শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সারাদেশে বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ১ হাজার ৩৩ নেতাকর্মী গ্রেফতার

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৭, ২০১৮
news-image

ডেস্ক রিপোর্ট:

বিএনপি চেয়ারপারসন বেগম খালদা জিয়ার মামলার রায়কে কেন্দ্রকরে যাতে কোনো দল দেশে বিশৃঙ্খল সৃষ্টি করতে না পারে এজন্য সারাদেশে পুলিশের বিশেষ অভিযান চলছে। সারাদেশে অভিযান চালিয়ে ১ হাজার ৩৩ বিএনপি-জামায়াতের নেতা-কর্মীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।
বুধবার ভোর থেকে দিনভর অভিযান চালিয়ে এদের আটক করেছে পুলিশ। তাদের দাবি, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই তাদের আটক করা হয়েছে।

ঢাকা বিভাগ
ঢাকা বিভাগের ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে ৬, মানিকগঞ্জে ১২, রাজবাড়ীতে ৩৫, নরসিংদীতে ১৮, মুন্সীগঞ্জে ১ ও গাজীপুরে ১০ বিএনপি-জামায়াত নেতাকর্মীসহ মোট ৭৯ জনকে আটক করা হয়েছে।

কেরানীগঞ্জ প্রতিনিধি জানান, ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৬ বিএনপি নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার বিকাল ৩টায় তাদের আটক করা হয়। দক্ষিণ কেরানীগঞ্জ থানার উপ-পরিদর্শক মো. শরিফুল ও মো. শাখাওয়াত ইমতিয়াজ এ খবর নিশ্চিত করেছেন।

মানিকগঞ্জ প্রতিনিধির তথ্য অনুযায়ী মানিকগঞ্জের বিভিন্ন থানা এলাকা থেকে বিএনপির ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুর থেকে বুধবার সন্ধ্যা তাদের আটক করা হয়। মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামানসহ অন্য ওসিরা এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজবাড়ী প্রতিনিধি জানান, বুধবার ৫৬ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে আটক করা হয়।

নরসিংদী প্রতিনিধি জানিয়েছেন, রায়পুরা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জামায়াতে ইসলামীর নেতা পনির হোসেনসহ মোট ১৮জনকে আটক করা হয়েছে। বুধবার বিকাল ৩টার দিকে উপজেলার নবীয়াবাদ এলাকা থেকে জামায়াত নেতাকে আটক করা হয়। রায়পুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হোসেন জানান, পনির হোসেনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা রয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার স্বেচ্ছাসেবক দলের নেতা নজরুল ইসলামকে (৩৫) আটক করা হয়। গজারিয়া থানার ওসি হারুন-অর-রশীদ খবরটি নিশ্চিত করেছেন।

গাজীপুর প্রতিনিধি জানিয়েছেন, গাজীপুরের সাবেক এমপি ও বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকারসহ ১০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

খুলনা বিভাগ

ঝিনাইদহে ৭৯, সাতক্ষীরায় ৬৮ ও মেহেরপুরে ১২ জনসহ মোট ১৫৯জন বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন,ঝিনাইদহে বিএনপি-জামায়াত নেতাকর্মীসহ ৭৯ জনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার দিনগত রাত থেকে বুধবার (০৭ ফেব্রুয়ারি) ভোর পর্যন্ত তাদের গ্রেফতার করা হয়। ঝিনাইদহ পুলিশ সুপার মিজানুর রহমান এ খবর নিশ্চিত করেছেন।

সাতক্ষীরা প্রতিনিধি জানিয়েছেন, সাতক্ষীরা জেলা পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ৩৪ নেতাকর্মীসহ ৬৮ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার (০৭ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত জেলার আটটি থানায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। সাতক্ষীরা জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান এ তথ্য জানান।

মেহেরপুর প্রতিনিধির তথ্য অনুযায়ী, জেলা পুলিশ মঙ্গলবার রাতে জেলার তিন থানার বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের কর্মীসহ ১২ জনকে আটক এবং চারটি বোমা উদ্ধার করেছে। মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, বিএনপি-জামায়াত কর্মীরা পুলিশের ওপর হামলার প্রস্তুতি নিচ্ছে- এই সংবাদ পেয়ে পুলিশ অভিযান চালিয়ে মোনাখালি ব্রিজের কাছ থেকে পাঁচজন কর্মীকে আটক করে। সেখান থেকে চারটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করে পুলিশ ।

চট্টগ্রাম বিভাগ
চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় ১৬২ ও ব্রাহ্মণবাড়িয়ায় ৫৪ জনসহ মোট ২১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।
চট্টগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, বুধবার মোট ১৬২ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধির তথ্য অনুযায়ী, জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৫৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের বেশিরভাগই বিএনপি নেতাকর্মী বলে পুলিশ নিশ্চিত করেছে। ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের বিশেষ শাখার (ডিএসবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা ইমতিয়াজ আহম্মেদ জানিয়েছেন, আসামিদের আদালতে সোপর্দ করা হবে। অপরাধী, দাগি আসামিদের বিরুদ্ধে পুলিশের এই বিশেষ অভিযান অব্যাহত থাকবে।

