শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সঠিক তথ্য সংগ্রহের দক্ষতা ও লেখার সক্ষমতাই একজন সাংবাদিকের পেশাগত উন্নতি সম্ভব

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৬, ২০১৭
news-image

মোঃ আবদুল আউয়াল সরকারঃ

সংবাদপত্রে কর্মরত লোকজন তথা সংবাদিকদের তিন ভাগে ভাগ করা যায়। প্রথমত, যারা লিখতে পারেন না কিন্তু সংবাদের সঠিকতা ও সুস্পষ্টতা করার জন্য শর্তাবলী নিশ্চিত করতে পারেন; দ্বিতীয়ত, যারা লিখতে পারেন কিন্তু কখনো লেখেন না, কেননা তাদের লেখার প্রয়োজন পড়ে না এবং তৃতীয়ত, লেখার যতেষ্ট সক্ষমতা রয়েছে, কিংবা প্রয়োজন পড়লে লিখতে পারেন।
সংবাদকাহিনী লেখার ক্ষেত্রে ভাষাশৈলী দক্ষতা প্রদর্শনই বড় কথা নয়; বরং সঠিক, পক্ষপাতহীন ও যৌক্তিক বিন্যাসে বক্তব্য উপস্থাপনের চেষ্টা থাকাই উচিত। এমনভাবে লিখতে হবে যাতে করে ঘটনা বা বিষয়বস্তুটিতে নতুন ব্যাখ্যা বিশ্লেষণ, আলোক, রঙ, প্রেরণা বা প্রাণের সষ্ণার ঘটে; লেখার শৈলী ও স্বর একজন অনাগ্রহী পাঠকে তা পাঠে আগ্রহী করে তোলে। কাজেই ভালো ও কার্যকর লেখা লিখতে হলে শুরুতেই বিষয়বস্তুটিকে নিয়ে খানিকটা চিন্তা করে নিতে হবে। অর্থাৎ বক্তব্যকে শব্দ ও বাক্যে রূপান্তরিত করে কাগজের পৃষ্ঠায় উপস্থাপন করার আগে তা মাথাতেই সাজিয়ে নিতে হবে। এভারেট অ্যালেনের মতে, একজন সাংবাদিকের উচিত মুখের ভাষায় না লেখা; কেননা কথার ক্ষেত্রে তিনি অনেক সময় সরাসরি ও সুন্দর ভাবে বলেন না; এবং যুক্ত করেন বাড়তি শব্দ ও প্রেক্ষাপট। কাজেই লিখিত আকারে বক্তব্য প্রকাশের ক্ষেত্রে কোনোভাবেই অপ্রয়োজনীয় শব্দ থাকা উচিত নয়। উইল স্ট্রাংকের ভাষায় জোরদার বা শক্তিশালী লেখা মানে আটঁসাটঁ বা সংক্ষিপ্ত লেখা। তিনি বলেন ছবি আঁকার ক্ষেত্রে একজন শিল্পী যেমন রাখেন না কোন অপ্রয়োজনীয় রাইন, কোন যন্ত্রে থাকেনা অপ্রয়োজনীয় কলকব্জা, ঠিক তেমনি একজন সাংবাদিকের লেখাটিও হতে হবে অপ্রয়োজনীয় শব্দ, বাক্য ও অনুচ্ছেদমুক্ত; কথা বলবে প্রতিটি শব্দই। ভাবনা বক্তব্যসমূহের বিন্যাস করতে হবে স্তরে স্তরে; ধাপে ধাপে উন্মেচিত হবে ঘটনা বা বিষয়বস্তুটির বিভিন্ন দিক।
শব্দ, সুবাস, স্বাদ, রঙ, অনুভূতি, তথ্য, উপাত্ত, উদ্ধৃতি, ও উপমা ইত্যাদি ব্যবহারে ঘটনা বা বিষয়বস্তুটির প্রকৃত ও বাস্তব চিত্র পাঠকের মানসপটে ক্রিয়া করবে। আর এভাবেই সম্ভব হবে পাঠকের সঙ্গে কার্যকর যোগাযোগ সাধন।
