শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শীতের শুরুতে কুমিল্লার দক্ষিনাঞ্চলে ক্রেতাদের আনাগোনা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৫, ২০২০
news-image

 

সেলিম চৌধুরী হীরাঃ

পুরোদমে শীত নামতে আর মাত্র কয়েক দিন বাকী। ইতি মধ্যে শীত বস্ত্র দোকানে ক্রেতাদের আনাগোনা শুরু হয়েছে৷ শীতের আগমনী বার্তাকে পূজি করে জেলা দক্ষিনাঞ্চলের লাকসাম, মনোহরগঞ্জ, লালমাই, বরুড়া, সদর দক্ষিণ ও নাঙ্গলকোট উপজেলায় বড় বড় বিপনী বিতান, মার্কেট ও ফুটপাত গুলোর ব্যবসায়ীরা শীতবস্ত্র তুলতে ব্যস্ত৷ তবে বছরের মার্চ মাস থেকে অদৃশ্য ভাইরাস করোনার প্রভাবে ওই সব ব্যবসায়ীরা ক্ষতিগস্ত হলেও পুনরায় ঘুরে দাড়াঁতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

জানা যায়, গত কয়েক বছর কম মাত্রায় শীত পড়ায় ব্যবসায়ীক ভাবে ক্ষতিগ্রস্থ, এই ক্ষতি পুষিয়ে নিতে এবার শীত বস্ত্র ব্যবসায়ীরা জ্যামিতিক হিসাব কষেছে৷ অবশ্য কোন কোন ব্যবসায়ী বলছেন ভিন্ন কথা।

পুরনো মালের সাথে নতুন করে কিছু মাল মিশ্রন করে বেচা-কেনা চালাতে প্রস্তুত অনেকেই। আবার ইতিমধ্যে অনেক ব্যবসায়ী ব্যাংক- বিভিন্ন সামাজিক সংগঠন থেকে ঋন ও স্থানীয় ভাবে ধার-দেনা করে নতুন ডিজাইনের শীত বস্ত্র দোকানে তুলে প্রস্তুতি নিয়ে বসেছে৷ চলমান বছরের মার্চ মাস থেকে করোনার প্রভাব, রমজান, ঈদ-উল আযহাসহ বিগত মাসগুলোতে সমস্যার শিকার হয়ে দীর্ঘ লক ডাউনের কারনে এ অঞ্চলের গ্রামীন অর্থনীতি অনেকটা ঝুঁকিতে পড়েছে। ফলে ব্যবসা-বানিজ্যসহ সার্বিক ক্ষেত্রে স্থবিরতা বিরাজ করছে।

লাকসাম দৌলতগঞ্জ বাজারের বেশির ভাগ বস্ত্র ব্যবসায়ীরা জানায়, চলতি বছর আশা করছি জলবায়ুর প্রভাব না থাকলে শীতে আমরা ভাল ব্যবসা করতে পারবো। গত কয়েক বছর শীতের প্রকোপ তেমন না থাকায় এ অঞ্চলে অনেক শীত বস্ত্র অবিক্রিত রয়ে গেছে ব্যবসায়ীদের। তাই চলমান শীতের অবস্থা বুঝে ও প্রকৃতির উপর নির্ভর করছে ব্যবসায়ীরা।

জেলা দক্ষিনাঞ্চলের ৬টি উপজেলার বিভিন্ন হাটবাজার ঘুরে জানা যায়, গত বছর পুরো শীত মৌসুম জুড়ে শীতের তীব্রতা ছিল না বললেই চলে। ফলে বস্ত্র ব্যবসায়ীদের বিনিয়োগকৃত লাখ লাখ টাকার মাল আটকা পড়ে। এতে করে কারো কারো ব্যবসায়ীক অবস্থা অত্যন্ত খারাপ ছিলো৷ এবার ভালভাবে শীত না পড়লে গতবছরের ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে না। হাট-বাজার গুলোতে পাইকারী ও খুচরা বাজারের একই চিত্র বিদ্যমান। শীতবন্ত্র ব্যবসায়ীরা এ নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছে।

আর পড়তে পারেন