শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীলংকাকে ৯৬ রানে হারালো দক্ষিণ আফ্রিকা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৪, ২০১৭
news-image
ডেস্ক রিপোর্টঃ
লন্ডনের কেনিংটন ওভালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির তৃতীয় ম্যাচে শনিবার রাতে ওপেনার হাশিম আমলার সেঞ্চুরির পর ইমরান তাহিরের ৪ উইকেট শিকারের সুবাদে শ্রীলংকাকে ৯৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৯৯ রান করে দক্ষিণ আফ্রিকা।
এ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শ্রীলংকার ভারপ্রাপ্ত অধিনায়ক উপুল থারাঙ্গা। কাফ ইনজুরির কারণে এ ম্যাচে খেলতে পারছেন না লংকার নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ।
ব্যাটিং-এ নেমে ভালো শুরু পেয়েছিলো দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্ট ডি কক ও আমলা ৪৪ রানের জুটি গড়েন। ২৩ রান করে ডি কক ফিরে গেলে দক্ষিণ আফ্রিকার ইনিংস মেরামত করেন আমলা ও ফাফ ডু-প্লেসিস। বলের সাথে পাল্লা দিয়ে রান সংগ্রহ করায় বড় সংগ্রহের পথ পেয়ে যায় প্রোটিয়ারা। দ্বিতীয় উইকেটে ১২৯ বলে ১৪৫ রান যোগ করেন আমলা-প্লেসিস জুটি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে যে কোন উইকেট জুটিতে এটা ছিল দক্ষিণ আফ্রিকা দলের তৃতীয় সর্বোচ্চ রান।
ডু-প্লেসিস ৭০ বলে ৭৫ রানে আউট হন। তবে ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরির  স্বাদ পান আমলা। ১৫১তম ইনিংসে ২৫তমবারের মতো তিন অংকে পা দিলেন আমলা। ফলে ভারতের বিরাট কোহলির ১৬২তম ইনিংসে ২৫তম সেঞ্চুরির রেকর্ড ভেঙ্গে যায়। সেঞ্চুরির পর ১০৩ রানে আউট আমলা। ১১৫ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা হাকান এ তারকা ব্যাটসম্যান।
আমলার আউটের আগে বিদায় নেন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ৪ বলে মাত্র ৪ রান করেন প্রোটিয়া দলপতি। দক্ষিণ আফ্রিকার ইনিংসে শেষ দিকে সামনের দিকে টেনে নিয়ে গেছেন ডেভিড মিলার, জেপি ডুমিনি, ক্রিস মরিস ও ওয়েন পার্নেল। মিলার ২২ বলে ১৮, ডুমিনি ২০ বলে অপরাজিত ৩৮, মরিস ১৯ বলে ২০ ও পার্নেল ৮ বলে ৭ রান করেন। শ্রীলংকার নুয়ান প্রদীপ ৫৪ রানে ২ উইকেট নিয়েছেন।
জয়ের জন্য ৩০০ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে দারুণভাবে শুরু করে লংকানার। নিরোশান ডিকবেলা ও উপুল তারাঙ্গা ৮.২ ওভারে উদ্বোধনী জুটিতে ৬৯ রান যোগ করেন। ৩৩ বল মোকাবেলায় ৫টি চার ও একটি ছক্কায় ৪১ রান করে ডিকবেলা মরনে মরকেলের শিকার হলে প্রথম উইকেট হারায় লংকানরা। এরপরও রানের চাকা সচল রেখেছেন থারাঙ্গা। কিন্তু অন্য প্রান্তে কেউই তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। তিন নম্বরে ব্যাটিং করতে নামা কুশল মেন্ডিজও নামের সঙ্গে সুবিচার করতে পারেননি। ১০ বলে মাত্র ১১ রান করে মরিসের বলে ডি ভিলিয়ার্সের হাতে ক্যাচ দিয়ে মাঠ মেন্ডিজ মাঠ ছাড়লে ৯৪ রানে দ্বিতীয় উইকেট হারায় উপমহাদেশের দলটি। এরপর দিনেশ চান্ডিমাল রান আউটের শিকার হওযার পর কাপুগেদারা রানের খাতা খোলার আগে ইমরান তাহিরের এলবিডব্লুর ফাঁদে পড়ে মাঠ ছাড়েন। এরপর ৬৯ বলে ৫৭ রান করা থারাঙ্গাকে তাহির দ্বিতীয় শিকারে পরিণত করলে ২৫.২ ওভারে দলীয় ১৪৬ রানে ৬ উইকেট হারায় শ্রীলংকা। মূলত তারাঙ্গা আউট হওযার পরই ম্যাচ তেকে ছিটকে পড়ে লংকানরা। শেষ দিকে কুশল পেরোরা ছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি। ৬৬ বল খেলে ৫টি চারের সাহায্যে ৪৪ রানে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন পেরেরা। প্রথমে থারাঙ্গা, এরপর কাপুগেদারা(০) আসলে গুনারত্নে(৪) এবং নুয়ান প্রদীপসহ (৫) চার উইকেট শিকার ম্যাচ সেরা নির্বাচিত হন তাহির। শেষ পর্যন্ত ৪১.২ ওভারেই অলআউট হয়ে যায় শ্রীলংকা। এ ছাড়া মরিস শিকার করেন ২ উইকেট।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ২৯৯/৬, ৫০ ওভার (আমলা ১০৩, ডু-প্লেসিস ৭৫, প্রদীপ ২/৫৪)
শ্রীলংকা: ২০৩/১০, ৪১.২ ওভার; থারাঙ্গা ৫৭ পেরেরা অপরাজিত ৪৪, ডিকবেলা ৪১; তাহির ৪/৩১। বাসস।

আর পড়তে পারেন