শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সাদা মনের মানুষ কুমিল্লার বরুড়ার ছোবহান মাষ্টার

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১, ২০২০
news-image

মহিউদ্দিন ভূইয়া ঃ
কুমিল্লার বরুড়া উপজেলার দক্ষিন খোসবাশ ইউনিয়নের মুগুজী গ্রামের বাসিন্দা আবু সাইদ মোহাম্মদ ছোবহান মাষ্টার । যিনি এলাকায় সাদা মনের মানুষ হিসেবে পরিচিত। সরেজমিনে মুগুজী গ্রামে গিয়ে কথা হল আবু সাইদ মোহাম্মদ ছোবহান মাষ্টারের সাথে। জেনে নেওয়া যাক এই সাদা মনের মানুষের জীবনী।

তাঁর জন্ম ১৯৬৮ সালের ১৩ ফ্রেব্রæয়ারী বরুড়ার মুগজি গ্রামে। তাঁর পিতার নাম মৃত. ওসমান আলি। শিশুকালে খুব দুঃখ কষ্টের মাঝেই জীবন পার করতে হয়েছে মাষ্টার ছোবহানকে। ছোটবেলা মায়ের আদর থেকে বঞ্চিত হতে হয়েছে তাকে। নানা প্রতিকূলতার মাঝেই বেড়ে উঠেন মাষ্টার ছোবহান। শিশুকালে নিজ গ্রামে বা এলাকায় কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় অনেক দূরে গিয়ে প্রাইমারী স্কুল পাস করেন তিনি। তারপর নিজ এলাকায় কোন হাইস্কুল না থাকা অনেক দূরে গিয়ে এস.এস.সি ও এইস.এস.সি পাস করেন। পরে ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সালে বিএ পাস করে নিজ গ্রামে ফিরে আসেন শিক্ষার আলো ছড়িয়ে দিতে।

গ্রামে বাড়ি বাড়ি গিয়ে মানুষের মাঝে শিক্ষার বার্তা পৌছানোর জন্য বিশেষ ভূমিকা রাখেন মাষ্টার ছোবহান। তারই মাঝে মানুষের মনে জায়গা করে নেন মাষ্টার ছোবহান। জীবনের তাগিতে নোয়াখালী জেলার দাগনভূইয়া উপজেলার পূর্ব চন্দ্রপুর হাই স্কুলে অস্থায়ীভাবে শিক্ষক হিসাবে যোগদান করেন। সেখান থেকে ১৯৯৩ সালে কুমিল্লা বরুড়া উপজেলার রাম মোহন উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগ দেন। তারপর ২০০০ সালে জেলার লাকসাম উপজেলার তোরাব আলি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসাবে যোগ দেন, যেখানে বর্তমানেও কর্মরত আছেন।

মানুষের কথা ভেবে ও শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য পিতার কাছ থেকে যেই ভূমি পেয়েছিল সেই ভূমিতে একটি স্কুল গড়ে তুলেন মাষ্টার ছোবহান । প্রথমে বেড়ার ঘর তারপর টিনের ঘরে পরিণত হয়। সেখানে ২০ জন থেকে ৩০ জন শিক্ষার্থী নিয়ে প্রাথমিক শ্রেণি থেকে ৮ম ও ১০ম শ্রেণি পর্যন্ত পাঠদান শুরু করেন। আর এই স্কুলে ৩/৪ জন শিক্ষকের বেতনও দিতেন মাষ্টার ছোবহান। বিনা বেতনেই শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার ইচ্ছে তার। তাই নিজের চাকুরি জীবনে যা টাকা বেতন পেত তা দিয়ে স্কুলের শিক্ষকদের বেতন ও স্কুলের সকল খরচ করে আসছেন তিনি। নিজের সংসার চালানোর জন্য বাড়ি বাড়ি গিয়ে টিউশনি করতো মাষ্টার ছোবহান। জীবনের সকল আয় খরচ করে নিজের ইচ্ছা ও সাধের কথা না চিন্তা করে সাড়া জীবনের আয়ের টাকা দিয়ে মুগজি হাই স্কুল প্রতিষ্ঠিত করেন, আর এই স্কুলটি বর্তমান বছরে ২০১৯ সালে এমপিও লাভ করে।

জীবনের সকল কষ্টের ফলে স্কুলটি এমপিও হওয়াতে মাষ্টার ছোবহান আনন্দিত। পিতার কাছ থেকে যে ভূমি পেয়েছিল তার পুরোটাই দান করে দিয়েছেন স্কুলের নামে। আর বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন তিনি। তারপরও তিনি আনন্দিত বলে জানান। সমাজের নানা মানুষের দুঃখ কষ্টে ছুটে যান তিনি এমনটাই জানিয়েছে এলাকাবাসি। দৈনিক আজকের কুমিল্লার সাথে আলাপকালে এমনটাই জানান আবু সাইদ মোহাম্মদ ছোবহান মাষ্টার। তার দুই ছেলে ও দুই মেয়ে। বড় ছেলে মাহমুদুল হাসান তানিম এমবিএ পাস করেন গ্রীণ ইউনিভার্সিটি থেকে ও ছোট ছেলে এমদাদুল হাসান ফাহিম এসএসসি পরিক্ষার্থী। বড় মেয়ে কামরুন্নাহার কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে বাংলায় অনার্স পাস করে এবার মাস্টার্স এ ভর্তি হয়েছেন ও ছোট মেয়ে নূরুন্নাহার নূপুর কুমিল্লা অজিতগুহ মহা বিদ্যালয়ে সমাজ কল্যাণ বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী।

আর পড়তে পারেন