বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ষোড়শ সংশোধনী বাতিলের পর সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই —- ড. মোশাররফ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১১, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ

‘দেশের উচ্চ আদালতের রায়ে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল হবার পর সরকারের ক্ষমতায় থাকার কোন নৈতিক অধিকার নেই’ এই মন্তব্য করেছেন, বিএনপি’র স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, বর্তমান সরকারের দু:শাসন-দুর্নীতিতে জনজীবন দুর্বিষহ। দেশের মানুষ তাদের আর একটি দিনের জন্যও ক্ষমতায় দেখতে চায় না। উচ্চ আদালতে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর্যবেক্ষণে বর্তমান সংসদকে অকার্যকর মন্তব্য করা হয়েছে। ফলে অকার্যকর সংসদ নিয়ে সরকারের ক্ষমতায় থাকার কোন নৈতিক অধিকার নেই। একটি অকার্যকর সংসদ দিয়ে দেশ চলতে পারে না। গণতন্ত্রের প্রতি সামান্যতম শ্রদ্ধাবোধ থাকলে অবিলম্বে সরকারের পদত্যাগ করা উচিত। তাহলে দেশ রক্ষা হবে, জনগণ হাফ ছেড়ে বাঁচবে।
ড. মোশাররফ আজ শুক্রবার কুমিল্লার দাউদকান্দি সদরে দাউদকান্দি উপজেলা ও পৌর ওলামা দলের নতুন কমিটির পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি বলেন, উচ্চ আদালত ষোড়শ সংশোধনী বাতিল রায়ের পর্যবেক্ষণে দেশ ও জনগণের মনের পুঞ্জীভূত কথাগুলোর বহি:প্রকাশ ঘটেছে। অথচ সরকারের মন্ত্রীরা আদালতের এই রায়ের প্রতি শ্রদ্ধা না দেখিয়ে বিচার বিভাগকে হুমকি-ধামকি দিচ্ছে। এক মন্ত্রী প্রধান বিচারপতিকে পদত্যাগের আলটিমেটাম দিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছেন। মন্ত্রীদের এইসব বক্তব্যে দেশের মানুষের মনে এখন অজানা আতংক ঘুরপাক খাচ্ছে। মানুষ বিস্ময়ে হতবাক। প্রধান বিচারপতির বিরুদ্ধে মন্ত্রীর আন্দোলনের হুমকি অনভিপ্রেত, অপ্রত্যাশিত এবং গণতন্ত্রের জন্য মহাবিপদের অশনিসংকেত। এই সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই তাদের কোন দায়বদ্ধতা নেই। তারা দেশের জনগণ এবং সর্বশেষ বিচার বিভাগকেও জিম্মী করে ফেলেছে। দেশ রক্ষায় অবিলম্বে অকার্যকর সংসদ ভেঙ্গে দিয়ে সরকারকে পদত্যাগ করার পরামর্শ দিয়েছেন বিএনপি’র এই নীতিনির্ধারক নেতা।
দাউদকান্দি উপজেলা ওলামা দলের সভাপতি মাওলানা আবদুল লতিফের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন, বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য ড. খন্দকার মারুফ হোসেন, বিএনপি নেতা একেএম শামসুল হক, জসিম উদ্দিন আহমেদ, দেলোয়ার হোসেন মিয়াজী, নূর মোহাম্মদ সেলিম, নূরুল আমিন নাঈম সরকার, ওলামা দল নেতা মো: জিয়া উদ্দিন, যুবদল নেতা ভিপি জাহাঙ্গীর আলম, ভিপি সাহাব উদ্দিন ভূইয়া, বাবুল মোল্লা, শরীফ চৌধুরী, কাউসার আলম সরকার, আলমগীর হোসেন সজিব, মোশারফ হোসেন হাজারী, ছাত্রদল নেতা রোমান খন্দকার ও আল আমিন সরকার প্রমূখ।
ড. মোশাররফ হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, শেখ হাসিনাকে ক্ষমতায় রেখে এই দেশে কোন নির্বাচন হবে না। নির্বাচন হবে নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে। আ.লীগ আর ফাঁকা মাঠে গোল করতে পারবে না। বিনাভোটে তাদের ক্ষমতায় যাবার স্বপ্ন পূরণ হবে না। তাদের সকল ষড়যন্ত্র জনগণই প্রতিহত করবে।
তিনি বলেন, আ.লীগ ক্ষমতায় থেকে বিরোধী মতকে দমন, দলীয়করণ, বাংলাদেশ ব্যাংকসহ সরকারী ব্যাংক এবং শেয়ার বাজার থেকে হাজার হাজার কোটি টাকা লুটপাট করেছে। টেন্ডারবাজি, দখলবাজি, চাঁদাবাজি, খুন, গুম এবং অপহরন এখন নিত্যদিনের ঘটনা। দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলছে। বিনিয়োগ নেই। কর্মসংস্থান নেই। অর্থনীতি স্থবির। সীমান্ত অরক্ষিত। আইনের শাসন নেই। মানুষের জানমালের কোন নিরাপত্তা নেই। তারা গণতন্ত্রকে পাঠিয়েছে নির্বাসনে। ড. মোশাররফ নির্বাচনকালীন নিরপেক্ষ সহায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনের আন্দোলনে অংশ নিতে জাতীয়তাবাদী আদর্শের পতাকাতলে সমবেত হওয়ার জন্য জনগণের প্রতি উদাত্ত আহবান জানান।

আর পড়তে পারেন