শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সদরের বালুতুপায় পুলিশের হাতে যুবক নিহত, ৩ কন্সটেবল আটক

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৩, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
কুমিল্লা সদরে বালুতুপা এলাকায় সদর দক্ষিণ থানা পুলিশের হাতে রাসেল (২৮) নামে এক যুবক নিহত হয়েছে বলে অভিযোগ করেছে এলাকাবাসি। এলাকাবাসির সহায়তা ৩ কন্সটেবলকে ঘটনাস্থল থেকে আটক করেছে কোতয়ালী থানা পুলিশ। এসময় পুলিশের বহনকারি গাড়িতে অগ্নিসংযোগ করে স্থানীয়রা।
শুক্রবার (১০ মার্চ) ভোরে এ ঘটনা ঘটে। সকাল ৯টায় পুলিশ মরদেহটি বালুতুপা এলাকার ফসলী জমি থেকে উদ্ধার করে ।
স্থানীয় সূত্র জানায়, একটি সাদা হায়েক্স মাইক্রোবাসে করে সদর দক্ষিণ থানা পুলিশের ৪ জন সদস্য এক মোটরসাইকেল চালককে সদর দক্ষিণ উপজেলার ভারতের সীমান্তবর্তী লক্ষèীপুর এলাকা থেকে ধাওয়া করে। পরে সদরের বালুতুপা এলাকা সড়কে এসে মোটরসাইকেল যুবকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পড়ে যায়। পরে যুবকটি পালিয়ে যাওয়ার চেষ্টা করলে সদর দক্ষিণ থানা পুলিশ তাকে ধরে বালুতুপার এক ফসলী জমিতে নিয়ে মারধর করে। ঘটনাস্থলে তার মৃত্যু হয়। এ সময় স্থানীয় লোকজন পুলিশের ৪ সদস্যকে ঘিরে ফেলে। এ সময় এক পুলিশ কর্মকর্তা পালিয়ে যায়। বাকি ৩ জন কন্সটেবলকে স্থানীয়রা আটক করে কোতয়ালী থানা পুলিশের কাছে সোপর্দ করে। ওই সময় স্থানীয় উত্তেজিত লোকজন পুলিশের বহনকারি গাড়িটি ভাংচুর করে অগ্নিসংযোগ করে। পরে ফায়ার সার্ভিসের একটি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রনে আনে।
ঘটনার পর কুমিল্লার জেলার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, পিবিআই পুলিশ সদস্য, র‌্যাব-১১ এর সদস্যরা, ফায়ার সার্ভিস, ৬নং জগন্নাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: মামুনুর রশিদ মামুনসহ স্থানীয় লোকজন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।
স্থানীয় সূত্র আরো জানায়, সীমান্তবর্তী এলাকাগুলোতে সদর দক্ষিণ থানা পুলিশের সদস্যরা সব সময় বেপরোয়া মনোভাব দেখায়। তারা নানা প্রকার অপরাধের সাথে জড়িত। তারা স্থানীয় সন্ত্রাস, মাদক ব্যবসায়ীদের সাথে জড়িয়ে অনেক সাধারণ মানুষকে হয়রানি করছে। সাধারণ মানুষ ধরে মাদক দিয়ে আটক করার ভয় দেখিয়ে প্রতিনিয়ত হয়রানি করছে থানা পুলিশ।
৬নং জগন্নাথপুর ইউনিয়নের চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন বলেন, প্রায়ই পুলিশ সদস্যরা সাধারণ মানুষকে হয়রানি করে, বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি।
সদর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: নজরুল ইসলাম জানান, লক্ষীপুর এলাকায় আমাদের পুলিশ সদস্যরা এএসআই জহিরুল ইসলামের নেতৃত্বে ওয়ারেন্টের আসামী ধরার অভিযান ছিল। অভিযান শেষে আসার পথে গাড়ির চালক কুয়াশার কারণে এবং ঘুমঘুম ভাব থাকায় ভালভাবে দেখতে পায়নি ফলে মোটর সাইকেল ও পুলিশের ব্যবহৃত গাড়িটি রাস্তা থেকে নিচে পড়ে যায়। ঐ মোটরসাইকেলের মৃত ব্যক্তিটি দৌড়ে পালিয়ে যাওয়ার সময় ২শ হাত দূরে ইরিক্ষেতে গিয়ে পড়ে যায়। স্থানীয় জনতা পুলিশের ব্যবহৃত গাড়িটি পুড়িয়ে ফেলে। পুলিশের ৪ সদস্যের মধ্যে তিনজন পুলিশ সদস্য কোতয়ালি মডেল থানায় আছে। পুলিশের অফিসার এএসআই জহিরুল ইসলাম সামান্য আহত হন এ কারণে তিনি হাসপাতালে চলে যান। তিনি কুমেক হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নেন।
পুলিশের এ বক্তব্য প্রসঙ্গে স্থানীয় লোকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, যদি দুর্ঘটনা হয় তাহলে পুলিশ সদস্যরা মোটর সাইকেল আরোহীকে উদ্ধার না করে দুই শত গজ দুরে ধান ক্ষেতে ফেলে চলে যাওয়ার চেষ্টা করে কেন? তারা তো যুবকটিকে উদ্ধার করার কথা। আসলে পুলিশ যুবকটিকে ধাওয়া করে মোড়ে এসে গাড়িটির নিয়ন্ত্রণ রাখতে পারে নি। নিহত যুবক চোরাচালানের সাথে জড়িত থাকতে পারে বলে স্থানীয়রা ধারণা করছে।
জেলার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন জানান, ঘটনার পর পর পুলিশের অন্যান্য সদস্য ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছি। পুলিশ সদস্যদের টহলকৃত গাড়ির চাপাঁয় যে ব্যক্তি মারা গেছে তাকে আমরা কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের জন্য প্রেরণ করেছি। এদিকে অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে তদন্ত কমিটি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। কোন পুলিশ সদস্য এই ঘটনায় দোষী প্রমাণিত হলে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠিন বিচার করা হবে।

আর পড়তে পারেন