অন্যদিকে রয় পিটার ক্লার্ক-এর মত, শক্তিশালি লেখা মানে একটি ভালো সূচনা, কার্যকর ট্রানজিসন এবং কেবল একটি হলেও আকর্শনিয় শব্দ (ঈষধৎশ, জড়ু, চবঃবৎ ১৯৭৮)। এ ছাড়াও ভালো লেখার সূচকগুলো হলো প্রতিটি বাক্যের দৈর্ঘ্য, প্রত্যক্ষ উদ্দ¦ৃতির কাযৃকর ব্যবহার, সংবাদকাহিনীর সামগ্রিক কাঠামো, ক্রিয়ার ব্যবহার, বক্তব্যের মোর ঘোরানোর জন্য ট্রানজিশনের ব্যবহার ইত্যাদি । অন্যদিকে ব্রাইয়ান এস ব্রুকস, জর্জ কেনেডি , ড্যারেল আর মোয়েন ও ডন র‌্যানলি একটি ভালো লেখার ছয়টি বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেছেন । তাঁরা বলেন, একটি ভালো লেখা অবশ্যই সংক্ষিপ্ত, সুষ্পষ্ট, আধেয়ের সঙ্গে সঙ্গতি রেখে এক ধরনের গতিময়তা, পাঠকের চিন্তার মোর ঘোরানোর জন্য ট্রানজিশনাল কৌশলের ব্যবহার, পাঠকের চৈতন্য বা বোধে আবেদন সৃষ্টি করার সক্ষমতা; এবং বিভিন্ন উপমা বা সাদৃশ্য – বৈশাদৃশ্যের ব্যবহার সমৃদ্ধ হতে হয়।
একজন সাংবাদিকের সবচেয়ে বড় হাতিয়ার হলো ভাষা। তাকে এ ভাষা ব্যবহার করেই যোগাযোগ করতে হয়। কিন্তু পরিচিত শব্দের ব্যবহার না থাকলে লিখিত বিষয়টিকে পাঠক তার জন্য লেখা হয়েছে বলে মনে করবে না। ফলে লেখার উদ্দেশ্যই ব্যবহিত হবে। উপযুক্ত ও যথাযথ শব্দের ব্যবহারের মাধ্যমে লেখাকে শংক্ষিপ্ত আকারে পাঠকের সামনে হাজির করা যায়। আর সুস্পষ্টভাবে লেখার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন সুষ্পষ্ট চিন্তা করার দক্ষতা অর্জন। এ ছাড়া ও দরকার সরল বাক্যের ব্যবহার, সঠিক ব্যাকরন ও বানানরীতি অনুসরণ। অন্যদিকে শব্দের মতোই বাক্যও একটি সংবাদকাহিনীর মেজাজ নির্ধারণ করে দেয়। কেননা ছোটছোট বাক্য ক্রিয়া, উদ্বিগ্নতা ও গতিময়তা প্রকাশ করে। ফলে ছোট বাক্যের সন্নিবেশে সংবাদকাহিনী লিখলে পাঠক অনায়াসে পুরো সংবাদটি একবারেই পড়ে ফেলতে পারেণ। অন্যদিকে বড় বাক্যের ব্যবহার পাঠকের পড়ার গতিকে শ্লথ করে দেয়। কাজেই ্এ ছোট ও বড় বাক্যের সন্নিবেশেই সংবাদকাহিনীতে এক ধরনের গতিময়তা সঞ্চারিত হয়।
আর ট্রানজিশনাল কৌশলের ব্যবহার দুই চিন্তা-ভাব- বক্তব্যের মাঝে সংযোগস্থাপনকারী হিসাবে কাজ করে। এই ট্রানজিশন হতে পারে বিশেষ কোনো শব্দ শব্দবন্ধ, বাক্য কিংবা পুরো একটি অনুচ্ছেদ। সাদৃশ্য ও বৈসাদৃশ্যময় উপমা ব্যবহারের ফলে শব্দ বক্তব্য দৃশ্যময় হয়ে উঠে। এসব কৌশলের সন্নিবেশ সঠিকভাবে হলেই তা পাঠকের পঞ্চইন্দ্রিয়ে দৃষ্টি,শ্রবন, গন্ধ, স্বাদ ও স্পর্শের মাধ্যমে এক ধরনের আবেদন সৃিষ্ট করে। কাজেই সাংবাদিকদের পেশাদার গল্পকথকের সঙ্গে তুলনা করা যায়। সুতরাং লেখাটি চিত্তাকর্ষক, আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী হলেই মানুষ কেবল সেই গল্পটি শুনবে /পরবে। ভালো লেখাকে আবার রন্ধনশিল্পের সঙ্গেও তুলনা করা যায়। সমস্ত মসলা ও উপকরনের সমাবেশে খাদ্যটি যেমন সুস্বাদু হয়, তেমনি বিভিন্ন কৌশলের সন্নিবেশেই একটি লেখা উৎকর্ষমন্ডিত হয়ে উঠে।
