শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না – দুর্যোগ ব্যবস্থাপানা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৯, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
দুর্যোগ ব্যবস্থাপানা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি বলেছেন, নতুন প্রজন্ম মেধার দিক দিয়ে দরিদ্র নয়। তিনি বলেন, ২০২১ সালের আগে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল হবে। সেই লক্ষে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বৃহস্পতিবার বিকেলে মতলব উত্তর উপজেলার নিশ্চিন্তপুর ডিগ্রি কলেজে ৪ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয়ে ৪তলা একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।
ত্রাণ মন্ত্রী বলেছেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত দেশকে মধ্যম ও উন্নত আয়ের দেশে পরিণত করতে সুশিক্ষিত জনগোষ্ঠি দরকার। সুশিক্ষিত জনগোািষ্ঠ তৈরি করতে অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থী, পরিচালনা পরিষদ ও এলাকার সচেতন জনগোষ্ঠিকে ঐক্যবদ্ধ প্রচেষ্ঠা চালাতে হবে। শিক্ষার্থীদের মনে রাখতে হবে লেখাপড়া ফাঁকি দিলে সে ফাঁকির বোঝা নিজেকে আজীবন বহন করতে হবে। দেশের অভিভাবকদের ধারণা নিজ সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়ে দিলে তাদের দায়িত্ব শেষ। এ ধারণা বাদলাতে হবে। না হয় সন্তান যথাযথ তদারকির অভাবে সুশিক্ষায় শিক্ষিত হতে পারবেনা।
মন্ত্রী বলেছেন, বর্তমান সরকার নারী শিক্ষাকে উচ্চ শিখরে তুলে দিয়েছেন। কারণ দেশের অর্ধেক জনসংখ্যা নারী। অর্ধেক জনগোষ্ঠিকে শিক্ষা কার্যক্রম থেকে দুরে রেখে দেশের উন্নতি আশা করা যায় না। তিনি বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে সত্যকে সাথে করে সততা নিয়ে কাজ করার জন্য আহবান জানান।
তিনি আরো বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না। তাই শিক্ষাকে কাজে লাগিয়ে উন্নত জাতি গঠনে দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে। নারী শিক্ষার প্রসারে সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার গুণগত মান উন্নয়নে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। বাংলাদেশ আওয়ামীলীগ সরকার শিক্ষা বান্ধব সরকার। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার প্রসার ঘটাতে ভবনসহ বিভিন্ন শিক্ষা উপকরণ দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানকে এগিয়ে নিচ্ছেন। দেশের শিক্ষাসহ সকল উন্নয়নে অব্যাহত ধারায় আওয়ামীলীগ সরকার কাজ করছে।
দূর্গাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মাহবুব হোসেন প্রধানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মমিন দেওয়ানের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ঢাকা মহানগর উত্তর যুবলীগের সভাপতি ও নিশ্চিন্তপুর ডিগ্রি কলেজ গভর্ণিংবডির সভাপতি আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল, বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের সভাপতি সাফিয়া খাতুন, চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটোয়ারী, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা সংসদের সাবেক চেয়ারম্যান কবির আহমদ খান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল খায়ের সরকার, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব রফিকুল আলম জজ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস, বিশিষ্ট সমাজসেবক মারুফ খান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফুল ইসলাম সরকার ইমন, দূর্গাপুর ইউপি চেয়ারম্যান দেওয়ান আবুল খায়ের, নিশ্চিন্তপুর ডিগ্রি কলেজের শিক্ষার্থী সরলা আক্তার, সজিব হোসেন ও আনিসুল ইসলাম প্রমুখ।

আর পড়তে পারেন