বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সহায় রাষ্ট্রের অসহায় নাগরিক!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০১৯
news-image

 

ইমরান মাহফুজ ঃ

সড়কে দুই শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যুর পর সহপাঠী শিক্ষার্থীদের মধ্যে যে বিপুল আবেগ ও প্রতিক্রিয়া দেখা গেল, ইতিহাসে তা বিরল।

এ প্রতিক্রিয়াতে সর্বস্তরের মানুষ একাত্মতা প্রকাশ করেছে। এমনকি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে মন্ত্রী-নেতারাও ছাত্রদের আন্দোলনকে ন্যায্য ও যৌক্তিক বলে মত দিয়েছেন।
আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে মুখ খুললেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, ‘শৃঙ্খলা দেখে হতবাক হয়েছি। বালখিল্যতার লেশমাত্র নেই কোথাও। প্রগাঢ় পরিপক্বতার চিহ্ন সর্বত্র। বিভিন্ন স্থানে স্বতঃস্ফূর্তভাবে লেখা প্ল্যাকার্ডগুলো ইতিহাসে স্থান পাওয়ার মতো।
তারা ম্যানেজমেন্ট থিওরির মূল প্রতিপাদ্যকে সম্পূর্ণ অবজ্ঞা করে সুশৃঙ্খলভাবে তাদের কাজ নিয়ে এগিয়ে গেছে নিজ নিজ উদ্যোগে, কেন্দ্রীয় কোনো উদ্যোগ ছাড়া। তারা কোনো কমান্ড-কাঠামো তৈরি করেনি, কোনো কমিউনিকেশন চ্যানেল স্থাপন করেনি, কোনো প্রশিক্ষণের অপেক্ষায় থাকেনি, নীতিমালা তৈরি করার প্রয়োজনবোধ করেনি, কোনো কনসালট্যান্টের শরণাপন্ন হয়নি। তারা তাদের মতো করে সুশৃঙ্খলভাবে একমনে কাজ করে গেছে।’ (৬ আগস্ট ২০১৮, বাংলা ট্রিবিউন)।

এত বড় মিছিল! ঢাকা শহরে অভূতপূর্ব দৃশ্য। আমি নিজেও তাই দেখেছি। আমার জানা শোনার দুই দশকে এমন দৃশ্য দেখিনি। বলা যায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় পুরো পরিবহন ব্যবস্থার দীর্ঘকালের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে। রাজধানীর শিক্ষার্থীদের আন্দোলন ছড়িয়ে পড়েছে সারা দেশে।

সেই সঙ্গে আন্দোলন নিয়ে নানামাত্রায় বিভ্রান্তি, উসকানি ও ষড়যন্ত্র চালানো হয়েছে। কোথাও কোথাও পরিবহন শ্রমিক, কোথাও পুলিশ, আবার কোথাও ক্ষমতাসীন দলের বিরুদ্ধে শিক্ষার্থীদের ওপর আক্রমণ চালানোর অভিযোগ উঠেছে।
এসব অপতৎপরতার দৃশ্য মুহূর্তে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। আহত হওয়ার চিত্র আসছে শিক্ষার্থী ছাড়াও সাংবাদিক ও পথচারী। ফলত কাপুরুষোচিত হামলায় ক্ষুব্ধ হচ্ছে সচেতন সমাজ। নিশ্চিতভাবেই বলা যায় দৃশ্যমান নিভু নিভু বাতির নিচে অন্ধকার।

এমন পরিস্থিতে ভীষণভাবে মনে পড়ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইতিহাসের অসামান্য দলিল অসমাপ্ত আত্মজীবনী ১১০ পৃষ্ঠার একটা অংশ- ‘তখনকার দিনে আমরা কোনো সভা বা শোভাযাত্রা করতে গেলে একদল গুন্ডা ভাড়া করে আমাদের মারধর করা হতো এবং সভা ভাঙার চেষ্টা করা হতো। …আশ্চর্যের বিষয় সরকারি দল প্রকাশ্যে গুন্ডাদের সাহায্য করত ও প্রশ্রয় দিত। …মুসলিম লীগ নেতারা একটা ত্রাসের রাজত্ব সৃষ্টি করার চেষ্টা করেছিল যাতে কেউ সরকারের সমালোচনা করতে না পারে। মুসলিম লীগ নেতারা বুঝতে পারছিলেন না, যে পন্থা তারা অবলম্বন করেছিলেন সেই পন্থাই তাদের ওপর একদিন ফিরে আসতে বাধ্য। ওনারা ভেবেছিলেন গুন্ডা দিয়ে মারধর করেই জনমত দাবাতে পারবেন। এ পন্থা যে কোনোদিন সফল হয় নাই, আর হতে পারে না-এ শিক্ষা তারা ইতিহাস পড়ে শিখতে চেষ্টা করেন নাই।’

