শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুপ্রিম কোর্টের রায় মেনে পদত্যাগ করলেন নওয়াজ

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৮, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পর তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। শুক্রবার সুপ্রিম কোর্টের রায়ের পরপরই তিনি সকল সরকারি দায়িত্ব থেকে অবসর গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর ভবন থেকে জারিকৃত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর : দৈনিক পাকিস্তান উর্দু

প্রধানমন্ত্রী ভবনের এক মুখপাত্র জানান, রায় ঘোষণার পর প্রধানমন্ত্রী পদত্যাগের পাশাপাশি মন্ত্রীসভাকে ভেঙ্গে দিয়েছেন। আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা জানাতেই প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন বলে বিবৃতিতে জানানো হয়। এ ছাড়া বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী পদত্যাগ করে নজিরবিহীন ‍দৃষ্টান্ত স্থাপন করেছেন।

উল্লেখ্য, শুক্রবার সকালে পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরীফকে আজীবন প্রধানমন্ত্রী পদের জন্য অযোগ্য ঘোষণা করে  রায় দিয়েছে। সেই সঙ্গে তার বিরুদ্ধে দুর্নীতির মামলা চালিয়ে যাওয়ারও নির্দেশ দিয়েছে।

বেশ কিছু দিন রাজধানী ইসলামাবাদে অচলাবস্থার সৃষ্টি হলে পরে মাঠের আন্দোলন থেকে সরে এসে নওয়াজকে অপসারণের দাবি জানিয়ে আদালতে মামলা দায়ের করে ইমরানের দল। সেই মামলারই শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে।

পানামা পেপার্সের নথি অনুযায়ী, সেখানকার ল’ ফার্ম ‘মোসাক ফনসেকা’র মাধ্যমে শত শত ব্যবসায়ী ও রাজনীতিক গোপনে সম্পদ আয় করে বিভিন্ন দেশের ব্যাংকে রেখেছেন। ফাঁস হওয়া ওই সাড়ে ১১ লাখ নথির মধ্যে নওয়াজের সন্তান মরিয়াম, হাসান ও হুসেইনের নামে ৮টি অফশোর কোম্পানি (করফাঁকি দিতে তথ্য গোপন রেখে সুবিধাজনক দেশে প্রতিষ্ঠিত কোম্পানি) থাকার তথ্যও আসে।

 শোনা যাচ্ছে, নওয়াজ শরিফের জায়গায় দায়িত্বে আসতে পারেন তার ছোট ভাই শাহবাজ শরিফ৷

গত বছরের এপ্রিলে পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ নথিতে বিশ্বের শত শত রাজনীতিক ও ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্যের পাশাপাশি নওয়াজের নামও আলোচনায় আসে। এরপরই নওয়াজের পদত্যাগ দাবিতে মাঠে নামেন প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান।

কিন্তু অভিযোগ প্রথম থেকেই উড়িয়ে দিয়ে নওয়াজ ও তার স্বজনরা বলছেন, এ ধরনের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নওয়াজের দলও তার পক্ষে রাস্তায় অবস্থান নিয়েছে।

সূত্র : জিও নিউজ ও ডেইলি পাকিস্তান

আর পড়তে পারেন