রংপুর বিভাগ
রংপুর বিভাগের রংপুরে ১৪ ও নীলফামারীতে ২৪ ও কুড়িগ্রামে ৫৬জনসহ মোট ৯৪জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

রংপুর প্রতিনিধি জানিয়েছেন, বুধবার ১৪জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার ২৪জনকে গ্রেফতার করা হয়েছিল।

নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। জেলার ছয় উপজেলায় মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার (০৭ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কুড়িগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাতে জেলার বিভিন্ন উপজেলায় িেঅভযান চালিয়ে বিএনপি-জামায়াতের ২৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। জেলা পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছে।
জেলার ৯টি উপজেলার থানা এলাকা থেকে বিএনপির ২০ নেতাকর্মী ও জামায়াতের ৩ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। এছাড়াও বিভিন্ন মামলার আরও ৩৩ আসামিসহ মোট ৫৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম জানান, যেকোনও ধরনের বিশৃঙ্খলা ও নাশকতা এড়ানোর জন্য এবং জনজীবনে শান্তি বজায় রাখতে এদের গ্রেফতার করা হয়েছে।

বরিশাল বিভাগ

বরিশাল বিভাগের বরিশালের আগৈলঝাড়ায় ২ ও পিরোজপুরে ৪ জনসহ মো ৬জনকে গ্রেফতার করা হয়েছে।
বরিশাল প্রতিনিধি জানিয়েছেন,বরিশালের আগৈলঝাড়ায় বিএনপির নেতা-কর্মীদের বাড়িতে তল্লাশি ও দুই ছাত্রদল নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (০৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে তাদের গ্রেফতার করা হয়। আগৈলঝাড়া থানার ওসি আবদুর রাজ্জাক জানান, মঙ্গলবার আদালতের মাধ্যমে তাদের জেলে পাঠানো হয়েছে।

পিরোজপুর প্রতিনিধি জানান, পিরোজপুরের নাজিরপুরের থানা পুলিশ মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) রাতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপির চার জনকে গ্রেফতার করেছে। নাজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজশাহী বিভাগ

রাজশাহী বিভাগের সিরাজগঞ্জে ১২, বগুড়ায় ৪৯, পঞ্জগড়ে ১৪ ও জয়পুরহাটে ৩৮ জনসহ মোট ১১৩ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে বিএনপি, যুবদল ও ছাত্রশিবিরের ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত থেকে বুধবার (০৭ ফেব্রুযারি) সকাল পর্যন্ত সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া ও সলঙ্গা থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিন, উল্লাপাড়া থানার ওসি দেওয়ান কৌশিক আহমেদ ও সলঙ্গা থানার ওসি ওহেদুজ্জামান আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

বগুড়া প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৪৯ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা গ্রেফতারের সত্যতা নিশ্চিত করেছেন। বুধবার (০৭ ফেব্রুয়ারি) দুপুরে আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধি জানান, পঞ্চগড় জামায়াতের আমিরসহ বিএনপি-জামায়াতের ১৪ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাতে তাদের গ্রেফতার করা হয়। পঞ্চগড় জেলা পুলিশ সুপার মো. গিয়াস উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত রবিবার দিবাগত রাতে জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৪ জন এবং সোমবার দিবাগত রাতে অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেফতার করে পুলিশ। এ নিয়ে পুলিশের বিশেষ অভিযানে জেলায় মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ জন।

জয়পুরহাট প্রতিনিধির তথ্য অনুযায়ী, নাশকতার আশঙ্কায় জয়পুরহাটে বিএনপি ও জামায়াতের ২০ নেতাকর্মীসহ অন্যান্য মামলায় ৩৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

জয়পুরহাট জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার একরামুল হক জানান, ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে নাশকতার আশঙ্কায় জেলার পাঁচ থানা থেকে বিএনপির ১৮ ও জামায়াতের ২ জনসহ ৩৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। যাদের মধ্যে আক্কেলপুর থানা বিএনপি’র যুগ্ম-আহ্বায়ক মোশাররফ হোসেন,পাঁচবিবি থানা বিএনপির বাগজানা ওয়ার্ড সভাপতি লেবু মিয়া ও জয়পুরহাট সদরের ধলাহার ইউনিয়নের সহ-সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান রয়েছে।

সিলেট বিভাগ

সিলেটের মৌলভীবাজারে কুলাউড়ায় ২ জনকে আটক করা হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধির তথ্য অনুযায়ী, কুলাউড়ায় উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএ মজিদ ও উপজেলা ছাত্রদল নেতা সাইফুল ইসলামকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে উপজেলা বিএনপি কার্যালয়ের সামনে থেকে তাদের আটক করা হয়েছে।

ময়মনসিংহ বিভাগ

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহে ১৪, জামালপুরে ৬৫, নেত্রকোনায় ১৪ জনসহ মোট ৯৩ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

ময়মনসিংহ প্রতিনিধি জানয়েছেন বিভিন্ন থানা এলাকা থেকে বুধবার ১৪ ও মঙ্গলবার ১৬ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

জামালপুর প্রতিনিধি জানান,বুধবার ৬৫ ও মঙ্গলবার ৭০ বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।

নেত্রকোনা প্রতিনিধি জানিয়েছেন, নেত্রকোনায় বুধবার ১৪ ও মঙ্গলবার ২৪ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।

আর পড়তে পারেন