বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সাংবাদিকরা দেশ ও জাতির বিবেক

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১২, ২০১৮
news-image

মোঃ মাসুদ হোসেনঃ
সাংবাদিকরা রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। কোন সংবাদকর্মী টাকার আশায় সাংবাদিকতা করে না, সম্মান আর মানুষের ভালোবাসার জন্য সাংবাদিকতা করেন। সত্য ঘটনা তুলে ধরা, অসহায মানুষের কথা বলাই সাংবাদিকের দায়িত্ব। যিনি বিভিন্ন স্থান, ক্ষেত্র, বিষয ইত্যাদিকে ঘিরে বিভিন্ন প্রান্ত থেকে সংবাদ সংগ্রহসহ বিভিন্ন ধরণের তথ্য সংগ্রহপূর্বক খবর কিংবা প্রতিবেদন রচনা করে সংবাদমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রেরণ করে থাকেন তিনিই হচ্ছেন একজন সংবাদকর্মী বা সাংবাদিক। সাংবাদিক শব্দটি সহজ হলেও পেশাটি সহজ নয়। বিশেষ করে “সাংবাদিকদের দেশ ও জাতির বিবেক বলা হয়”। কিন্তু মহৎ এ পেশাটির দায়িত্ব নিতে গিয়ে কোনো সাধারণ ভুলের কারণে সাংবাদিকদের ওপর নির্যাতন, হামলা, মামলা করা হয়, এমন কি হত্যার শিকারও হতে হয় সাংবাদিককে। সংবাদ তৈরি করতে কতজন লোকের নিকট যেতে হয আর কতটা কষ্ট অনুভব করতে হয় যা শুধু একজন সংবাদকর্মীই জানেন। প্রত্যেক লোকের কাছে আলাদা আলাদাভাবে কথা বলে জানতে হয বিষযটির সম্পর্কে। এতে অনেক সময ব্যয় করে একটি ঘটনাকে জনগনের কাছে ফুটিয়ে তুলতে হয়। কিন্তু আসল ঘটনাটি পরিবেশন হওয়ার আগে যদি কোন ক্ষমতাসীন ব্যক্তির ফোন বা হুমকি সে আমার লোক অথবা উপর মহলের কারো ফোন কল আসে তাহলে তো পুরো কষ্টই বিপলে চলে যায়। অনেক ক্ষেত্রে সংবাদটি পরিবেশন হওয়ার পর হুমকি দামকি এরপর মামলাও হতে পারে।

দেশে যে সরকার ক্ষমতায আসুক উন্নযনের কথা, জনদূর্ভোগের কথা বিশ্বের কাছে সাংবাদিকরাই তুলে ধরেন। দেশের প্রতিটা কাজেই সাংবাদিকদের অবদান রযেেছ এবং আছে থাকবে যতদিন পৃথিবী আছে। দেশের জনগণ পুলিশের কাছে নিরাপত্তার দাবিদার, এমন কি সাংবাদিকও। জনগণের সকল প্রকার নিরাপত্তা দিবে পুলিশ প্রশাসন। আমরা জানি সীমিত কিছু খারাপ মানুষের কারণে দেশ ও জাতি আজ নিরাপত্তাহীনতায়, একারণেই সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। “পুলিশ জনগণের বন্ধু” আসলে সাংবাদিকের বন্ধু হতে পারেন না। সাংবাদিকদের সাথে কিছু অসাধু পুলিশই ভালো ব্যবহার করেন না। এর কারন কি? সাংবাদিকদের পোষাক নাই, অস্ত্র নাই নিজের বাঁচার জন্য কোনো হাতিয়ার নাই। শুধু মাত্র একটি ৫ টাকা দামের কলম আছে। সে কলমটিই তার মূল হাতিয়ার। এ কলম দ্বারা সাংবাদিক যে প্রকৃত সত্য ঘটনা প্রকাশ করেন, সে জন্যই কিছু পুলিশ ও অপরাধীদের কাছে ভালো না। শিকার হতে হয় হামলা মামলা ও হুমকির। দেশ ও জাতির জন্য জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা সাংবাদিকরা সরকারের কাছ থেকে কি পাচ্ছেন?

আমাদের বাংলাদেশ খুবই সুন্দর, মানুষগুলোও সবাই শান্তি প্রিয়। ইতিহাস- ৯ মাস যুদ্ধের পর বাংলাদেশের লাল সবুজের পতাকা ও স্বাধীনতা পেয়েছি আমরা। ১০ মাসে জন্মগ্রহণ মানব জাতির, সোনার বাংলার মানব সন্তানদের প্রতি আমার আকুল আবেদন, আপনারা সবাই যদি সাংবাদিক ও পুলিশকে সহযোগিতা করেন, তাহলেই সোনার বাংলা রূপে আমাদের বাংলাদেশ হবেই। সাংবাদপত্র ও সাংবাদিকদের জন্য সরকারীভাবে সম্মানী ও বেতন ভাতা এবং নিরাপত্তা দিলে দেশের ভাবমূর্তি বিশ্বদরবারে আরো উজ্জল হবে বলে মনে করি।

মোঃ মাসুদ হোসেন
সংবাদকর্মী ও কলামিষ্ট
চাঁদপুর সদর।

আর পড়তে পারেন