একজন রিপোর্টারের কাজকে গল্পের সেই কাঠুরের সঙ্গে তুলনা করা যায় যে কাঠুরে বন থেকে কাঠ কেটে আনেন। তবে জীবিত গাছ কেটে ফেলেন না, আবার একেবারে শুকণো কাঠও নিয়ে আসেন না যা কেবল পুরিয়ে ফেলা যায়। বরং তিনি পুরো বন চষে বেরিয়ে সংরহ করেন সেই চন্দন কাঠ যা কেবলই সুবাস ছড়ায়। অর্থাৎ বিভিন্ন দুর্নীতি, অন্যায়, অপকর্মে ভরপুর সমাজ থেকে এমন সব তথ্য সংগ্রহ করেন যার মাধ্যমে সভ্যতা ও গনতন্ত্রের বিকাশ সাধিত হয়। তবে এদের এই কাজ মোটেই সহজ নয়। বরং হীরার খনিশ্রমিকদের মতই কঠিন। হীরার খনির শ্রমিকেরা যেমন বিপুল পরিমাণ আকর থেকে মাত্র কয়েক খ- মূল্যবান হীরা সংগ্রহ করতে পারেন; ঠিক তেমনি অনেক কষ্ট,পরিশ্রম ও কৌশল অবলম্বন করে তাদের সংগ্রহ করতে হয় তথ্য।
গনতান্ত্রিক পক্রিয়া ও এর বিকাশকে সহায়তা করা, সত্যকে সমুন্নত ও টিকিয়ে রাখা, ন্যায়বিচারকে শ্রদ্ধা জানানো, পৃথিবীকে অবলোকন করা এবং মানুষের সামনে জীবন্তভাবে তুলে ধরার ব্রত নিয়ে তিনি কলম ধরেন। তথ্য সংগ্রহের দক্ষতা ও লেখার সক্ষমতা এই দুইয়ের সন্নিবেশেই একজন সাংবাদিক পেশাগত উন্নতি সাধনে সক্ষম হন। বিশ্বের বহু বিখ্যাত লেখকের পেশাগত জীবন শুরু হয়েছিল সাংবাদিকতার মাধ্যমে। আর তাদের মধ্যে রয়েছেন ড্যানিয়াল ডিফো, মার্ক টোয়েন, স্টিফেন ক্লেন, আর্নেষ্ট হেমিংওয়ে, রাছেল বেকার, জর্জ উইলসন, জেমস কিলপ্যাট্রি, উইলিয়াম স্যাফিরে, এলিন গ্যুডম্যান, জিমি ব্রেশলিন, বব গ্রিনি, বাংলাদেশে শহিদুল্লা কায়সার, শামসুর রাহমান, ফয়েজ আহমেদ প্রমুখ। একজন সাংবাদিক জন্মগতভাবেই বিশেষ দক্ষতার অধিকারী হন, না বিশেষ প্রক্রিয়ার মধ্যে দিয়ে তিনি সাংবাদিক হয়ে উঠেন সেটি বেশ বিতর্কের বিষয়। তবে এটা ঠিক যে, এই পেশার মৌলিক বিশয়গুলো শিখে নিতে হয়, শিখে নেওয়া যায়।্ আর এ পেশায় প্রবেশ করতে চাইলে প্রথমেই যে গুণটি থাকা প্রয়োজন তা হলো পৃথিবী সম্পর্কে প্রবল কৌতূহল এবং লিখিত শব্দের প্রতি ভালোবাসাবোধ। কেননা এ পেশায় উৎকর্ষ সাধন সম্ভব কেবল পৃথিবীকে বিশেষ কায়দায় দেখা, তা তুলে ধরা বা বর্ণনা করা। আর এই দেখা ও বর্ণনার চর্চাটি নিশ্চিতভাবেই হতে হবে বস্তুনিষ্ঠ। তবে এর প্রেরণা বা চালিকাশক্তিটি কিন্তু একান্তই ব্যক্তিনিষ্ঠ।

লেখক- মোঃ আবদুল আউয়াল সরকার
সাংবাদিক, কবি ও লেখক
সভাপতি কুমিল্লা কবি ফোরাম
মোবাইল ০১৮১৮- ০৪৬৮২৮

আর পড়তে পারেন