মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশুতোষ গল্প-দুপুরের ভালো কাজ

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৪, ২০১৮
news-image

-মোনোয়ার হোসেন

দুপুর বেলা।
মা মেঘকে নিয়ে শুয়ে আছে। মেঘের ঘুম আসছে না । জানালা খোলা। সে জানালা দিয়ে বাইরে তাকিয়ে আছে। জানালা বরাবর একটা লিচুর গাছ আছে। লিচুগাছে থোকা থোকা লিচু ঝুলছে । পাকা লাল লিচু। একটা পাখি এসে কাদি থেকে পাকা লিচু ঠোকরাচ্ছে । কাদি থেকে টুপ টুপ করে লিচু মাটিতে পড়ছে।
পাকা লিচু!
মেঘ লাফিয়ে উঠে বিছানায় বসে । লিচু কুড়াতে যাবে সে।
মা খপ করে তার হাত টেনে ধরে আবার বিছানায় শুয়ে দিলো । বলল , এখন দুপুর। দুপুরে বাইরে যেতে নেই । ঘুমোতে হয় । দুপুরে ঘুমালে শরীর ভালো থাকে।
মেঘ শুয়ে পড়ে। শুয়ে শুয়ে লিচু গুনে। পাখি কয়টা লিচু কাদি থেকে ছড়াল , তা গুনে।
একটা, দুইটা, তিনটা, চারটা, পাঁচটা….।
অমনি মন্টুর কন্ঠ শুনতে পায় সে। মন্টু পাশের বাড়ির ছেলে ।ওর সমবয়সি । লিচু গাছের দিকে আসছে ও ।  লিচু কুড়াবে বলে।
সঙ্গে সঙ্গে লাফিয়ে উঠে মেঘ। ভোঁ দৌড়ে ছুটে যায় লিচু গাছের নিচে। লিচু কুড়ায়।
মা এসে তাকে আবার টেনে নিয়ে ঘরে যায়।  বিছানায় শুয়ে দেয় । বলে, বাইরে যা গরম পড়ছে, আর যদি একবার উঠে বাইরে বের হও,  তবে …
পা ভেঙ্গে দেবো। মায়ের কথা কেড়ে নিয়ে বলল মেঘ। বলে হি হি হি করে হাসতে লাগল সে।
সত্যিই বাইরে প্রচণ্ড গরম পড়ছে। তিন মাস থেকে কোনো বৃষ্টি নেই। খা খা রোদে পুড়ছে মাঠঘাট , চারপাশ। পানির জন্য সবাই হাহাকার করছে।
মেঘের বয়স ছয় বছর । এবছর ইশকুলে ভর্তি হয়েছে সে। নার্সারীতে। সকাল আটটায় বাবার হাত ধরে ইশকুলে যায় ও।এগারোটায় ইশকুল ছুটি হয় । মা তাকে ইশকুল থেকে এনে গোসল করিয়ে খাওয়ায়ে দেয় ।খাওয়া হলে ঘুম পাড়িয়ে দেয় ।
আজও ইশকুল থেকে এসে মা তাকে গোসল করিয়ে খাওয়ায়ে দিলো । তারপর বিছানায় শুয়ে দিয়ে বলল , তুমি ঘুমাও । আমি রান্নাঘর থেকে আসছি । বলে মা রান্নাঘরে চলে গেলেন ।
মেঘ বিছানায় শুয়ে আছে।  শুয়ে শুয়ে গাছের পাকা লাল লাল লিচু দেখছে সে । হঠাৎ দেখল লিচু গাছে একটা কাকছানা উড়ে এসে বসল। ঠোঁট মেলে হাঁফাচ্ছে  কাকছানা।  চিকন সুরে কা কা ডাকছে।
মেঘ বুঝতে পারল কাকছানাটি রোদে কাহিল হয়ে পড়েছে । তার তৃষ্ণা পেয়েছে । কা কা করে পানি চাচ্ছে । মেঘের বাবা বলেছেন, অসহায়দেরকে সাহায্য করতে হয়। ক্ষুধার্তকে খাবার দিতে হয় আর তৃষ্ণার্ত পশু-পাখিকে পানি দিতে হয় । এসব ভালো কাজ। ভালো কাজ করা মহৎগুন।
তৃষ্ণার্ত কাকছানাটিকে দেখে মেঘের খুব মায়া হলো।  সে তাড়াতাড়ি ঘর থেকে বেরিয়ে এলো।  বাটিতে করে পানি নিয়ে কাকছানাটিকে খেতে দিলো। পানি দেখে কাকছানাটি খুব খুশি হলো। উড়ে এসে পানির পাত্রে বসল। মন ভরে পানি পান করল। তার পিপাসা মিটল।  তারপর খুশি মনে কা কা করে উড়ে চলে গেল। মেঘ বুঝতে পারল পানি পেয়ে কাকছানাটি খুব খুশি হয়েছে। কা কা বলে তাকে ধন্যবাদ দিচ্ছে ।  তৃষ্ণার্ত কাককে পানি খাওয়াতে পেরে মেঘেরও খুব ভালো লাগছে। সে হাত নেড়ে কাকছানাকে বিদায় দিলো। এমন সময় রান্নাঘরে মায়ের কন্ঠ শুনতে পেলো সে। মা রান্নাঘরে দাদুর জন্য চা করছেন  । দাদুর দুপুরে খাওয়ার পর চা খাওয়ার অভ্যাস আছে।  মায়ের কণ্ঠ শুনে মেঘ বলল, তাড়াতাড়ি ঘরে যাই, মা আসার আগেই শুয়ে পড়তে হবে তো!

আর পড়তে পারেন