শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংসদ নির্বাচনে ভোটে দাঁড়াচ্ছেন ক্রিকেট দলের তারকা মাশরাফি-সাকিব

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৯, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

জাতীয় ক্রিকেট দলের তারকা মাশরাফি বিন মোর্ত্তজা সংসদ নির্বাচনে ভোটে দাঁড়াচ্ছেন, সেটা নিশ্চিত করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আরেক তারকা ক্রিকেটার সাকিব আল হাসানও ভোটে অংশ নেবেন বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেকের সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী।

গত কয়েক বছর ধরেই একাধিক ক্রিকেট তারকার ভোটে অংশ নেয়ার বিষয়ে গুঞ্জন আছে। এ ক্ষেত্রে সবার আগে আসছে মাশরাফির নাম। এই প্রথম সরকারের দায়িত্বশীর পর্যায় থেকে এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য এল।

জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। গণভবনে স্ত্রী সন্তান নিয়ে সাকিবের ঘুরে আসা এবং প্রধানমন্ত্রীর কোলে বসে সাকিব কন্যার ছবি এই সেদিন ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

২৮ মে গণভবনে প্রধানমন্ত্রীর ইফতারে যোগ দেন সাকিব, মাশরাফির সঙ্গে মুশফিকুর রহিমও।

পরিকল্পনামন্ত্রী অবশ্য নিজে থেকে মাশরাফির ভোটে দাঁড়ানোর কথা বলেছেন। আর সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাকিবের প্রসঙ্গ তুলেছেন।

মাশরাফির নিজ এলাকা নড়াইল এবং সাকিবের মাগুরা। তবে তারা নিজ নিজ এলাকা থেকে দাঁড়াবেন নাকি রাজধানী বা অন্য কোথাও লড়াই করবেন, সেটা জানাননি মুস্তফা কামাল।

পরিকল্পনান্ত্রী বলেন, ‘মাশরাফিও আগামীতে নির্বাচনে দাঁড়াবে। তার সাথে আমার ধীর্ঘদিনের পরিচয়।’ তবে মাশরাফি কোন দল থেকে দাঁড়াচ্ছেন, সেটা বলেননি মন্ত্রী।

একবার মন্ত্রী বলেন, ‘তারা কোন দলের হয়ে ভোটে দাঁড়াবেন, সেটা আমি জানি, কিন্তু বলব না।’

পরে একজন সাংবাদিক আবার প্রশ্ন রাখেন, ‘মাশরাফি কি আওয়ামী লীগের হয়ে ভোট লড়বেন?’

মন্ত্রী বলেন, ‘আমি তো বলি নাই কোন দল থেকে দাঁড়াবে। তিনি দাড়াবেন। তিনি ভালো মানুষ। তাকে আপনারা ভোট দেবেন।’

– ‘আপনি তো আর অন্য দলের প্রচার করবেন না’।

‘তিনি (মাশরাফি) ভালো মানুষ। আপনারা তাকে ভোট দেবেন।’

-‘যদি বিএনপি থেকে দাঁড়ান?’

‘যদি বিএনপি থেকেও দাঁড়ান তাহলেও আপনারা তাকে ভোট দেবেন।’

পরিকল্পনা মন্ত্রীর মেয়ের দল কুমিল্লা ভিক্টোরিয়ানস বিপিএল শিরোপা জিতেছিল মাশরাফির অধিনায়কত্বে। সেই স্মৃতিচারণ করে কামাল বলেন, ‘মাশরাফি খুব স্বাধীনচেতা মানুষ। তিনি যা ভালো মনে করেন তাই করেন।’

২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপে মাশরাফির অংশ নেয়ার কথা আছে। এর মধ্যে তিনি রাজনীতিতে জড়িয়ে ভোট দাঁড়াবেন কীভাবে?- এমন প্রশ্নও ছিল মন্ত্রীর কাছে।

জবাব আসে, ‘কেন যাবে না, খেলার সময়ও নির্বাচনে দাঁড়ানো যায়।’

আরেক ক্রিকেট তারকা সাকিব আল হাসানের বিষয়টিও নিয়েও প্রশ্ন ছিল মন্ত্রীর কাছে। তবে এ ক্ষেত্রে প্রশ্নও ছিল সংক্ষেপে, জবাবও আসে এক কথায়।

‘সাকিব দাঁড়াবেন না?- এমন প্রশ্নে মুস্তফা কামাল বলেন, ‘সাকিব তো দাঁড়াবেই।’

এ সময় কুমিল্লায় প্রথমবারের মতো ভোটে দাঁড়ানোর অভিজ্ঞতা বর্ণনা করে মন্ত্রী জানান, তখন মাশরাফির পাশাপাশি সাবেক ক্রিকেটার গাজী আশরাফ উদ্দিন লিপুও তার হয়ে ভোটের প্রচারে অংশ নিয়েছিলেন।

এখন কুমিল্লায় ক্রিকেট সমর্থকরা তাকে ভোট দেন বলেও জানান মুস্তফা কামাল।

এ সময় গত ক্রিকেট বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের সঙ্গে ম্যাচে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের প্রতিবাদে আইসিসির সভাপতির থেকে পদত্যাগের বিষয়টি নিয়েও কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

বলেন, ‘আমি যাদের জন্য প্রতিবাদ করেছি, তাদের সবার শাস্তি হয়েছে, তারা মাঠে ঢুকতে পারে না।’

আর পড়তে পারেন