শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীকাইলে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল গ্যাস প্রকল্পের আওতাধীন আরেকটি গ্যাস কূপের সন্ধান মিলেছে।

রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) অনুসন্ধানে শ্রীকাইলের অদূরে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বাঙ্গুরা হাজীপুর এলাকায় এ গ্যাস কূপের সন্ধান পাওয়া যায়।

এতে স্থানীয়দের মাঝেও বেশ উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। শ্রীকাইল গ্যাস ফিল্ডের আওতাধীন সম্ভাব্য এ কূপে গত বছরের ৬ আগস্ট থেকে গ্যাস অনুসন্ধান শুরু করা হয়। প্রায় ৭ মাস অনুসন্ধানের পর মঙ্গলবার রাতে গ্যাসের এ স্তরপ্রাপ্তির বিষয়ে নিশ্চিত করে বাপেক্স।

শ্রীকাইলস্থ বাপেক্স কর্তৃপক্ষ জানিয়েছে, ৩ হাজার ৬৫ মিটার গভীরে অবস্থিত এই গ্যাসের কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে। কাছাকাছি বাপেক্সের প্রসেস প্ল্যান্ট রয়েছে। শুধু ১০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করে গ্যাস সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে। এ দিকে দেশে গ্যাস ফুরিয়ে যাওয়ার হতাশার খবরের মধ্যেই এ কূপের সন্ধান পাওয়ায় আশার আলো দেখছে বাপেক্স।

এ বিষয়ে বাপেক্সের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার সাঈদ মোহাম্মদ কবির জানান, বাপেক্সে বর্তমানে যে টিম রয়েছে এটি খুব এনার্জেটিক টিম। আমরা নিজস্ব প্রযুক্তি এবং নিজস্ব কর্মপরিকল্পনায় এ কূপের সন্ধান লাভ করেছি, খুব শিগগিরই এ কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস যোগ হবে।

আর পড়তে পারেন