানে সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ১৭১ জন।

এদের মধ্যে বাংলাদেশি এক জন আক্রান্ত হলেও নতুন করে কোন বাংলাদেশি আক্রান্ত হয়নি।তবে সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্তে ৬ জন সুস্হ্য হয়ে বাড়িতে গেলেও এখনো কোন মৃতের  খবর পাওয়া যায়নি। এদিকে সৌদি আরবে আজ নতুন করে আরো ৩৮ জন করোনা ভাইরাসে আক্রান্তের খবরের সাথে সাথে সৌদিআরবের সর্বোচ্চ উলামা পরিষদ করোনা ভাইরাসের বিস্তার রোধে, জনগনের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে এবং শরীআত দৃষ্টিকোণ বিশ্লেষণ করে মসজিদে জামাতে নামাজ ও জুমআর নামাজ আদায় বন্ধ করার পক্ষে ফতোয়া দিয়েছেন। তাই আজ হতে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত মসজিদে শুধু আযান হবে। জামায়াতে কোন নামাজ আদায় হবেনা, জুমআর নামাজ ও হবেনা। যার যার ঘড়ে নামাজ আদায় করবে। তবে শুধু হারামাইন শরীফাইনে জামাতে নামাজ আদায় হবে। তাই আজ থেকে সৌদিতে আজানেও সামান্য পরিবর্তন এনেছে।

এদিকে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে ১৭১ জন আক্রান্ত রোগীর মধ্যে ১০৬ জন আক্রান্ত হয়েছে বহির্বিশ্বে ভ্রমণের ফলে বাকীরা আক্রান্ত হয়েছে তাদের সাথে মেলামেশার কারনে।

অপরদিকে সৌদি বানিজ্য মন্ত্রণালয় জানিয়েছে সৌদিতে পর্যাপ্ত পরিমানে খাদ্যদ্রব্য ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি মজুদ রয়েছে। এ বিষয়ে ভ্রাম্যমাণ পরিদর্শকরা নিয়মিত বিভিন্ন মজুদাগার পরিদর্শন করছেন। কোন ব্যবসা প্রতিষ্ঠান দ্রব্যের দাম বৃদ্ধি করলে অনলাইনে অভিযোগ দিতে নির্দেশনা দিয়েছে। কোনরকমের সত্যতা পাওয়া গেলে জেল জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেয়া হবে মর্মে হুশিয়ারি দিয়েছে।

আর পড়তে পারেন