শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রদ্ধা ভালোবাসায় শেষ বিদায় নিলেন ভাষাসৈনিক মুক্তিযোদ্ধা আহমেদ আলী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১১, ২০২০
news-image

 

জাহাঙ্গীর আলম ইমরুল;

এডভোকেট আহমেদ আলীর মৃত্যু দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি।
– শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেষবারের মতো শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হলেন জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, প্রবীন আওয়ামীলীগ নেতা ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আহমদ আলী। শুক্রবার দিবাগত রাতে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে মারাযান এডভোকেট আহমেদ আলী।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘এডভোকেট আহমেদ আলীর মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। একজন মুক্তিযুদ্ধের সংগঠক ও অভিভাবক হারালাম’। শোক বার্তায় তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি গ্রভীর সমবেদনা জানান।

শুক্রবার সকাল দশটায় তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বিকেলে পাঁচটায় কুমিল্লা টাউন হল মাঠে অনুষ্ঠিত হয় তার দ্বিতীয় জানাজা নামাজ।
জানাজায় উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি, নবীনগরের সাবেক এমপি অ্যাডভোকেট শাহ জিকরুল আহমেদ খোকন, প্রবীণ আইনজীবী ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রুহুল আমিন ভূঁইয়া, কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী, জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক, কুমিল্লা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার সফিউল অহমেদ বাবুল, কুমিল্লা আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল, দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী সুমন, তিতাস উপজেলা চেয়ারম্যান মো: পারভেজ হোসেন সরকার, কুমিল্লা আদর্শ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম জুয়েল, নবীনগর উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেন সাদেক, কুমিল্লা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট সৈয়দ নুরুর রহমান ও এডভোকেট মাবুবুর রহমান।

জানাজা শেষে তার মরদেহ কিছুসময়ের জন্য রাখা হয় রাখা হয় টাউন হল মাঠে। সেখানে সর্বস্তরের জনগণ শেষ শ্রদ্ধা নিবেদনে করেন। পরে তাকে শাসনগাছা গোরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, প্রবীণ আইনজীবী ও রাজনীতিবিদ, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আহমেদ আলী ততকালীন কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার নবীনগরের কাজলিয়া গ্রামে এক সাধারণ কৃষক পরিবারে জন্ম গ্রহণ করেন। পরবর্তী কালে ছাত্রজীবন, কর্মজীবন ও রাজনৈতিক জীবন সবই ছিলো কুমিল্লা কেন্দ্রিক। প্রবীণ আইনজীবী এডভোকেট আহমেদ আলী ছিলেন বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি।
মহান স্বাধীনতা যুদ্ধে তিনি ছিলেন সংগঠকের ভুমিকায়। মুক্তিকালীন সময়ে পূর্বাঞ্চলের যুব শিবিরে উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ছিলেন তিনি। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লায় প্রথম জাতীয় পতাকা উত্তোলনকারী এবং তিনি ছিলেন মুক্ত কুমিল্লার প্রথম প্রশাসক।

তিনি একাধারে তিনি ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ বারকাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান, কুমিল্লা জেলা বার কাউন্সিলের প্রথম নির্বাচিত চেয়ারম্যান। এর আগে ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান গণপরিষদ নির্বাচনে কুমিল্লা-৫ (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) আসন থেকে এমএলএ নির্বাচিত হন। তিনি একজন বিশিষ্ট লেখকও ছিলেন। আওয়ামীলীগের ইতিহাস এবং সুর সম্রাট ড. উস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের জীবনীগ্রন্থ রচয়িতা তিনি।

১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্ত দিবসে যেই টাউন হল মাঠে তার হাতে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা, সেই মাঠেই আজ বিকালে দ্বিতীয় জানাজা শেষে চিরবিদায় জানানো হয়।

আর পড়তে পারেন