শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারের নজরদারি গুরুত্ব দিচ্ছেন না খালেদা ও তারেক

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩০, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নজরদারিতে রেখেছে সরকার। এই জন্য তার পেছনে সারাক্ষণ লেগে আছেন আওয়ামী লীগের লন্ডনের নেতাদের কয়েকজন আর বাংলাদেশের হাইকমিশনের কর্মকর্তারা ও সংশ্লিষ্ট বিভাগ। খালেদা জিয়া ও তারেক রহমানকে নজরদারিতে রাখা হয়েছে এটা তারা জানেন অনেক আগে থেকেই। এই কারণে তারা সব সময় সতর্কতামূলকভাবে চলাফেরা করেন। এবার খালেদা জিয়া বিদেশে যাওয়ার পর সরকার নানা দিক থেকে তার ব্যাপারে খোঁজ খবর নিতে থাকে। এবং নানা রকম কথা বলতে থাকে। এই ব্যাপারে তারেক রহমানের বাসার ভেতরে কারা আসছেন, যাচ্ছেন এটা তারা বাইরে থেকে দেখতে পারলেও ভেতরের কথা জানতে পারছেন না। তবে সূত্র জানায়, খালেদা জিয়াকে এখন নজরদারী করার জন্য তারা ধারনা করছেন সেখানকার আওয়ামী লীগ নেতা ও সরকারের কর্মকর্তা ছাড়াও ঢাকা থেকেও লোক পাঠানো হয়েছে। যারা বিশেষভাবে পারদর্শী। তারাও তাকে অনুসরণ করছেন বলে খালেদা জিয়া ও তারেক রহমান মনে করছেন।

তারেক রহমানের ঘনিষ্ট সূত্র জানায়, তারেক রহমানকে সব সময় সরকার লন্ডনে নজরদারী করে। এই কারণে তিনি সব সময় সতর্কভাবে চলাফেরা করেন। তবে তার নিরাপত্তা নিয়েও উদ্বেগ রয়েছে। তা প্রকাশ করছেন না। তারেক রহমানও নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তা ও গোপণীয় রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেন। সেই সঙ্গে তার বাড়ির আশে পাশে কেউ অবস্থান করেন কিনা, তিনি ও তার পরিবারের সদস্যরা বাইরে গেলে অনুসরণ করেন কিনা এবং তিনি যে অনুষ্ঠানে থাকেন সেখানে বিএনপির সঙ্গে সম্পৃক্ত নয় এবং অনুষ্ঠানে আমন্ত্রণ ছাড়া থাকছেন কিনা বিষয়টি সতর্কতার সঙ্গে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। এর পাশাপাশি বিএনপির নেতারা ও তারেক রহমানের ঘনিষ্ট কয়েকজনও সেখানকার আওয়ামী লীগ নেতাদের মনোভাব বোঝার চেষ্টা করছেন। তারাও খোঁজ খবর রাখছেন।

সূত্র আরো জানায়, লন্ডনে বেগম খালেদা জিয়া গিয়েছেন অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে। এই সময়ে তার যাওয়া নিয়ে নানা রকম জল্পনা কল্পনা হচ্ছে। এই অবস্থায় তাকে সরকারের লোকেরা ও আওয়ামী লীগের নেতারা অনুসরণ করবেন সেই আশঙ্কা থেকে খালেদা জিয়া সেখানে বিশেষ প্রয়োজন ছাড়া বাসার বাইরে যাচেছন না। বাসায়ই থাকছেন বেশিরভাগ সময়। ঘনিষ্টজন ছাড়া কারো সঙ্গে দেখা করছেন না। এছাড়াও তারা তাদের কাজগুলো করছেন নিজেদের সতর্কতার মধ্যেই।

তিনি আপাতত দলের জন্য যে সব ব্যবস্থা নেওয়া জরুরি তা চুড়ান্ত করছেন। এছাড়াও তারেক রহমানের সঙ্গে পরামর্শ করে বিভিন্ন দিকে যোগাযোগ রক্ষা করার চেষ্টা করছেন।

তারেক রহমানের ঘনিষ্ট সূত্র আরও জানায়, সরকারের তরফ থেকে ও আওয়ামী লীগের তরফ থেকে ওবায়দুল কাদের বেগম খালেদা জিয়াকে নজরদারিতে রাখার কথা বলেছেন। সেটাকে তারা সরকারের দূর্বলতার বহি:প্রকাশ মনে করছেন। তবে ওবায়দুল কাদেরের ওই কথা শুনে তারা মোটেই অবাক হননি। এতে সরকারের ভেতরে যে টেনশন রয়েছে তা জাতির সামনে তুলে ধরেছেন। খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে গেছেন তাতেই সরকারের ভেতরে অস্থিরতা দেখা দিয়েছে।

উল্লেখ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়ার লন্ডন সফরে তার গতিবিধির ওপর নজর রাখছি। যুক্তরাজ্য আওয়ামী লীগ, সেখানকার দুতাবাস খালেদা জিয়ার চলাফেরার ওপর নজর রাখছে। সেখানে খালেদা জিয়া কোথায় যান, কাদের সঙ্গে যোগাযোগ করেন, কার কার সঙ্গে আলোচনা করেন, বৈঠক করেন সব খোঁজখবর নেওয়ার জন্য লোকজন রয়েছে।

আওয়ামী লীগের বিকল্প কোনোদিন বিএনপি হতে পারে না। দেশের জনগণ বিএনপিকে কখনই আওয়ামী লীগের বিকল্প হিসেবে ক্ষমতায় আনতে পারে না। কারণ বিএনপি যতদিন ক্ষমতায় ছিল তারা কি করেছে, তা দেশের মানুষ জানে। এরকম একটি লুটেরা, সন্ত্রাসী, মানুষ পোড়ানো, মানুষ হত্যাকারী দলকে ক্ষমতায় আনতে পারে না।

আর পড়তে পারেন