শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সু চির পদত্যাগ করা উচিত ছিল : জেইদ রা’দ আল হুসেইন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের বিদায়ী হাইকমিশনার জেইদ রা’দ আল হুসেইন বলেছেন,‘রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন বন্ধে ব্যর্থ হওয়ার জন্য অং সান সু চির পদত্যাগ কার উচিত ছিল।’

বিবিসির সঙ্গে সাক্ষাতকারে তিনি বলেন, “দায় এড়াতে সু চি যেসব কৈফিয়ত দেখান সেগুলো ‘গভীর অনুশোচনাযোগ্য’।”

রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত গণহত্যা ও সেনা নির্যাতনের চালানো অভিযোগে মিয়ানমার সেনাপ্রধানসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের বিচারের মুখোমুখি করতে জাতিসংঘের প্রতিবেদন প্রকাশের পর এ মন্তব্য করলেন জেইদ রা’দ আল হুসেইন। মিয়ানমার জাতিসংঘের ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেছে, মানবাধিকার লঙ্ঘনের কোনো স্থান তাদের কাছে নেই। সংখ্যালঘু নিধনের অভিযোগে অভিযুক্ত মিয়ানমার সেনাবাহিনীও কোনো ধরনের ‘অন্যায়’ কাজের দায় অস্বীকার করেছে।

২৭ আগস্ট, সোমবার প্রকাশিত জাতিসংঘের ওই প্রতিবেদনেও সু চির তীব্র সমালোচনা করা হয়েছে।

বিবিসির সঙ্গে আলাপে জেইদ রা’দ আল হুসেইন বলেন, ‘তিনি চুপ থাকতে পারতেন, কিন্তু তিনি পদত্যাগ করলেই ভালো করতেন। বার্মিজ সেনাবাহিনীর মুখপাত্র হিসেবে কাজ করার কোনো প্রয়োজন তার ছিল না। বরং তিনি বলতে পারতেন, দেখুন, আমি দেশের নামেমাত্র নেতা হতে রাজি আছি, কিন্তু তারপরও এসব শর্ত মানতে রাজি নই।’

অং সান সু চি দীর্ঘ দিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের জন্য আন্দোলন করেছেন। অথচ তার দল ক্ষমতায় থাকাকালীন রাখাইনে রোহিঙ্গাদের ওপর ব্যাপক মাত্রায় নির্যাতন ও হত্যাযজ্ঞ চালায় মিয়ানমার সেনাবাহিনী। রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষায় ব্যর্থ হওয়ায় তার নোবেল শান্তি পুরস্কার কেড়ে নেওয়ার দাবি উঠেছিল। তবে ২৯ আগস্ট, বুধবার নোবেল কমিটি এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে, তারা সুচির নোবেল পুরস্কার কেড়ে নেবে না।

মিয়ানমার সেনাবাহিনীর ওপর সু চির কোনো নিয়ন্ত্রণ নেই, এটা সবাই জানে। কিন্তু তারপরও দীর্ঘদিন ধরে মানবাধিকার রক্ষার আন্দোলনে যুক্ত থাকা একজন নেত্রীর কাছ থেকে এমন বর্বরতার পরও চুপ থাকাটা কেউ আশা করে না।

গত বছরের আগস্ট মাসে মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে সেনা অভিযান শুরু করে। এরপর থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছেন। পালিয়ে আসা রোহিঙ্গারা সেনা বর্ববরতার নির্মম বর্ণনা দিয়েছেন। তারপর এক বছর পার হয়ে গেলেও রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার তাদের অবস্থান বদল করেনি, পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত নিতেও তেমন কোনো উদ্যাগ নেয়নি।

আর পড়তে পারেন