বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরাজগঞ্জের দুর্গম চরে ৫৫০টি পরিবারের মাঝে টিম কুমিল্লা ও প্রচেষ্টার ত্রাণ বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩১, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ
ভারী বৃষ্টিপাত এবং ভারতের বন্যার পানি বাংলাদেশের নদীতে প্রবেশের ফলে যমুনাসহ দেশের বেশ কয়েকটি নদ নদীতে পানির পরিমান ছিল বিপদসীমার উপরে । এতে বাংলাদেশের উত্তরআঞ্চলে থাকা জেলা গুলোতে সৃষ্ট হয় বন্যা পরিস্থিতি । যমুনার তীর ঘেষে রয়েছে সিরাজগঞ্জ জেলা । আর যমুনার পানিতে প্লাবিত হয় অর্থশতাধিক গ্রাম এবং কী রক্ষা পায়নি যমুনার মধ্যে থাকা চরগুলো বসবাস কারী সিরাজগঞ্জ জেলার হাজারো পরিবার।
বানবাসীদের কষ্ট নিবারনে গত মঙ্গলবার কুমিল্লা থেকে ৫৫০ টি পরিবারের জন্য ত্রান সামগ্রী ও নগদ অর্থ বিতরন করে টিম কুমিল্লা ও প্রচেষ্টা নামক দুটি সংগঠন ।
জানা যায় গত এক সপ্তাহ যাবত জেলার বিভিন্ন স্থান ,শিক্ষা প্রতিষ্ঠান ,সরকারী দপ্তর ,স্থানীয় ব্যবসায়ী এবং প্রবাসীদের অর্থ সাহায্যের মাধ্যমে ত্রান সামগ্রী ও নগদ অর্থ যোগার করে সংগঠন দুটি ।
পরে গত মঙ্গলবার সারাদিন সিরাজগঞ্জ সদর থানা পুলিশের সহযোগিতায় বন্যা কবলিত সিরাজগঞ্জ জেলার চরগুটিয়া, আটনাদিঘীর চর, ছিয়াশির চর, চরখিজিরপুর, তেগুরির চরের প্রায় ৫৫০টি পরিবারের মাঝে চাল, ডাল, চিড়া, মুড়ি, গুড়, নগত অর্থ, খাবার স্যালাইন, ওষুধ,সাবান , কাপড় সহ বিভিন্ন ত্রান সামগ্রী বিতরণ করে ।
টিম কুমিল্লার আহবায়ক ও জাতীয় দৈনিক আলোকিত সময় পত্রিকার কুমিল্লা জেলা প্রতিনিধি সাংবাদিক মাহফুজ আহম্মেদ জানান , সাংবাদিক এস.এম শিশির মাহমুদ ভাইয়ের দিক নির্দেশনা এবং আমাদের টিম কুমিল্লাসহ প্রচেষ্টা মানব কল্যান সোসাইটি প্রায় এক সপ্তাহ ব্যাপী বিভিন্নভাবে কুমিল্লা থেকে বন্যার্তদের জন্য ত্রান সামগ্রী সংগ্রহ করে ।
এবং প্রবাসী বন্ধুদের কাছ থেকে ব্যাপক সাড়া পায়। সামজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এবং টিম কুমিল্লার মিডিয়া পার্টনার আলোকিত সময় পত্রিকার মাধ্যমে ত্রানের জন্য সবার কাছে আহব্বান করা হয় এবং কুমিল্লা বাসী আমাদের ডাকে সাড়া দিয়ে বিভিন্ন ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।
প্রচেষ্টা মানবকল্যান সোসাইটির মূখপাত্র সাংবাদিক মাহফুজ বাবু জানান ,
আমরা নিজেরা প্রতিটি বাড়িতে বাড়িতে নৌকা নিয়ে মানুষের ঘরে গিয়ে তাদের হাতে হাতে পৌছে দিয়েছি, সে সব বানভাসী মানুষ গুলোর কাছে পৌছে দিয়েছি যারা , সরকারী এবং বে-সরকারী ভাবে কোনো ত্রান সামগ্রী পায় নি ।


সামান্য খাদ্য সামগ্রীর জন্য তাদের হাহাকার চোখে পানি এনে দিয়েছে অনেকেরই। ত্রাণ বিতরণের সময় অনেকে আমাদের সহকর্মীদের দুহাত তুলে মাথায় হাত রেখে দোয়া করেছেন। সত্যই আমাদের কাছে এটি একটি বড় প্রাপ্তি । জোসনা বেগম নামের এক ৭১বছর বয়সী এক বৃদ্ধা এসব ত্রাণ সামগ্রী পেয়ে কান্নাজড়িত কন্ঠে বলেন ” আমরা চরে থাকি বলি কেউ আসেনা সরকার ও হামাগেরে খবর লয় না, বাবারা তোমরা কুমিল্লা থিকা আইছ? হামাগেরে লাগি খাওন লই, আল্লাহ তোমাগরে বালা করুক , বাবা কুমিল্লার মানুষেরে আল্লা বালা রাহুক। এটি তো চর, কেউ হামাগেরে খবর লইতো আইসে না আইসপে ও না তোমরাই আইলা এটিত । চরের সুবিধাবঞ্চিত এসব মানুষের কষ্ট এবং বন্যায় ক্ষয়ক্ষতি সহ নানা দিক সত্যিই চোখে পানি আনার মতই।

ত্রান সামগ্রী বিতরন ও সংগ্রহতে যারা সহযোগিতা করেছেন সাংবাদিক সোহাগ মিয়াজি, সাংবাদিক ফয়সাল মাহমুদ, মাসুদ রানা, ইফতিয়ার আলম অভি, রাসেল, শরিফুল ইসলাম, রবিউল, শুভ, সাংবাদিক সুমন, রাহাদ, জুনায়েদ, মনির হোসেনসহ আরো অনেকেই ।

 

আর পড়তে পারেন