বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শুরু থেকে শতভাগ সাফল্য ও মানসম্মত শিক্ষা দিয়ে আসছেন উত্তরন আইডিয়াল

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৩, ২০১৭
news-image

 

বিশেষ প্রতিবেদন ঃ

কুমিল্লা লাকসাম উপজেলা পৌরশহরের হাউজিং এষ্টেট এলাকায় শুরু থেকে শতভাগ সাফল্য ও নিরাপত্তার সহিত মানসম্মত শিক্ষা দিয়ে আসছে গত ৮ বছর যাবত উত্তরন আইডিয়াল স্কুল এন্ড মাদ্রাসা। এ শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হাফেজ-মাও. আনোয়ার জাহিদ ও মাও. মিজানুর রহমান।
২০১০ সালে লাকসাম পৌর এলাকা হাউজিং এষ্টেট ভাড়া বাড়ীতে ১৯ জন ছাত্র-ছাত্রী ও আর ৪ জন শিক্ষক নিয়ে প্রাথমিক ও এবতেদায়ী দিয়ে উত্তরন আইডিয়াল স্কুল এন্ড মাদ্রাসা নামে শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন। ওই মাদ্রাসায় প্রথমে প্লে থেকে ৫ম শ্রেনী পর্যন্ত ও পরে ৭ম শ্রেণি পর্যন্ত উন্নিত করেন। ২০১৪ সালে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেলে তারা পাশেই অন্য একটি ৫তলা ভবনে স্থানান্তরিত হয়ে বর্তমানে ২’শ৪ জন শিক্ষার্থী ও ১৬ জন শিক্ষক নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। মাদ্রাসায় আবাসিক-অনাবাসিক- ডে-কেয়ার সুবিধাসহ নূরানী, কিতাব ও হিফজুল কোরআন বিভাগে পাঠদান দেওয়া হয়। নিরাপত্তা বেষ্টনীতে আবদ্ধ এ মাদ্রাসায় রয়েছে দারোয়ান, নৈশপ্রহরীসহ সকল শ্রেণিকক্ষ ও পুরো মাদ্রাসাটিকে সিসি ক্যামেরা আওতায় রাখা হয়েছে। আধুনিক শিক্ষা প্রায় সব উপকরণসহ নিজস্ব লাইব্রেরী ও বিভিন্ন বই সংরক্ষন করা হয়েছে। স্নাতক ও স্নাতক সমমানের ১৬ শিক্ষকের মধ্যে ৪ জন শিক্ষার্থী নিয়ে সকল বিষয়ের শিক্ষক রয়েছে এ মাদ্রাসায়।
শুরু থেকে শতভাগ পাশসহ জিপিএ-৫ এর সফলতা রয়েছে। গত ২০১৬ সালে পিএসসি পরীক্ষা ১৭ জন অংশগ্রহণ করে ৪ জন জিপিএ-৫সহ শতভাগ পাশের সাফল্য রয়েছে। সাথে সাথে আন্তজার্তিক ভাবে কোরআন প্রতিযোগিতায় বিভিন্ন সময় বিভিন্ন পুরস্কার অর্জনে সফলতা রয়েছে এ প্রতিষ্ঠানের।
প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সহকারী প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, আমরা অত্যান্ত সততা ও নিষ্ঠার সাথে শিক্ষাপাঠদান চালিয়ে যাচ্ছি। যা শিক্ষার গুনগত মান ধরে রাখার জন্য অব্যাহত থাকবে।
মাদ্রাসার আরেক প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলার আনোয়ার জাহিদ জানান, প্রতিষ্ঠানের নিজস্ব ভবন নেই। ভাড়ায় প্রতিষ্ঠান চালাতে কিছুটা বাড়তি ব্যায় হয়ে থাকে। আগামীতে নিজস্ব ভবন তৈরীর পরিকল্পনা রয়েছে। তা করা সম্ভব হলে শিক্ষার্থী ও অভিভাবকদের উপর চাপ অনেক কমে যাবে বলে আশা রাখি।

আর পড়তে পারেন