প্রকৃতভাবে বঙ্গবন্ধুর আদর্শকে প্রচার করে মাঠে থাকা শাসক কি এই শিক্ষা নিয়েছেন? আমরা তা দেখি না। তাহলে পরবর্তী গল্প কেমন হবে ভাবছেন একবার! সময় সমাজ ইতিহাস খুবই নির্মম। আগুনের মতো পুড়িয়ে দেয়।

দুঃখজনকভাবে আয়নাও মলিন হয়। তখন আপন চেহারা দেখা যায় না। মনে রাখা ভালো, ‘মানুষ’ কখনো মানুষের জন্য আহত না হয়ে থাকতে পারে না। বাংলাদেশে ধনী গরিব সবাই মিলে আমরা একটি পরিবার।

পরিবারের প্রতিটি সদস্য আজ মানসিকভাবে ধর্ষিত, নির্যাতিত, অবহেলিত সেই সঙ্গে নাগরিক অধিকার থেকে বঞ্চিত। আপনালোয় জেগে উঠেছে প্রতিবাদের কণ্ঠস্বর। আর মানুষ হয়ে যদি মানুষ না বুঝি তা হলে কিসের রাষ্ট্র আর কিসের গণতান্ত্রিক সরকার! গণতন্ত্রের কোনো সংজ্ঞাই এ সমাজে আলো ফেলেনি। ফলে ফেলানীরাও ফেলনা হয়ে যায়। মমতাময়ী মা’রা কি পারে বুকের কষ্ট ফেলে দিতে? এমন ভাবনার সময় আকাশে উড়ে। মা মাটি মানুষের কাছে আসে না। অথচ এই সমাজে সাধারণ মানুষের ন্যূনতম প্রয়োজনটুকু মেটালেই খুশি। কিন্তু তাও থেকেছে আসমানের আল্লাহর কাছে! অন্যদিকে কাগজে জনগণের রাষ্ট্র হলেও কোনো সিদ্ধান্তে এরা যেতে পারে না। স্বপ্ন দেখাটাও কখনো কখনো অপরাধ।

যাক যা বলছি, সুস্থভাবে বাঁচতে চায় মানুষ। দুমুঠো খেতে চায়। বড় বড় দালান আর রাস্তা কিংবা আকাশকুসুম স্বপ্ন চায় না। মনে রাখবেন দিন শেষে আপনার সন্তানরা নিরাপদে বাসায় ফিরতে চায়। যেমন স্বাভাবিক জীবন চায় প্রতিটি মানুষ। সাধারণ ভাবনায় জানি, রাষ্ট্রের ধর্ম দুর্বলকে রক্ষা আর দুর্জনকে প্রতিরোধ অথচ সমাজে আজ দ্বন্দ্ব-হানাহানি, রাজনৈতিক কলহ-অস্থিরতা, সামাজিক অবক্ষয়, সহিংসতা বেড়েই চলছে। কখনো বা চলে রক্ষার নামে শুভঙ্করের ফাঁকি। স্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে কিন্তু নিম্ন মধ্যবিত্ত পরিবারের নিম্নবর্গীয় স্বপ্ন প্রাগৈতিহাসিক গল্প, উপন্যাসের মতো মলাটবন্দি।

সড়কে হারানু শিক্ষার্থীদেরও হয়তো সাদামাটা স্বপ্ন ছিল। নিদারুণ কষ্টের শহরে বুঝলাম- সবার ‘স্বপ্নপূরণ হয় না, নিয়তির নিয়মে থাকে অধরা এবং প্রতিদিনকার মৃত্যু দৃশ্য চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দেয় আমল বদল হলেও জনতার আমলনামা পরিবর্তন হয় না। অথচ এ শ্রেণির মানুষের ওপরই রাষ্ট্র টিকে থাকে!

একটা গল্প বলি, আমাদের বাড়িতে একটি কাপ আছে অনেক কাল আগের, তাতে দাদা রং চা খেতেন, বাবা আর একটু আয়েশি হয়ে দুধ চা, আমি আধুনিক ভাবনায় আর রুচিতে কফি খাই। ভেবে দেখুন এই ভূগোল ও জনসাধারণ জীবন চাওয়া পাওয়া খুব পরিবর্তন হয়নি।
অর্থাৎ সাধারণের অবস্থা একই, শুধু শাসকের চেহারা বদলেছে, আয়েশি জীবনযাপন করছে । কাপের অবস্থা একই থাকছে। যেমন শাসক, শোষণ…।
স্

বাধীন দেশের এহেন আচরণ, অদ্ভুতভাবে ভাবাচ্ছে… আমাদের স্বাধীনতা এবং মুক্তির অন্যতম উপাদান শিক্ষার্থী। এ প্রেক্ষাপটে দাঁড়িয়ে সমাজ পরিবর্তনের দৃশ্য অদৃশ্য ইতিবাচক অথবা নেতিবাচক বিচিত্র দহন থেকেই সৃজনশক্তি প্রলুব্ধ হয়ে ভেসে আসুক ভিন্ন স্বর। নির্মিত হোক নয়াবোধের দেয়াল!

ইমরান মাহফুজ : কবি ও সাংবাদিক

আর পড়তে পারেন